ভোলায় স্যাটেলাইট ক্লিনিকে ৫৫ হাজারেরও বেশি মানুষ চিকিৎসাসেবা পেয়েছেন

194

ভোলা, ২২ সেপ্টেম্বর ২০১৯ (বাসস): জেলার সাতটি উপজেলায় চলতিবছর জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত আটমাসে ৫৫ হাজারেরও বেশি মানুষ স্যাটেলাইট ক্লিনিক থেকে বিনামূল্যে চিকিৎসাসেবা পেয়েছেন।
জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের অধীনস্থ একহাজার আটশ’ ৩১টি স্যাটেলাইট ক্লিনিকের মাধ্যমে গর্ভকালীন সেবা, প্রসবোত্তর সেবা ও পরিবার পরিকল্পনা সেবাসহ বিভিন্ন সেবা প্রদান করা হয়েছে। এতে করে পল্লী এলাকার সাধারণ মানুষের মধ্যে স্বাস্থ্য সচেতনতাসহ চিকিৎসাসেবা নিশ্চিত করা হচ্ছে।
জেলা পরিবার পরিকল্পনা কার্যালয় সূত্রে জানা যায়, গত আটমাসে গর্ভকালীন সেবা পেয়েছে ৬ হাজার ৬১১ জন নারী, প্রসবোত্তর সেবা ২ হাজার ৬৩৪জন, শিশু রয়েছে ৭ হাজার ৯৪২জন, খাবার বড়ি পেয়েছেন একহাজার ৫৮১ জন, কনডম পেয়েছেন ৩৫৮ জন, ইনজেকশন দেওয়া হয়েছে চারহাজার ৫৪৬ জনকে, আইইউডি পেয়েছে ৬২ জন, কিশোর-কিশোরী প্রজনন স্বাস্থ্য সেবা পেয়েছে আটহাজার ৫৩ জন এবং সাধারণ রোগিসেবা পেয়েছেন ২৩ হাজার ৯৯৫ জন।
জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপপরিচালক (ভারপ্রাপ্ত) মাহমুদুল হক আযাদ বলেন, প্রত্যেক ইউনিয়নে মাসে ৪টি করে স্যাটেলাইট ক্লিনিকের কার্যক্রম অনুষ্ঠিত হয়। গ্রামের বৃহৎ বাড়িগুলোতে অর্থাৎ যেসকল বাড়ি স্থানীয়ভাবে সবাই চেনেন এমন বাড়িতে সপ্তাহে ১ দিন এর কার্যক্রম চলে। এর মাধ্যমে মানুষের ঘরে ঘরে এই চিকিৎসা সেবা পৌঁছে দেওয়া হয়।
তিনি জানান, এখানে আগত রোগিদের সাধারণ চিকিৎসা ও ঔষুধ সেবার পাশাপাশি স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা, পুষ্টি প্রভৃতি সেবা দেওয়া হয়। একইসাথে তাদের বিভিন্ন বিষয়ে সচেতন করে তোলা হচ্ছে। ফলে মানুষের মধ্যে এই কার্যক্রমের জনপ্রিয়তা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।