বাসস দেশ-৩০ : দুর্নীতি খতিয়ে দেখতে বাংলাদেশ ব্যাংক, জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে চিঠি দিয়েছে দুদক

290

বাসস দেশ-৩০
দুদক-অভিযান
দুর্নীতি খতিয়ে দেখতে বাংলাদেশ ব্যাংক, জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে চিঠি দিয়েছে দুদক
ঢাকা, ১৮ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : দুর্নীতি প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখতে চট্টগ্রামে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক, গাজীপুরের জেলা প্রশাসক ও ময়মনসিংহের পুলিশ সুপারকে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) এনফোর্সমেন্ট ইউনিট।
আজ বুধবার চিঠি পাঠানো হয় বলে জানিয়েছেন দুদকের উপ-পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য।
দুদকের উপ-পরিচালক জানান, চট্টগ্রামে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের দুর্নীতি খতিয়ে দেখতে বাংলাদেশ ব্যাংক, বিভিন্ন প্রতিষ্ঠানে অনিয়ম ও দুর্নীতি খতিয়ে দেখতে গাজীপুর জেলা প্রশাসক এবং পুলিশ সদস্যরা দুর্নীতিতে জড়িয়ে পড়ছে কিনা তা পর্যবেক্ষণ করতে ময়মনসিংহ পুলিশ সুপারকে চিঠি পাঠানো হয়েছে।
এছাড়া দুদকের এনফোর্সমেন্ট ইউনিট আজ রাজধানীসহ সারাদেশে ৬টি অভিযান পরিচালনা করেছে।
রাজধানীর বনানীতে অবস্থিত গোল্ডেন টিউলিপ হোটেলে অবৈধভাবে দীর্ঘদিন যাবৎ গ্যাস সংযোগ ব্যবহার করা হচ্ছে এমন একটি অভিযোগ পেয়ে দুদকের সহকারী পরিচালক রাশেদুল ইসলাম ও উপ-সহকারী পরিচালক আফনান জান্নাত কেয়ার সমন্বয়ে গঠিত একটি এনফোর্সমেন্ট টিম তিতাস গ্যাস কর্তৃপক্ষের সহায়তায় আজ সেখানে অভিযান পরিচালনা করে।
হোটেলটি প্রায় ৩১ মাস যাবত পরিচালনা করা হচ্ছে এবং এতে কখনো গ্যাস সংযোগ গ্রহণ করা হয়নি। পাশের একটি বাসার গ্যাস লাইন থেকে অবৈধভাবে গ্যাসের সংযোগ গ্রহণ করে দৈনিক প্রায় ৭০৫ ঘনফুট গ্যাস ব্যবহার করে আসছিল হোটেলটি। এ হিসেবে ৩১ মাসে প্রায় ৫০ লাখ ৩৩ হাজার টাকার গ্যাস অবৈধভাবে ব্যবহার করা হয়েছে। পরে তিতাস গ্যাসের টিম হোটেলের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে এবং প্রতিষ্ঠানের বিরুদ্ধে জরিমানার প্রক্রিয়া চলমান রয়েছে।
দুদকের অপর একটি এনফোর্সমেন্ট টিম রাজবাড়ী সদর হাসপাতাল এবং সদর ভূমি অফিসে অভিযান পরিচালনা করে।
এদিকে রাজবাড়ী সদর ভূমি অফিসে অভিযানে গিয়ে দেখা যায় যে, ভূমির খাজনা পরিশোধের জন্য তহসিলদার এবং অফিস সহকারী প্রত্যেকে সেবা নিতে আসা জনগণের কাছ থেকে সরকারি ফি ব্যতিরেকে অতিরিক্ত অর্থ দাবি করছে। ঘুষ না দিলে তাদেরকে দিনের পর দিন নানা অজুহাতে ঘুরিয়ে হয়রানি করা হচ্ছে। এসব অনিয়মের ব্যাপারে অনুসন্ধানের সুপারিশ করে কমিশনের নিকট প্রতিবেদন দাখিল করবে টিম।
নতুন পাসপোর্ট গ্রহণ এবং পাসপোর্ট রিনিউ করতে কর্মকর্তা-কর্মচারীদের হয়রানিমূলক আচরণ এবং দালালদের সাথে যোগসাজশের অভিযোগ বগুড়া পাসপোর্ট অফিসে আরেকটি অভিযান পরিচালিত হয়।
এদিকে অবৈধ করাতকল স্থাপন করে বন উজাড় করার অভিযোগে বরগুনার আমতলী উপজেলায় অভিযান পরিচালনা করে দুদকের আরেকটি এনফোর্সমেন্ট টিম।
নামজারি করতে অতিরিক্ত অর্থ দাবি করার অভিযোগে আমতলী উপজেলা ভূমি অফিসে একই টিম আরেকটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করে।
বাসস/সবি/এফএইচ/২০০৫/-আসচৌ