মেসির ফেরার ম্যাচে ডর্টমুন্ডের সাথে গোলশূন্য ড্র করলো বার্সেলোনা

184

ডর্টমুন্ড, ১৮ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : চ্যাম্পিয়ন্স লিগের প্রথম ম্যাচে বরুসিয়া ডর্টমুন্ডের সাথে গোলশূন্য ড্র করে চ্যাম্পিয়ন্স লীগ শুরু করেছে বার্সেলোনা। কোনরকমে বেঁচে যাওয়া এই ম্যাচের পুরো কৃতিত্বই গোলরক্ষক মার্ক-আন্দ্রে টার স্টেগানকে দিয়েছেন বার্সা কোচ আর্নেস্টো ভালভার্দে।
সিগন্যাল ইদুনা পার্কে মঙ্গলবার অনুষ্ঠিত ম্যাচের দ্বিতীয়ার্ধটা পুরোটাই ছিল স্বাগতিক ডর্টমুন্ডের দখলে। একের পর এক আক্রমনে তারা বার্সা রক্ষনভাগকে ব্যস্ত করে তুলেছিল। ম্যাচ শেষে ভালভার্দে বলেছেন, ‘বার্সা আজ বাজে একটি মুহূর্ত থেকে কোনরকমে বেঁচে গেছে, এজন্য মূলত টার স্টেগান ধন্যবাদ পাবার দাবীদার।’
ইনজুরি কাটিয়ে বার্সেলোনার হয়ে এবারের মৌসুমে প্রথম মাঠে নেমেছিলেন লিওনেল মেসি। তবে সব আকর্ষনের কেন্দ্রবিন্দুতেই কাল ছিলেন জার্মান গোলরক্ষক টার স্টেগান। ডর্টমুন্ড অধিনায়ক মার্কো রেয়াসের পেনাল্টি রক্ষা করা ছাড়াও একের পর এক আক্রমন রুখে দিয়ে তিনি স্বাগতিকদের হতাশ করেছেন।
স্কাই স্পোর্টসে দেয়া এক সাক্ষাতকারে টার স্টেগান অবশ্য জার্মান জাতীয় দলের সতীর্থ রেয়াসের প্রশংসা করে বলেছেন, ‘মার্কো আজ দারুন খেলেছে, সত্যিকার অর্থেই সে আমাদের জন্য ম্যাচটা কঠিন করে তুলেছিল। শেষ পর্যন্ত যা হয়েছে তাতে আমি মনে করি ফলাফলটা আমাদের পক্ষেই গিয়েছে।’
এদিকে ডর্টমুন্ড এতগুলো সুযোগ হাতছাড়া হওয়ায় বেশ হতাশাই প্রকাশ করেছে স্বাগতিক সমর্থকরা। বিশেষ করে পেনাল্টির সুযোগ হাতছাড়া করার হতাশা কিছুতেই ভুলতে পারছেন না রেয়াস। তার মতে ডর্টমুন্ডের অবশ্যই ম্যাচটি জেতা উচিত ছিল। এ সম্পর্কে রেয়াস বলেছেন, ‘আমরা চার থেকে পাঁচটি ভাল সুযোগ পেয়েছি, এর মধ্যে অন্তত একটি কাজে লাগাতে পারলে আজ আমরা জয় নিয়ে মাঠ ছাড়তাম। ড্রয়ের পর আমরা সবাই বলেছি নক আউট পর্বে যাওয়াই এখন মূল লক্ষ্য।
ডর্টমুন্ড ডিফেন্ডার ম্যাট হামেলস বলেছেন, দ্বিতীয়ার্ধে আমরা দুর্দান্ত খেলেছি। তবে ম্যাচ শেষে দুই পয়েন্টের আক্ষেপ রয়ে গেছে।
লুসিয়ান ফাব্রের দল ম্যাচের পূর্বে প্রতিশ্রুতি দিয়েছিল পাঁচবারের ইউরোপীয়ান চ্যাম্পিয়ন বার্সেলোনার বিপক্ষে নিজেদের সেরাটা দেবার চেষ্টা করবে, সেটা তারা করে দেখিয়েছে। বিরতির ঠিক আগে রেয়াসকে রুখে দেন টার স্টেগান। জাডোন সানচোর জোড়ালো শট ক্রসবারের উপর দিয়ে বাইরে চলে যায়। বিরতির পরও স্বাগতিকদের আক্রমনাত্মক কৌশল বজায় ছিল। ৫৭ মিনিটে বক্সের ভিতর সানচোকে ফাউল করে বসেন নেলসন সেমেডো। বাম দিকে ঝাপিয়ে পড়ে রেয়াসকে গোল উৎসব করতে দেননি টার স্টেগান। এই নিয়ে চ্যাম্পিয়ন্স লিগে মুখোমুখি হওয়া ৬টি পেনাল্টি শটের চারটিই রক্ষা করার কৃতিত্ব দেখালেন বার্সার এই গোলরক্ষক। শুধুমাত্র পেনাল্টির সুযোগই না আরো বেশী কয়েকটি গোলের সুযোগ হাতছাড়া করে কাল রেয়াস স্বাগতিক সমর্থকদের কাছে খলনায়কে পরিণত হয়েছিলেন। বদলী হিসেবে খেলতে নামা জুলিয়ান ব্র্যান্ডেটও ক্রসবারের উপর দিয়ে দুটি বল বাইরে পাঠিয়েছেন।
কাফ ইনজুরির কারনে চার সপ্তাহ বিশ্রামে থাকা পর তরুন প্রতিভা আনসু ফাতির বদলী হিসেবে ৫৯ মিনিটে মাঠে নেমেছিলেন মেসি। বার্সেলোনার হয়ে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে কাল চ্যাম্পিয়ন্স লিগে অভিষেক হয়েছে ১৬ বছর বয়সী ফাতির।
গ্রুপ-এফ’র অপর ম্যাচটিও কাল ড্র হয়েছে। মিলানোর মাঠে স্লাভিয়া প্রাগের সাথে ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছেড়েছে স্বাগতিক ইন্টার মিলান।