বাসস ক্রীড়া-৪ : লিলির বিপক্ষে জয় দিয়ে চ্যাম্পিয়ন্স লীগ মিশন শুরু করেছে আয়াক্স

121

বাসস ক্রীড়া-৪
ফুটবল-চ্যাম্পিয়ন্স-আয়াক্স-লিলি
লিলির বিপক্ষে জয় দিয়ে চ্যাম্পিয়ন্স লীগ মিশন শুরু করেছে আয়াক্স
আমস্টারডাম, ১৮ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস/এএফপি) : আরো একবার চমক দেখানোর লক্ষ্য নিয়ে সফরকারী লিলি সমর্থকদের হট্টগোলের মধ্যেই ৩-০ গোলের জয় নিয়ে চ্যাম্পিয়ন্স লীগের মিশন শুরু করেছে ডাচ ক্লাব আয়াক্স। আগের মৌসুমে রোমঞ্চকর ক্রীড়া শৈলি প্রদর্শনের মাধ্যমে সেমি-ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছিল দলটি।
কুইন্সি প্রমেস, এডসন আলভারেজ ও নিকোলাস টাগলিয়াফিসোর গোলে ফরাসি ক্লাব লিলিকে ধরাশায়ী করে আয়াক্স। মঙ্গলবার ম্যাচ শুরুর আগে হাঙ্গামায় জড়িয়ে সফরকারী লিলির প্রায় ৩০০ সমর্থক প্রেপ্তার হয়েছে।
সফরকারী সমর্থকরা ‘এইচ’ গ্রুপের ম্যাচটি শুরুর ঘন্টা খানেক আগে খেলার ভেন্যু ইয়োহান ক্রুইফ এ্যরেনোর কাছেই আটক হয়। জাতীয় সংবাদ সংস্থা এএনপির রিপোর্টে বলা হয়, মেট্রো লাইনের উপর দিয়ে পায়ে হেটে চলার অপরাধে তাদের গ্রেফতার করা হয়েছে। সফরকারী সমর্থকদের লক্ষ্য ছিল রেল চলাচলে প্রতিবদ্ধকতা সৃষ্টি করে ম্যাচ অফিসিয়ালদের মাঠে যাওয়াকে বিলম্বিত করা।
চমৎকার এই জয়ের ফলে এরিক টেন হেগের দল গ্রুপের শীর্ষস্থান দখল করেছে। এদিন গ্রুপের আরেক ম্যাচে চেলসিকে হারিয়ে ভ্যালেন্সিয়াও সমান তিন পয়েন্ট সংগ্রহ করেছে। তবে গোল ব্যবধানে এগিয়ে রয়েছে আয়াক্স। যে দলটি গ্রীষ্মকালীন দল বদলে হারিয়েছে শীর্ষ দুই উদীয়মান তারকা ফ্রেঙ্কি ডি জং ও ম্যাথিস ডি লাইটকে।
দলবদলের একেবারেই অন্তিম মুহূর্তে সেভিয়া থেকে আয়াক্সে যোগ দেয়া প্রমেস বলেন, ‘আমরা পুরো তিন পয়েন্ট নিয়েই এ রকম ভাল একটি সূচনা চেয়েছিলাম। গত মৌসুমের পারফর্মেন্স আমাদের অবস্থানকে অনেক এগিয়ে দিয়েছে। এখন সবাই প্রশ্ন করছে এই মৌসুমেও ফের তেমন সফলতা পাব কিনা। আমার মনে হয় ৩-০ গোলের এই জয়ই বলে দিচ্ছে আমরা পারব।’
প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ প্রথমার্ধে উভয় দলই লিপ্ত ছিল আক্রমণ ও প্রতিআক্রমণে। ম্যাচের ১৩ মিনিটে ডুসান ট্যাডিকের পাস থেকে হাকিম জিয়েচ বল পেয়ে যখন পোস্ট লক্ষ্য করে জোড়ালো একটি শট নিচ্ছিলেন তখন মনে হচ্ছিল লীড পেতে যাচ্ছে স্বাগতিক দল। কিন্তু শট নেয়া মরক্কোর ওই তারকাই শুধু বুঝতে পারলেন তার শটের বলটি বার ঘেষে পোস্টের বাইরে চলে যাচ্ছে।
তবে ৫ মিনিট পরেই প্রত্যাশিত লীড পেয়ে যায় আয়াক্স। টাগলিয়াফিকোর দীর্ঘ পাসের বল নিয়ন্ত্রণে নিয়ে লিলির একজন ডিফেন্ডারকে কাটিয়ে বল জালে পাঠিয়ে দেন প্রমেস। বিরতিতে যাবার আগমুহুর্তে দলকে দ্বিগুণ ব্যবধানে পৌছে দেয়ার দারুন একটি সুযোগ হাতছাড়া করেছেন তিনি। আলভারেজের দূরপাল্লার পাস থেকে বল পেয়ে তার কস্টার্জিত ভলিটি লক্ষ্যভ্রস্ট হয়।
বিরতি থেকে ফেরার ৫ মিনিট পর অবশ্য ঠিকই দ্বিগুণ ব্যবধানে পৌঁছে যায় স্বাগতিক দল। ডেভিড নেরেসের চমৎকার একটি নিখুঁত পাসের বল জালে জড়িয়ে দিয়ে ডাচ চ্যাম্পিয়নদের দ্বিগুণ ব্যবধানে পৌঁছে দেন আলভারেজ।
ম্যাচের বয়স ঘন্টা পেরিয়ে যাবার পর বুলেট হেডে গোল করে আয়াক্সের পূর্ণ তিন পয়েন্ট নিশ্চিত করেন টাগলিয়াফিকো। এর ফলে পয়েন্ট তালিকার তলানীতেই পড়ে রইল লিলি, আর চ্যাম্পিয়ন্স লীগে গতবারের মত আরেকটি নাটক মঞ্চস্থ করার প্রহর গুণছে স্বাগতিক সমর্থকরা।
খেলা শেষে আয়াক্স কোচ টেন হেগ বলেন, ‘আয়াক্স ও তাদের সমর্থকদের জন্য এটি ছিল চমৎকার একটি রাত। আমরা লিলির মত খুব ভাল একটি দলের প্রতিদ্বন্দ্বিতা করেছি, যেখানে একাধিক ভুল করার পরও আমরা লক্ষ্য অর্জন করতে পেরেছি। আমাদের গোলরক্ষকও দলকে দারুন ভাবে রক্ষা করেছে। অন্যথায় কঠিন পরিস্থিতির মোকাবেলা করতে হতো। বাকী ম্যাচগুলোতে আমাদেরকে দুর্বল দিকগুলো কাটিয়ে উঠতে হবে। তবে দলটি নিয়ে আমি খুশি। যারা অসাধারণ ফুটবল খেলছে।’
বাসস/এএফপি/এমএইচসি/১৭০০/-স্বব