বাসস ক্রীড়া-৫ : দুই গোলে এগিয়ে গিয়েও ড্র করল টটেনহ্যাম

118

বাসস ক্রীড়া-৫
ফুটবল-চ্যাম্পিয়ন্স লীগ-টটেনহ্যাম-অলিম্পিয়াকস
দুই গোলে এগিয়ে গিয়েও ড্র করল টটেনহ্যাম
পিরাউস (গ্রীস), ১৯ সেপ্টেম্বর ২০১৯ (বাসস/এএফপি) : দুই গোলে এগিয়ে যাবার পরও জয় দিয়ে চ্যাম্পিয়ন্স লীগের মিশন শুরু করতে ব্যর্থ হয়েছে টটেনহ্যাম হটস্পার্স। বুধবার গ্রীসে অনুষ্ঠিত ম্যাচে ২-২ গোলে অলিম্পিয়াকসের সঙ্গে ড্র করেছে গত আসরের ফাইনালিস্টরা।
কিছুটা ধীরস্থিরভাবে শুরু শুরু হওয়া ম্যাচে মাত্র চার মিনিটের ব্যবধানেই হ্যারি কেন ও লুকাস মউরার গোলে ‘বি’ গ্রুপ থেকে এগিয়ে যাবার প্রেক্ষাপট তৈরী করে স্পার্সরা। কিন্তু এর পরপরই লড়াইয়ে ফিরে আসে স্বাগতিক অলিম্পিয়াকস। বিরতিতে যাবার আগমুহূর্তেই ড্যানিয়েল পোডেন্স একটি গোল পরিশোধ করেন। বিরতির পর ম্যাথিউ ভালবুয়েনা বাকী গোলটি পরিশোধ করলে ম্যাচটি ২-২ গোলে ড্র হয়। এর ফলে টানা ১৮ ম্যাচে অপরাজিত থাকল গ্রীস জায়ান্টরা।
এই নিয়ে নতুন মৌসুমে ছয় ম্যাচে অংশ নিয়ে মাত্র ২টিতে জয়লাভে সক্ষম হল মরিজিও পচেত্তিনোর শিষ্যরা। চ্যাম্পিয়ন্স লীগে নিজেদের পরের ম্যাচে বায়ার্ন মিউনিখের মুখোমুখি হবে প্রিমিয়ার লীগ জায়ন্টরা।
অপরদিকে অলিম্পিয়াকোসের সূচনাটা ছিল উজ্জ্বল। ম্যাচের প্রথম ১০ মিনিটের মধ্যেই পোডেন্স দুর্দান্ত একটি আক্রমণ রচনা করেছিলেন যেটি দারুণ দক্ষতায় প্রতিহত করেন সফরকারী গোলরক্ষক হুগো লরিস।
এমনকি ম্যাচের শেষভাগে স্বাগতিক দল এগিয়ে যাবার দারুন একটি সুযোগও সৃষ্টি করেছিল। মিগুয়েল এ্যাঞ্জেল গুইরেরোর যোগানের বল ডি বক্স থেকেই গুইলহার্মের নেয়া শটের বলটি বারের উপর দিয়ে চলে যায়।
গত শনিবার প্রিমিয়ার লীগে ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে ৪-০ গোলে জয় পাওয়া ম্যাচে স্পার্স দলের তারকা সন হুয়েং- মিন জোড়া গোল করলেও গতকাল তাকে একাদশে রাখেননি পচেত্তিনো।
অবশ্য সন না থাকলেও প্রথমার্ধে ঠিকই লীড পায় সফরকারীরা। ইয়াসিন মেরিয়াহ কেনকে অবৈধভাবে ফাউল করলে ২৬ মিনিটের সময় পেনাল্টি পায় টটেনহ্যাম। গত সপ্তাহে ইংল্যান্ডের হয়ে জাতীয় দলের হয়ে কেন পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হলেও গতকাল সেই ভুল করেননি। পেনাল্টি থেকে নিখুঁত লক্ষ্য ভেদে স্পার্সদের ১-০ গোলে এগিয়ে দেন তিনি। যার মাধ্যমে চ্যাম্পিয়ন্স লীগের ২০ ম্যাচ থেকে ১৫ গোলের মালিক বনে যান কেন।
চার মিনিট পর বেন ডেভিসের পাস থেকে বল পেয়ে লুকাস গোল করলে ২-০ গোলের লীড পেয়ে যায় টটেনহ্যাম। কিন্তু বিরতিতে যাবার আগমুহূর্তেই স্বাগতিক দলকে একটি গোল পরিশোধের সুযোগ করে দেয় স্পার্সরা। ভালবুয়েনার সঙ্গে বল আদান প্রদানের মাধ্যমে স্পার্স ডি বক্সে ঢুকে গিয়ে আচমকা দারুণ এক কৌনিক শটে গোল করেন পোডেন্স। গোলরক্ষক লরিসকে প্রতিহত করার কোন সুযোগই দেননি তিনি (২-১)।
বিরতির পরপর ডেলে আলি স্বাগতিক জালে বল পাঠালে ফের ব্যবধান বেড়ে গেছে বলেই মনে করছিল স্পার্স সমর্থকরা। কিন্তু অফসাইডের ফাঁদে পড়ে বাতিল হয় ইংলিশ মিডফিল্ডারের গোলটি। বরং কিছুক্ষণের মধ্যে বাকী গোলটি পরিশোধ করে অলিম্পিয়াকসকে সমতায় ফিরিয়ে আনেন ভালবুয়েনা। ৫৪ মিনিটে ডিফেন্ডার জ্যান ভারটনগেনের ফাউলের বদৌলতে পাওয়া পেনাল্টি থেকে গোল করে গ্রীকদের আপসেট ঘটানোর স্বপ্নকে বাস্তবে রূপ দেন এই ফরাসি আন্তর্জাতিক (২-২)।
বাসস/এএফপি/এমএইচসি/১৭০৫/মোজা/স্বব