বাসস বিদেশ-৫ : পরমাণু আলোচনার জন্যে নিরাপত্তার নিশ্চয়তা চায় উত্তর কোরিয়া

119

বাসস বিদেশ-৫
উত্তর-কোরিয়া-যুক্তরাষ্ট্র
পরমাণু আলোচনার জন্যে নিরাপত্তার নিশ্চয়তা চায় উত্তর কোরিয়া
সিউল, ১৬ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস ডেস্ক): উত্তর কোরিয়া স্থবির হয়ে পড়া পরমাণু আলোচনা পুনরায় শুরুর পূর্বশর্ত হিসেবে যুক্তরাষ্ট্রের কাছে নিরাপত্তার নিশ্চয়তা দাবি করেছে।
আগামী কয়েক সপ্তাহে দু’দেশের ওয়ার্কিং লেভেলে বৈঠকের যে সম্ভাবনা দেখা দিয়েছিল এ দাবির কারণে তা হোঁচট খেল মনে করছেন বিশ্লেষকরা।
গত ফেব্রুয়ারিতে উত্তর কোরীয় নেতা কিম জং উন এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে কোন চুক্তি ছাড়াই বৈঠকের পর থেকে কার্যত পরমাণু আলোচনা থমকে আছে।
কিন্তু জুন মাসে দু’কোরিয়াকে বিভক্তকারী অসামরিকীকরণ এলাকায় এ দু’নেতা আলোচনা পুনরায় শুরুর বিষয়ে একমত হয়েছিলেন। এমনকি গত সপ্তাহে পিয়ংইয়ং সেপ্টেম্বরের শেষ নাগাদ আলোচনা শুরুর প্রস্তাব দিয়েছিল। একে উৎসাহব্যঞ্জক বলে বর্ণনা করেছিল যুক্তরাষ্ট্র। কিন্তু ওই প্রস্তাবের কয়েকঘন্টার মধ্যেই উত্তর কোরিয়া একের পর এক পরমাণু অস্ত্রের পরীক্ষা চালায়।
উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয়ের একজন সিনিয়র কর্মকর্তা সোমবার বলেন, সব ধরণের সংশয়ের উর্ধ্বে গিয়ে আমাদের নিরাপত্তা পদ্ধতি বিপন্নকারী হুমকি ও প্রতিবন্ধকতা সম্পূর্ণভাবে দূর করলেই কেবল আলোচনা ও পরমাণু কর্মসূচি বন্ধ করা সম্ভব।
উত্তর কোরিয়া সবসময়ই জোর দিয়ে বলে আসছে যে কোন চুক্তিতে পৌঁছাতে হলে নিরাপত্তার নিশ্চয়তা খুবই জরুরি।
বাসস/জুনা/১৭৫০/-আরজি