১৭ আগস্ট বোমা হামলা : রাজধানীতে ৫ জেএমবি সদস্যের ১২ বছর কারাদন্ড

208

ঢাকা, ২২ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : ২০০৫ সালের ১৭ অগাস্ট রাজধানীসহ সারাদেশে একযোগে সিরিজ বোমা হামলার ঘটনায় ঢাকার এক মামলায় নিষিদ্ধ সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) পাঁচ সদস্যকে ১২ বছর সশ্রম কারাদন্ড দিয়েছেন আদালত।
আজ রোববার ঢাকা মহানগর দুই নম্বর বিশেষ ট্রাইবুনালের বিচারক মো. আল মামুন এই রায় ঘোষণা করেন।
সাজাপ্রাপ্তরা হলেন, আবদুল্লাহ আল সুহাইল, হাবিবুর রহমান হাবিব (পলাতক), মো. মুসা ওরফে মুস্তাফিজুর রহমান ওরফে সামাদ ওরফে মিন্টু (পলাতক), মো. আবদুর রহমান মাসুদ ও মো. নূরুল ইসলাম ওরফে উজ্জ্বল ওরফে জুবায়ের।
এছাড়া রায়ে প্রত্যেক আসামিকে ৩০ হাজার টাকা করে জরিমানা, আনাদায়ে আরও ৬ মাসের কারাদন্ডের নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী মো. শাহাবুদ্দিন।
বিস্ফোরক দ্রব্য আইনের ৩ ও ৬ ধারায় দেওয়া রায়ে উল্লেখ করা হয়, আসামিরা ২০০৫ সালের ১৭ অগাস্ট সকাল ১১টার দিকে রাজধানীর খিলক্ষেত ওভারব্রিজের কাছে রাজউক মার্কেটের সামনে জনগণের জানমালের ক্ষতিসাধনের জন্য বোমা বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যায়।
ওই ঘটনায় খিলক্ষেত থানার এএসআই মো. কাওসার আলম বাদি হয়ে একটি মামলা করেন। ওই বছরের ২ নভেম্বর এ মামলায় আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। এরপর আরও দুইবার এ মামলায় সম্পূরক অভিযোগপত্র দাখিল করা হয়।
সর্বশেষ সম্পূরক অভিযোগপত্রে আবদুল্লাহ আল সুহাইলকে অভিযুক্ত করা হয়।
এডভোকেট শাহাবুদ্দিন জানান, একটি হত্যা মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত জেএমবি’র শীর্ষ নেতা আতাউর রহমান সানিও এই মামলার আসামি ছিলেন। মৃত্যুদন্ড কার্যকর হওয়ায় তাকে এই মামলা থেকে বাদ দেওয়া হয়।