বাসস ক্রীড়া-৩ : রক্ষণভাগের সমস্যা নিয়েও ম্যানচেস্টার সিটির উড়ন্ত সূচনা

168

বাসস ক্রীড়া-৩
ফুটবল-চ্যাম্পিয়ন্স লিগ
রক্ষণভাগের সমস্যা নিয়েও ম্যানচেস্টার সিটির উড়ন্ত সূচনা
ইউক্রেন, ১৯ সেপ্টেম্বর ২০১৯ (বাসস) : দলের রক্ষণভাগের দূর্বলতা সত্ত্বেও কোচ পেপ গার্দিওলা কখনই তার দলের যোগ্যতা নিয়ে সন্দেহ করেননি। আর কোচের এই আস্থার প্রতিদান দিয়েই বুধবার শাখতার দোনেস্ককে ৩-০ গোলে বিধ্বস্ত করে চ্যাম্পিয়ন্স লিগে উড়ন্ত সূচনা করেছে ম্যানচেস্টার সিটি।
অমারিক লাপোর্তে ও জন স্টোনসের ইনজুরির কারণে সিটি বস গার্দিওলা বাধ্য হয়েই ব্রাজিলিয়ান মিডফিল্ডার ফার্নান্দিনহোকে সেন্টার-ব্যাকে নামিয়ে এনেছিলেন। রক্ষণভাগে নিজেদের সহজেই প্রমান করেছেন ফার্নান্দিনহো। এই আত্মবিশ্বাসে আক্রমণভাগে রিয়াদ মাহারেজ ও ইকে গুনডোগানের গোলে প্রথমার্ধেই ২-০ গোলে এগিয়ে গিয়েছিল ইংলিশ চ্যাম্পিয়নরা। ৭৬ মিনিটে গ্যাব্রিয়েল জেসুসের গোলে বড় জয়ের মাধ্যমে সিটিজেনরা তাদের পরিপূর্ণ শক্তিমত্তারই পরিচয় দিয়েছে।
ম্যাচ শেষে গার্দিওলা বলেছেন, ‘যখন কোন দল জয়লাভ করে তখন কোচ সঠিক সিদ্ধান্ত নিয়েছে বলে প্রতিষ্ঠিত হয়, আর পরাজিত হলে তা হয়ে যায় ভুল সিদ্ধান্ত। গত আট মাসে আমরা একটি ম্যাচে পরাজিত হয়েছি। কিন্তু একটি হারেই আমরা খেলোয়াড়দের ওপর সন্দেহ করতে পারিনা। এমন একটি দলের ম্যানেজার হতে পারাটাও সৌভাগ্যের। আজ আমরা নিজেদের যেভাবে দারুণভাবে রক্ষা করেছি ঠিক সেভাবেই গোলের সুযোগ সৃষ্টি করেছি। রক্ষনভাগে আমাদের খুব বেশি পছন্দ ছিলনা। ফার্নান্দিনহোকেই আমি এখানে যোগ্য মনে করেছি। সে খুবই চতুর ও বুদ্ধিমান খেলোয়াড়। তার অভিজ্ঞতাও বেশ সমৃদ্ধ। ড্রেসিং রুমেও তার আধিপত্য রয়েছে। সে আমার দলের খুবই গুরুত্বপূর্ণ একজন খেলোয়াড়।’
ফার্নান্দিনহো বলেন, ‘মৌসুমের শুরু থেকেই আমি এই পজিশনে অনুশীলন করেছি। পেপ আমাদের পুরো দল সম্পর্কে সবকিছুই জানে। আজ আমার সামনে একটা সুযোগ ছিল, আশা করছি এই পজিশনে নিজেকে আরো বেশি পরিণত করতে পারবো।’
হাঁটুর ইনজুরি কাটিয়ে কাল দলে ফিরেছেন ফ্রেঞ্চ ডিফেন্ডার বেঞ্জামিন মেন্ডি, যা গার্দিওলাকে স্বস্তি এনে দিয়েছে। এপ্রিলের পর গতকাল তিনি বদলী হিসেবে প্রথমবারের মত মাঠে নেমেছিলেন।
শনিবার নরউইট সিটির কাছে প্রিমিয়ার লিগে ৩-২ গোলে পরাজিত হবার পর চ্যাম্পিয়ন্স লিগে দারুণ একটি সূচনা ম্যানচেস্টার সিটিকে চ্যাম্পিয়ন্স লিগে প্রথম শিরোপার স্বপ্ন দেখাচ্ছে। গার্দিওলা বলেন, তিন পয়েন্ট খুবই গুরুত্বপূর্ণ। এখন সবকিছুই আমাদের হাতে, ঘরের মাঠে আমরা ভাল করলে শেষ ১৬’তে যাওয়া নিশ্চিত হয়ে যাবে।
এর আগে গার্দিওলার অধীনে তিন মৌসুমে সিটিজেনরা কোয়ার্টার ফাইনালের বাঁধা পেরুতে পারেনি। ২০১১ সালে বার্সেলোনার হয়ে দ্বিতীয় শিরোপা জয়ের পর থেকে গার্দিওলাও চ্যাম্পিয়ন্স লিগের শিরোপার দেখা পাননি।
ফার্নান্দিনহোর হাতেই কাল অধিনায়কের আর্মব্যান্ড তুলে দিয়েছিলেন গার্দিওলা। মৌসুমে এটাই তার সিটিজেনদের হয়ে মূল একাদশে প্রথম ম্যাচ ছিল। সেন্টার-ব্যাকে তার সাথে একমাত্র খেলোয়াড় হিসেবে ছিলেন নিকোলাস ওটামেন্ডি। এ্যাথলেটিকো মাদ্রিদ থেকে মৌসুমের শুরুতে দলে আসা রড্রির কাছে ৩৪ বছর বয়সী ওটামেন্ডিকে মধ্যমাঠের জায়গাটি হারাতে হয়েছে।
প্রথম মিনিটেই কেভিন ডি ব্রুয়াইনের ফ্রি-কিকে মাত্র ছয় গজ দূর থেকে রড্রির হেড লক্ষ্যভ্রস্ট হলে সিটির এগিয়ে যাওয়া হয়নি। গুনডোগানের দারুণ একটি পাস থেকে জেসুসের ডিফ্লেকটেড শট পোস্টের বাইরে দিয়ে চলে যায়। শাখতার গোলরক্ষক আন্দ্রি পিয়াটোভের কোন ধরনের পরীক্ষা নেয়া ছাড়াই সিটি ম্যাচের শতভাগ নিয়ন্ত্রণ নিজেদের করে নিয়েছিল। তারই ধারাবাহিকতায় ২৪ মিনিটে গুনডোগানের কার্লিং স্ট্রাইক থেকে মাহারেজ গোল করে সফরকারীদের এগিয়ে দেন। মৌসুমে এটি ছিল তার প্রথম গোল। ৩৫ মিনিটে জুনিয়ার মোরায়েসের মাধ্যমে শাখতারের প্রথম শট সহজেই আটকে দেন সিটি গোলরক্ষক এডারসন। ৩৮ মিনিটে মাহারেজের সহযোগিতায় গুনডোগান ব্যবধান দ্বিগুন করেন। ৭৬ মিনিটে জেসুস দলের পক্ষে তৃতীয় গোল করলে বড় জয় নিয়েই মাঠ ছাড়ে ইংলিশ চ্যাম্পিয়নরা।
বাসস/নীহা/১৫৩০/স্বব