বাসস দেশ-১৫ : আগামী ১৫ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয় শোক দিবসের কর্মসূচি

139

বাসস দেশ-১৫
ঢাবি-শোক দিবস
আগামী ১৫ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয় শোক দিবসের কর্মসূচি
ঢাকা, ১৯ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে ভাবগম্ভীর পরিবেশে আগামী ১৫ অক্টোবর মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয় শোক দিবস পালিত হবে।
বিশ্ববিদ্যলয়ের জগন্নাথ হলে ১৯৮৫ সালের ১৫ অক্টোবর রাতে সংঘটিত মর্মান্তিক দুর্ঘটনায় যে সকল ছাত্র, কর্মচারী ও অতিথি নিহত হয়েছিলেন তাদের স্মরণে প্রতি বছর এই শোক দিবস পালন করা হয়ে থাকে।
দিবসটি পালন উপলক্ষে আজ উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে উপাচার্য দফতর সংলগ্ন অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল কক্ষে এক সভায় এই কর্মসূচি চুড়ান্ত করা হয়।
কর্মসূচির মধ্যে রয়েছে-সকাল ৬ টায় বিশ্ববিদ্যালয়ের সকল হল, হোস্টেল এবং প্রধান প্রধান ভবনে কালো পতাকা উত্তোলন, বিশ্ববিদ্যালয়ের পতাকা অর্ধনমিত রাখা ও কালো ব্যাজ ধারণ, সকাল সাড়ে সাতটায় অপরাজেয় বাংলার পাদদেশ থেকে শোক মিছিল সহকারে ছাত্র-শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের জগন্নাথ হল স্মৃতিসৌধে গমন, পুষ্পস্তবক অর্পণ ও নীরবতা পালন, সকাল ৮টা থেকে ৯ টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ‘অক্টোবর স্মৃতি’ ভবনস্থ টিভি কক্ষে আলোচনা সভা, ৯ টা থেকে ১০ টা হিন্দু, বৌদ্ধ ও খ্রিষ্টান ধর্মাবলম্বীদের প্রার্থনা সভা, বাদ আছর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ মসজিদুল জামিআসহ বিভিন্ন হলের মসজিদে নিহতদের আত্মার শান্তি কামনা করে মোনাজাত, সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত জগন্নাথ হল প্রশাসনের ব্যবস্থাপনায় নিহতদের তৈলচিত্র ও তৎসম্পর্কিত দ্রব্যাদি প্রদর্শন, সকালে জগন্নাথ হল প্রাঙ্গণে রক্তদান কর্মসূচি এবং সন্ধ্যা সাড়ে ৬ টায় জগন্নাথ হল উপাসনালয়ে ভক্তিমূলক গানের অনুষ্ঠান, শোক সঙ্গীত ও কবিতা আবৃত্তিসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হবে। এছাড়া, দিবসটি উপলক্ষে ‘অক্টোবর স্মৃতি রচনা প্রতিযোগিতা’ ও ‘অক্টোবর স্মৃতি চিত্রাঙ্কণ প্রতিযোগিতা’-এর আয়োজন করা হবে।
আয়োজিত সভায় প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন হলের প্রভোস্ট এবং বিশ্ববিদ্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এসএস/১৭৫০/আরজি