বাসস দেশ-৪২ : দুর্নীতি নির্মুলে সরকার কাজ করে যাচ্ছে : এলজিআরডি মন্ত্রী

308

বাসস দেশ-৪২
তাজুল ইসলাম-সেমিনার
দুর্নীতি নির্মুলে সরকার কাজ করে যাচ্ছে : এলজিআরডি মন্ত্রী
ঢাকা, ২২ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস): স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, দেশে দুর্নীতি আরেকটি বড় সমস্যা। সরকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দুর্নীতি নির্মুলে কাজ করে যাচ্ছে।
তিনি বলেন, কোন ভাবেই দুর্নীতিকে প্রশ্রয় দেয়া হবে না।
তিনি আজ রোববার সকালে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ‘দ্রুত প্রকল্প বাস্তবায়ন সপ্তাহ ২০১৯’ উপলক্ষে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ‘দ্রুত, উত্তম, শক্তিশালী উন্নয়নের সুফল প্রদান’ প্রতিপাদ্য নিয়ে এ সেমিনারের আয়োজন করেছে। প্রকল্প বাস্তবায়ন সংশ্লি¬ষ্ট দেশি-বিদেশি পেশাজীবীরা এতে অংশগ্রহণ করেছে।
সেমিনারে আরো বক্তব্য রাখেন এডিবির বাংলাদেশে নিযুক্ত কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব ও এডিবি উইং প্রধান ফরিদা নাসরিন।
এলজিআরডি মন্ত্রী বলেন, গুনগত মান ঠিক রেখে নির্ধারিত সময়ে প্রকল্প বাস্তবায়ন করতে হবে। যখন কোনো একটি প্রকল্প গ্রহণ করা হয়, তখন তা নির্ধারিত সময়ে বাস্তবায়ন ও কোয়ালিটি ঠিক রাখা গুরুত্বপূর্ণ। তবে প্রকল্প নেয়ার সময় এর প্রয়োজনীয়তা বা অর্থনীতিতে কি অবদান রাখবে-এ বিষয়গুলো বিবেচনায় রাখতে হবে।
বাংলাদেশে এডিবিকে বিনিয়োগ করার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, বিদেশি সংস্থা ও রাষ্ট্র বিনিয়োগ করলে, তাদের টাকা ফিরিয়ে দেয়ার ক্ষেত্রে বাংলাদেশের সুনাম আছে।
তিনি বলেন, আমাদের রাজনৈতিক সদিচ্ছা আছে। জনবল আছে । রয়েছে ভূমিও। আমাদের দেশে বিনিয়োগ করলে বিনিয়োগকারীরা যেমন লাভবান হবে তেমনি দেশও লাভবান হবে।
তাজুল ইসলাম দুর্নীতিকে আরেকটি বড় সমস্যা উল্লেখ করে বলেন, দেশ সবসময় গণতান্ত্রিকভাবে শাসিত হয়নি। বঙ্গবন্ধুকে হত্যার পর দেশে অরাজক পরিস্থিতির তৈরি হয়েছিল। এর ফলে বিভিন্ন ক্ষেত্রে সুশাসনের ঘাটতি দেখা যায়। আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দুর্নীতি নির্মুলে কাজ করে যাচ্ছি।
এডিবির কান্ট্রি ডিরেক্টর বাংলাদেশের প্রশংসা করে বলেন, গত ১০বছরে বাংলাদেশের দ্রুত অগ্রগতি হয়েছে। এসময় এভারেজ গ্রোথ রেট ৬ দশমিক ৫ শতাংশ। গ্রোথের দিক থেকে বাংলাদেশ একটি মডেল বলে তিনি উল্লে¬খ করেন।
বাসস/সবি/এমএমবি/২০০০/জেহক