বাসস দেশ-৪১ : দিনাজপুরে ঘুষের টাকাসহ ২ কর্মকর্তা গ্রেফতার

181

বাসস দেশ-৪১
দুদক-গ্রেফতার
দিনাজপুরে ঘুষের টাকাসহ ২ কর্মকর্তা গ্রেফতার
ঢাকা, ২২ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : ঘুষের ৩০ হাজার টাকাসহ দিনাজপুর জেলা হিসাবরক্ষণ অফিসের অডিটর মো. আনোয়ার পাশা ও দিনাজপুর তুলা উন্নয়ন বোর্ডের ক্যাশিয়ার ফেরদৌস হাসানকে হাতেনাতে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
আজ বিকেলে দুদকের দিনাজপুর সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আহসানুল কবীর পলাশের নেতৃত্বে সাত সদস্যের একটি দল তাদের গ্রেফতার করে।
দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য বাসস’কে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করে জানান, পেনশনের টাকা দেওয়ার বিনিময়ে ওই দুজন ৩০ হাজার টাকা ঘুষ নিচ্ছিলেন।
দুদকের দলটি দিনাজপুর জেলা হিসাবরক্ষণ অফিসের চারদিকে আজ সকাল থেকে ওৎ পেতে থাকে। বিকেল সাড়ে তিনটার দিকে অডিটর মো. আনোয়ার পাশা ও তুলা উন্নয়ন বোর্ডের ক্যাশিয়ার ফেরদৌস যখন জেলা হিসাবরক্ষণ অফিসে বসে ঘুষের ৩০ হাজার টাকা নিচ্ছিলেন, ঠিক তখনই দুদকের দলটি তাদের হাতেনাতে গ্রেফতার করে।
দুদক সূত্রে জানা যায়, তুলা উন্নয়ন বোর্ডের অবসরপ্রাপ্ত খলিলুর রহমান চাকরি থেকে ২০১২ সালে অবসরে যান এবং ২০১৬ সালে মারাও গেছেন। তার ছেলে ফরহাদ হোসেন দুদকে অভিযোগ করেন, তার বাবা অবসরে যাওয়ার পর তুলা উন্নয়ন বোর্ড ও জেলা হিসাবরক্ষণ অফিসের কিছু কর্মকর্তাকে চাহিদামতো ঘুষ না দেওয়ায় তারা ইচ্ছাকৃতভাবে ভুল হিসাব করে আনুমানিক ১ লাখ ২০ হাজার টাকা পেনশন কম দেন। পিতার মৃত্যুর পর জেলা হিসাবরক্ষণ অফিসের অডিটর মো. আনোয়ার পাশার সঙ্গে গত এক বছর যাবৎ যোগাযোগ করেও পেনশনের ওই টাকা তুলতে পারেননি তিনি।
ফরহাদ হোসেন জানান, গত আগস্ট মাসে আনোয়ার পাশা বিষয়টি নিয়ে তুলা উন্নয়ন বোর্ডের ক্যাশিয়ার মো. ফেরদৌস হোসেনের সঙ্গে যোগাযোগ করতে বলেন। ফেরদৌস হাসানের সঙ্গে যোগাযোগ করলে পেনশনের ওই ১ লাখ ২০ হাজার টাকা পেতে ৪০ হাজার টাকা ঘুষ দাবি করেন। ঘুষ না দিলে টাকা পাওয়া যাবে না বলেও জানিয়ে দেন তিনি। নিরুপায় হয়ে ফরহাদ হোসেন প্রাথমিকভাবে আনোয়ার পাশা ও ফেরদৌসকে ৫ হাজার টাকা করে মোট ১০ হাজার টাকা ঘুষ দিতে বাধ্য হন এবং বাকি ৩০ হাজার টাকা দিতে সম্মত হন। পরে তিনি বিষয়টি দুদকে জানান। অভিযোগ পেয়ে কমিশন এ বিষয়ে ফাঁদ মামলা পরিচালনার অনুমোদন দেয়।
এ বিষয়ে দিনাজপুর সমন্বিত জেলা কার্যালয়ে একটি মামলা দায়ের করা হয়েছে।
বাসস/সবি/এফএইচ/২০০০/অমি