বাসস দেশ-৬ : অগ্রাধিকার ভিত্তিতে নেয়া প্রকল্পগুলো দ্রুত বাস্তবায়নের পরামর্শ

152

বাসস দেশ-৬
কমিটি-পরিকল্পনা
অগ্রাধিকার ভিত্তিতে নেয়া প্রকল্পগুলো দ্রুত বাস্তবায়নের পরামর্শ
ঢাকা, ১৮ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় পাইলট প্রকল্পের আওতায় অগ্রাধিকার ভিত্তিতে নেয়া প্রকল্পের কাজ দ্রুত বাস্তবায়নের পরামর্শ দেয়া হয়েছে।
কমিটির সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য পরিকল্পনা মন্ত্রী এম, এ, মান্নান, মেজর (অবঃ) রফিকুল ইসলাম বীর উত্তম, হাফিজ আহমদ মজুমদার, বীরেন শিকদার, রওশন আরা মান্নান, মনজুর হোসেন এবং আদিবা আনজুম মিতা সভায় অংশগ্রহণ করেন।
সভায় ২০১৮-২০১৯ অর্থবছরে বিভিন্ন মন্ত্রণালয়ের অধীনে গৃহীত প্রকল্পসমূহের বাস্তবায়ন ও অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীনে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ,বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো থেকে ১৬টি প্রকল্প গ্রহণ করা হয়েছে। ২০১৭-২০১৮ অর্থবছরে চলমান প্রকল্প ১৩টি এবং নতুন প্রকল্প ৩টি, যার মধ্যে ডিসেম্বর ২০১৮ তে ৩টি প্রকল্প এবং জুন ২০১৯ এ ৩টি প্রকল্প সমাপ্ত হয়েছে বলে সভায় জানানো করা হয়।
সভায় বিভাগওয়ারী প্রকল্পসমূহের বাস্তবায়ন ও অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়। পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের আওতাধীন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো থেকে নেয়া ২০১৯-২০ অর্থবছরে ১১টি প্রকল্প চলমান রয়েছে বলে সভায় জানানো হয়। গত ১ সেপ্টেম্বর থেকে পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ পরিসংখ্যান শক্তিশালীকরণ (ইসিডিএস) প্রকল্পের কার্যক্রম শুরু হয়েছে।
পরিকল্পনা কমিশনের সিনিয়র সচিব, পরিকল্পনা বিভাগের সচিব, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৫১৫/এমএবি