বাসস দেশ-৩৮ : সরকার দেশের উন্নয়ন কর্মকান্ডে আলেম সমাজকে আরও বেশী সম্পৃক্ত করতে চায় : ধর্ম প্রতিমন্ত্রী

301

বাসস দেশ-৩৮
ধর্মপ্রতিমন্ত্রী-মতবিনিময়
সরকার দেশের উন্নয়ন কর্মকান্ডে আলেম সমাজকে আরও বেশী সম্পৃক্ত করতে চায় : ধর্ম প্রতিমন্ত্রী
ঢাকা, ২২ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো: আব্দুল্লাহ বলেছেন, বাংলাদেশের এক বিরাট সংখ্যক জনগোষ্ঠী মাদ্রাসা শিক্ষায় শিক্ষিত, যাদের অর্থনৈতিক কর্মকান্ডে আরও বেশী সম্পৃক্ত করা গেলে দেশ অর্থনৈতিকভাবে লাভবান হবে। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার দেশের সামাজিক এবং অর্থনৈতিক উন্নয়ন কর্মকান্ডে আলেম সমাজকে আরও বেশী সমপৃক্ত করতে চায়।
শনিবার বিকেলে আল-আইন শহরে সংযুক্ত আরব আমিরাতের আল আইন প্রদেশের বিভিন্ন মসজিদের বাংলাদেশি ইমাম, খতীব এবং অন্যান্য পেশায় কর্মরত প্রবাসী বাংলাদেশী ওলামা মাশায়েখগণের সাথে মতবিনিময় অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। ঢাকায় ধর্ম মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।
প্রতিমন্ত্রী বলেন, আমাদের দেশের বিপুল সংখ্যক মাদ্রাসা শিক্ষিত প্রবাসী রয়েছেন যারা খতীব, ইমাম, মুয়াজ্জিন, অনুবাদক, খাদেম হিসেবে সংযুক্ত আরব আমিরাত, সৌদিআরব, কুয়েত, কাতারসহ বিশ্বের বিভিন্ন দেশে কর্মরত আছেন এবং বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা দেশে প্রেরণ করে দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। সাথে সাথে বাংলাদেশের ভাবমুর্তি বৃদ্ধিতে তারা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। এ জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের পক্ষ থেকে তিনি প্রবাসী বাংলাদেশী আলেমদের ধন্যবাদ জানান।
এ সময় ধর্ম প্রতিমন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সরকার ইসলাম ও ওলামা মাশায়েখ বান্ধব। তাঁর সরকার বাংলাদেশসহ প্রবাসী সকল ওলামা মাশায়েখগণের সাথে সু-সম্পর্ক গড়ে তুলছেন। প্রধানমন্ত্রী ইতোমধ্যে কওমী মাদ্রাসার দাওরায়ে হাদিসের সনদকে স্বীকৃতি দিয়ে মাস্টার্স-এর সমমান দিয়েছেন। শরীয়ত বিরোধী কোন আইন না করার যে প্রতিশ্রুতি দিয়েছিলেন তা পালন করছেন। হজ ব্যবস্থাপনার উন্নয়ন ও দেশের ৫৮ জন বিশিষ্ট আলেমকে হজে পাঠানোসহ আলেম সমাজকে মূল্যায়নের বিভিন্ন দিক তুলে ধরেন তিনি।
প্রতিমন্ত্রী বলেন, আওয়ামী লীগ কথায় নয়, কাজে বিশ্বাস করে। তিনি আরও স্মরণ করিয়ে দেন, শেখ হাসিনা কথা দিয়ে কথা রাখেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইসলামিক ফাউন্ডেশন গড়ে তুলেছিলেন, টঙ্গীর বিশ্ব ইজতেমার জায়গা দেয়াসহ মুসলমানদের উন্নয়নে তাঁর গৃহীত নানা পদক্ষেপ তুলে ধরেন ধর্ম প্রতিমন্ত্রী।
মতবিনিময় সভায় ইমামগণ কওমী মাদ্রাসার দাওরায়ে হাদিসের সনদ মাস্টার্স ডিগ্রির সম্মান প্রদান করায় বঙ্গবন্ধু কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
তারা বলেন, ওলামা-মাশায়েখদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে। এ সময় প্রবাসী ওলামা মাশায়েখগণ আওয়ামী লীগ সরকারের এসব পদক্ষেপের প্রশংসা করে সব সময় সরকারের পাশে থাকার প্রতিশ্রুতি দেন।
সংযুক্ত আরব আমিরাত এর আল-আইন প্রদেশের কেন্দ্রিয় জামে মসজিদের খতীব মাওলানা মোহাম্মদ আলীর পরিচালনায় অনুষ্ঠিত সভায় আরো উপস্থিত ছিলেন মাওলানা মীর কামাল, মাওলানা নুরুল কবির, হাফেজ মাওলানা আব্দুল্লাহ প্রমুখ।
বাসস/সবি/এমএন/১৯৫০/অমি