বেনজেমার গোলে রিয়াল মাদ্রিদের কষ্টার্জিত জয়

154

মাদ্রিদ, ২৩ সেপ্টেম্বর ২০১৯ (বাসস) : করিম বেনজেমার একমাত্র গোলে লা লিগায় রোববার উড়ন্ত সেভিয়ার বিপক্ষে কষ্টার্জিত জয় পেয়েছে রিয়াল মাদ্রিদ। এই জয়ে প্যারিস সেইন্ট-জার্মেইর বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগে ৩-০ গোলের পরাজয়ের হতাশা থেকে কিছুটা হলেও কোচ জিনেদিন জিদানকে স্বস্তি এনে দিয়েছে খেলোয়াড়রা।
সেভিয়ার মাঠ র‌্যামন সানচেজ পিজুয়ানে ৬৪ মিনিটে কারভাহালের সহায়তায় জয়সূচক গোলটি করেন ফ্রেঞ্চম্যান বেনজেমা। এবারের মৌসুমে পাঁচ ম্যাচে এই প্রথম পরাজয়ের তিক্ত স্বাদ পেল সেভিয়া।
নিয়ন্ত্রিত ও প্রতিজ্ঞাবদ্ধ পারফরমেন্স দিয়ে মাদ্রিদ এ্যাথলেটিক বিলবাওয়ের সাথে ১১ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে। মার্চে কোচ হিসেবে জিদানের পুনরায় ফিরে আসার পর এটাই এ পর্যন্ত মাদ্রিদের সেরা ম্যাচ। যদিও এখনো নিজেদের শতভাগ ফর্মের থেকে বেশ খানিকটা দুরে রয়েছে গ্যালাকটিকোরা।
জিদান বলেন, ‘আমরা বেশ কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি। কিন্তু আজ খেলোয়াড়রা সাধ্যমত চেষ্টা করেছে।’
বুধবার চ্যাম্পিয়ন্স লিগে পিএসজির কাছে ৩-০ গোলে পরাজয়ের মধ্য দিয়ে মৌসুম শুরু করার পর জিদানের অবস্থান নিয়ে দ্বিমত শুরু হয়। লা লিগার শুরুটাও ভাল হয়নি। ট্রান্সফার মার্কেটেও জিদান নিজের দক্ষতার পরিচয় দিতে পারেননি। সব মিলিয়ে অনেকেই জিদানের ভবিষ্যত নিয়ে শঙ্কার কথা বলেছেন। তবে সেভিয়ার বিপক্ষে গতকালকের জয়টা অনেকাংশেই জিদানকে উপরে নিয়ে গেছে। অন্যদিকে শনিবার গ্রানাডার কাছে ২-০ গোলে পরাজিত হয়ে আরো পিছিয়ে পড়েছে আর্নেস্টো ভালভার্দের বার্সেলোনা। পাঁচ ম্যাচ পরে কাতালান জায়ান্টদের থেকে মাদ্রিদ চার পয়েন্ট এগিয়ে রয়েছে।
ম্যাচ শেষে জিদান বলেছেন, ‘সবাই যে অনেক প্রশ্ন তুলছে এতে আমি দারুন খুশী। কিন্তু আমরা এসব নিয়ে খুব বেশি চিন্তা করতে চাইনা। কঠিন একটি স্টেডিয়ামে আমরা পুরো ৯০ মিনিট ম্যাচ ধরে রেখেছিলাম। এজন্য আমি সকল খেলোয়াড়কে ধন্যবাদ জানাতে চাই।’
মৌসুমে এই প্রথমবারের মত জিদান গ্যারেথ বেলের আলাদা করে প্রশংসা করেননি। কালও ম্যাচ শেষে হামেস রড্রিগেজ, গ্যারেথ বেলকে আলাদাভাবে প্রশংসায় ভাসিয়েছেন জিদান।
সেভিয়ার নতুন নিয়োগপ্রাপ্ত কোচ জুলেন লোপেতেগুই ১১ মাস আগে মাদ্রিদ থেকে বরখাস্ত হয়েছিলেন। মাদ্রিদের চাকুরি নিতে গিয়ে বিশ্বকাপে স্পেনের পদ হারিয়েছিলেন। যদিও মাত্র ১৩৯ দিন মাদ্রিদের সাথে কাজ করার সুযোগ পেয়েছিলেন লোপেতেগুই। শনিবার তিনি ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন এখানে প্রতিশোধ নেবার কোন ইচ্ছাই তার নেই। রিয়াল মাদ্রিদের মত দলের বিপক্ষে জয়ের আশা করাটাও কঠিন। তবে জয়টা অবশ্যই দলকে স্বস্তি এনে দিবে।
বেশ কয়েকবারই জিদানের ভবিষ্যত নিয়ে প্রশ্নের সম্মুখীন হতে হয়েছে। তবে জিদান বিশ্বাস করেন ক্লাবের পূর্ণ সমর্থন তার প্রতি রয়েছে। এটি তার জন্য একটি সতর্কবার্তাও বটে। তবে সমর্থনের ঘাটতি দেখলে ক্লাব ছেড়ে চলে যাওয়াই সঠিক সিদ্ধান্ত হবে বলে জিদান ইঙ্গিত দিয়েছেন। গুরুত্বপূর্ণ হচ্ছে সব প্রতিকূলতা কাটিয়ে, রিয়াল ভায়োদোলিদ, ভিয়ারেল, লেভান্তে ও পিএসজির বিপক্ষে বাজে পারফরমেন্সের পরেও মাদ্রিদ এখন টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে।
কালকের ম্যাচে প্রথমার্ধটা খুব একটা ভাল না কাটলেও কিছু কিছু সুযোগ ঠিকই মাদ্রিদের হাতছাড়া হয়েছে। এর মধ্যে এডেন হ্যাজার্ডের সাথে বোঝাপড়ায় বেনজেমা প্রথম সুযোগটি নষ্ট করেছেন। শুধুমাত্র গোলরক্ষক টমাস ভাক্লিককে সামনে পেয়েও পরাস্ত করতে পারেননি বেনজেমা। এরপর ডানি কারভাহালের শট ভাক্লিক ডান পায়ের সাহায্যে আটকে দেন। বিরতির ঠিক পরপরই বেলের দারুন একটি ক্রস হামেস কাজে লাগাতে পারেননি। ৬৪ মিনিটে কারভাহালের ক্রস থকে বেনজেমার নিখুঁত হেডে কিছুই করার ছিল না ভাক্লিকের। মৌসুমে এটি বেনজেমার পঞ্চম গোল।