বাসস দেশ-১৪ : জাপানের ফুজিতসু রিসার্চ ইনিষ্টিটিউট বাংলাদেশের ৫০ জন তথ্যপ্রযুক্তি প্রকৌশলীকে প্রশিক্ষণ দেবে

114

বাসস দেশ-১৪
জাপান-দক্ষ জনশক্তি
জাপানের ফুজিতসু রিসার্চ ইনিষ্টিটিউট বাংলাদেশের ৫০ জন তথ্যপ্রযুক্তি প্রকৌশলীকে প্রশিক্ষণ দেবে
ঢাকা, ১৮ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : জাপানের ফুজিতসু রিসার্চ ইনিষ্টিটিউট বাংলাদেশের ৫০ জন তথ্যপ্রযুক্তি প্রকৌশলীকে প্রশিক্ষণ দেবে। এ প্রশিক্ষণের মেয়াদ হবে তিন মাস।
বাংলাদেশ দূতাবাস এ উপলক্ষে জাপানের রাজধানী টোকিওতে দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে আগত প্রশিক্ষণার্থীদের জন্য আজ এক ওরিয়েন্টেশন কর্মশালার আয়োজন করে।এ কর্মশালায় টোকিওতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বক্তৃতা করেন।
আজ ঢাকায় প্রাপ্ত এক সরকারি তথ্য বিবরণীতে এ কথা জানানো হয়।
এতে বলা হয়, ওই অনুষ্ঠানে রাষ্ট্রদূত বলেন,‘জাপানে তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের দক্ষ জনশক্তির চাহিদা দিন দিন বাড়ছে। বাংলাদেশের বর্তমান সরকার দেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে যেসব কর্মসূচি বাস্তবায়ন করছে,তারই ফলশ্রুতিতে তরুণ উদ্যোক্তারা এ খাতে এগিয়ে আসতে উৎসাহিত হচ্ছে। জাপানে প্রশিক্ষণের সুযোগ পেলে বাংলাদেশের তরুণ প্রকৌশলীদের দক্ষতা আরো উচ্চতর পর্যায়ে যাবে।’
চলতি বছরের জানুয়ারিতে টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস ও ফুজিতসু রিসার্চ ইনিষ্টিটিউট যৌথভাবে জাপানে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সম্ভাবনা নিয়ে ফুজিতসু রিসার্চ ইনিষ্টিটিউটে একটি সেমিনারের আয়োজন করে। ওই সেমিনারে জাপানের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের শতাধিক প্রতিনিধি যোগদান করেন।
সেমিনারে বাংলাদেশের সামগ্রিক উন্নয়ন ও তথ্যপ্রযুক্তি খাতের সম্ভাবনা তুলে ধরা হয়। এরই ধারাবাহিকতায় এবছর জুন মাসে ঢাকায় বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ এবং ফুজিতসু রিসার্চ ইনিষ্টিটিউটের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি প্রকৌশলীরা জাপানে প্রশিক্ষণের জন্য যোগদান করছেন।
ফুজিতসু রিসার্চ ইনিষ্টিটিউটের প্রেসিডেন্ট হিদেকি কিওয়াকিসহ বাংলাদেশের আইসিটি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, প্রশিক্ষণার্থীরা এবং দূতাবাসের কর্মকর্তাবৃদ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
বাসস/তবি/জেডআরএম/১৭৫৮/কেকে