বাসস ক্রীড়া-১ : হার দিয়ে চ্যাম্পিয়ন্স লিগের মিশন শুরু করলো লিভারপুল

125

বাসস ক্রীড়া-১
ফুটবল-চ্যাম্পিয়ন্স লিগ
হার দিয়ে চ্যাম্পিয়ন্স লিগের মিশন শুরু করলো লিভারপুল
নেপলস, ১৮ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : নাপোলির কাছে ২-০ গোলে পরাজয়ের মধ্য দিয়ে চ্যাম্পিয়ন্স লিগের মিশন শুরু করেছে বর্তমান চ্যাম্পিয়ন লিভারপুল। নাপোলির স্তাদিও সান পাওলোতে ড্রিয়েস মার্টিনস ও ফার্নান্দো লোরেন্তের গোলে সিরি-এ জায়ান্টাদের জয় নিশ্চিত হয়।
৮২ মিনিটে পেনাল্টি থেকে মার্টিনস গোল করে দলকে এগিয়ে দেন। ইনজুরি টাইমে লোরেন্তে ব্যবধান দ্বিগুণ করেন। এর মাধ্যমে গত মৌসুমে এনফিল্ডে ১-০ গোলে হারের মধুর প্রতিশোধ নিল নাপোলি। ওই পরাজয়ে নক আউট পর্বে যাওয়া হয়নি নাপোলির।
এই পরাজয়ে ১৯৯৪ সালে এসি মিলানের পর ইউরোপীয়ান চ্যাম্পিয়ন হিসেবে প্রথম কোন দল চ্যাম্পিয়ন্স লিগের হার দিয়ে মৌসুম শুরু করলো।
এদিকে টানা পাঁচ ম্যাচে জয়ী হয়ে প্রিমিয়ার লিগ টেবিলের শীর্ষে অবস্থান করছে জার্গেন ক্লপের লিভারপুল। গ্রুপ-ই’র অপর ম্যাচে অস্ট্রিয়ান চ্যাম্পিয়নস সালজবার্গ জেঙ্কের বিপক্ষে ৬-১ গোলের বড় জয় পেলেও নাপোলির পাশাপাশি নক আউট পর্বে যাবার জন্য লিভারপুলকেই ফেবারিট মানা হচ্ছে।
ম্যাচ শেষে ক্লপ বলেছেন, ‘টেবিলের চিত্র পাল্টে দিতে আমাদের আরো কয়েকটি ম্যাচ খেলতে দাও। তবে নাপোলি আজ নি:সন্দেহে ভাল খেলেছে। এই প্রতিযোগিতা জয়ের সব যোগ্যতা নাপোলির রয়েছে। সঠিক পরিকল্পনা ও ভাল খেলোয়াড় দলে থাকলে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের জন্য বিশ্বের সেরা দল হবার প্রয়োজন নেই। সঠিক মুহূর্তে পারফর্ম করে দেখালেই হবে।’
গত মৌসুমেও গ্রুপ পর্বের শেষ ম্যাচে নেপলসে পরাজয় বরণ করতে হয়েছিল লিভারপুলকে। কিন্তু শেষ পর্যন্ত ষষ্ঠ ইউরোপীয়ান শিরোপা জয় করেই ঘরে ফিরেছিল ক্লপ বাহিনী।
নাপোলি কোচ কার্লো আনচেলত্তি বলেছেন, ‘এই মুহূর্তে লিভারপুল যেহেতু ইউরোপের সেরা দল তাই তাদের সাথে সমান তালে লড়াই চালিয়ে যাওয়া সত্যিই কঠিন চিল।’
যদিও তিনবারের চ্যাম্পিয়ন্স লিগ জয়ী কোচ সতর্ক করে বলেছেন মৌসুমটা বেশ দীর্ঘ, এখনো অনেক পথ পাড়ি দিতে হবে।
জুনে মাদ্রিদে লিভারপুলের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে টটেনহ্যামের হয়ে সর্বশেষ ম্যাচ খেলার পর স্প্যানিশ অভিজ্ঞ এ্যাটাকার লোরেন্তে নাপোলিতে যোগ দেন। ৬৯ মিনিটে তিনি হারভিং লোজানোর বদলী হিসেবে মাঠে নেমেছিলেন। সিরি-এ মৌসুমের প্রথম দুই ম্যাচে ৭ গোল হজম করা নাপোলির জন্য ইউরোপীয়ান আসরের প্রথম ম্যাচেই লিভারপুলের মত দলের মোকাবেলা করাটা বেশ কঠিনই ছিল। কোচ আনচেলত্তিও অকপটেই সেটা স্বীকার করেছেন। বিশেষ করে মিশরীয় ও সেনেগালের দুই তারকা মোহাম্মদ সালাহ ও সাদিও মানেকে আটকাতে ডিফেন্ডার কালিডু কোলিবেলি ও মারিও রুই বেশ দক্ষতার পরিচয় দিয়েছেন।
দলের সকলের মধ্যে দারুন বোঝাপড়া ও সমন্বিত কৌশলের জন্য এটা সম্ভব হয়েছে বলে আনচেলত্তি মনে করেন। এ সম্পর্কে সাবেক চেলসি ও এসি মিলান ম্যানেজার বলেছেন, ‘আজ সবকিছু শতভাগ সঠিক ছিলনা। তবে ম্যাচটি বেশ প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ ছিল। গত মৌসুমের তুলনায় লিভারপুল ভাল খেলেছে। তবে মূল কাজটাই করেছে ডিফেন্ডাররা। গোলশূন্য থাকার পর শেষ মুহূর্তের সুযোগগুলো আমরা কাজে লাগিয়েছি। যখন লিভারপুলের নিয়ন্ত্রনে পুরো ম্যাচটি ছিল অযাচিত ভাবেই কিন্তু আমরা দুই গোল পেয়েছি ।’
ম্যাচের শুরুতে ফাবিয়ান রুইজকে দুইবার হতাশ করেন লিভারপুল গোলরক্ষক আদ্রিয়ান। ৪৯ মিনিটে মার্টিনের একটি শট একহাতে দুর্দান্তভাবে রক্ষা করেছিলেন এই আদ্রিয়ান। অন্যদিকে লিভারপুলের হয়ে সালাহ ও মানে বেশ কয়েকটি সুযোগ নষ্ট করেছেন। তবে বিরতির আগে প্রথম সুযোগটি হাতছাড়া করেছেন ফিরমিনো। ম্যাচ শেষের আট মিনিট আগে এন্ডি রবার্টসনের বিপক্ষে পেনাল্টি আদায় কনে নেন হোসে ক্যালেয়ন। যদিও পেনাল্টির সিদ্ধান্ত পুরোপুরি নিশ্চিত হতে ভিএআর প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।
বাসস/নীহা/১৬২৫/-স্বব