বাসস ক্রীড়া-৩ : মিলান ডার্বিতে জয়ী হয়ে সিরি-এ টেবিলের শীর্ষে উঠে এলো ইন্টার মিলান

62

বাসস ক্রীড়া-৩
ফুটবল-সিরি-এ
মিলান ডার্বিতে জয়ী হয়ে সিরি-এ টেবিলের শীর্ষে উঠে এলো ইন্টার মিলান
মিলান, ২২ সেপ্টেম্বর ২০১৯ (বাসস) : মিলান ডার্বিতে রোমেলু লুকাকুর গোলে এসি মিলানকে ২-০ গোলে পরাজিত করে ইতালিয়ান সিরি-এ টেবিলের শীর্ষে উঠে এসেছে ইন্টার মিলান।
বেলজিয়ান স্ট্রাইকার লুকাকু ও মার্সেলো ব্রোজোভিচের দ্বিতীয়ার্ধের গোলে ইন্টারের লিগে চতুর্থ জয় নিশ্চিত হয়। চার ম্যাচে শতভাগ জয় নিয়ে পূর্ণ ১২ পয়েন্টসহ ইন্টার এখন টেবিলের শীর্ষে রয়েছে। এদিকে ভেরোনার বিপক্ষে এক গোলে পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত ২-১ গোলে জয়ী হয়ে পূর্ণ তিন পয়েন্ট নিয়ে মাঠ ছেড়েছে বর্তমান চ্যাম্পিয়ন জুভেন্টাস। এ্যারন রামসের গোলে সমতার পরে ক্রিস্টিয়ানো রোনাল্ডোর পেনাল্টিতে জুভেন্টাসের জয় নিশ্চিত হয়। ইন্টারের থেকে দুই পয়েন্ট পিছিয়ে বর্তমানে টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে জুভরা।
চেক ক্লাব স্লাভিয়া প্রাগের সাথে চ্যাম্পিয়ন্স লিগে ১-১ গোলে ড্রয়ের মাধ্যমে মৌসুম শুরু করা এন্টোনিও কন্টের ইন্টারের জন্য গতকালকের জয়টা জরুরি ছিল। ৪৯ মিনিটে ব্রোজোভিচের গোলে এগিয়ে যায় ইন্টার। এরপর ম্যাচ শেষের ১২ মিনিট আগে লুকাকুর গোলে দলের জয় নিশ্চিত হয়। চার ম্যাচে এটি লুকাকুর তৃতীয় গোল।
বেলজিয়ান তারকা লুকাকু কোচ কন্টে প্রসঙ্গে বলেছেন, ‘২৬ বছর বয়সে আমি এমন একজন কোচকে খুঁজছিলাম যার কাছ থেকে প্রতিদিনই অনুপ্রেরণা পাওয়া যায়। আমার সাথে কন্টের সম্পর্ক খুবই শক্তিশালী। সত্যিকার অর্থেই তিনি অসাধারণ একজন কোচ। কারন খেলোয়াড়দের উন্নতিতে সে সবসময়ই সহযোগিতা করে থাকে। এখানে খেলার সুযোগ পেয়ে আমি দারুন খুশী।’
প্রথমার্ধে গোলশূন্য থাকার পিছনে মিলান তাদের গোলরক্ষক গিয়ানলুইগি ডোনারুমাকে ধন্যবাদ জানাতেই পারে। একে একে লটারো মার্টিনেজ, লুকাকু ও ডানিলো ডি’এম্ব্রোসিওকে ফিরিয়ে দিয়ে ইন্টারকে হতাশ করেছেন এই গোলরক্ষকই। ৩৫ মিনিটে অল্পের জন্য অফ-সাইডের কারনে লটারোর গোল বাতিল হয়ে যায়। কিন্তু বিরতির চার মিনিটের মধ্যে আর শেষ রক্ষা হয়নি। স্টিফানো সেনসির সহায়তায় ব্রোজোভিচের গোল ডিফ্লেকটেড হয়ে বল জালে জড়ালে এগিয়ে যায় ইন্টার। যদিও গোলটি নিশ্চিত করতে ভিএআর’র সহায়তা নেয়া হয়েছে। ৭৮ মিনিটে নিকোলো বারেলার নিখুঁত ক্রস থেকে লুকাকুর হেড ইন্টারকে দারুণ এক জয় উপহার দিয়েছে। এই পরাজয়ে ৬ পয়েন্ট নিয়ে নবম স্থানে নেমে গেছে এসি মিলান।
ম্যাচ শেষে কন্টে বলেছেন, ‘চ্যাম্পিয়ন্স লিগের তিক্ত অভিজ্ঞতার পরে আমরা আজ দারুণভাবে ফিরে এসেছি। ডার্বিতে জয়ের আবহটাই ভিন্ন। এই জয়টা আমাদের প্রাপ্য ছিল। বিশেষ করে সমর্থকদের জন্য আমি দারুণ খুশী। কারণ অন্তত ডার্বিতে তারা সবসময়ই জয় আশা করে।’
এদিকে তুরিনে মিগুয়েল ভেলোসোর গোলে ২০ মিনিটে এগিয়ে গিয়েছিল সফরকারী ভেরোনা। ৩১ মিনিটে ওয়েলস মিডফিল্ডার রামসে চ্যাম্পিয়নদের পক্ষে সমতা ফেরান। বিরতির পর রোনাল্ডোর স্পট কিকে স্বাগতিকদের স্বস্তির জয় নিশ্চিত হয়। গত সপ্তাহে ফিওরেন্টিনার সাথে সিরি-এ লিগে গোলশূন্য ড্র ও এ্যাথলেটিকোর মাদ্রিদের সাথে চ্যাম্পিয়ন্স লিগে ২-২ গোলের ড্রয়ের পর মরিজিওর সারির দল এর মাধ্যমে আবারো জয়ের ধারায় ফিরেছে।
প্যারিস সেইন্ট-জার্মেইতে ধারে এক বছর খেলার পর ইতালিয়ান অভিজ্ঞ গোলরক্ষক গিয়ানলুইজি বুফন আবারো কালকের ম্যাচের মাধ্যমে জুভেন্টাসে ফিরেছেন। এই ম্যাচের মাধ্যমে তিনি ইতালিয়ান খেলোয়াড় হিসেবে কোন ক্লাবের হয়ে পাওলো মালদিনির সর্বোচ্চ ৯০২ ম্যাচ খেলার রেকর্ড স্পর্শ করেছেন। বুফন পারমা, জুভেন্টাস ও পিএসজির হয়ে এই রেকর্ড গড়েছেন। অন্যদিকে মালদিনি তার পুরো ক্লাব ক্যারিয়ার কাটিয়েছেন সিরি-এ জায়ান্ট মিলানে।
বাসস/নীহা/১৫৩০/মোজা/স্বব