হারের লজ্জা থেকে বাঁচতে পেরেই খুশি আর্সেনাল

197

লন্ডন, ১৬ সেপ্টেম্বর ২০১৯ (বাসস/এএফপি) : তলানীর দল ওয়াটফোর্ডের বিপক্ষে রোববার ২-০ গোলে লীড নেয়ার পরও শেষ পর্যন্ত ২-২ গোলে ড্র করে হারের লজ্জা থেকে বেঁচেই নিজেদেরকে ধন্য মনে করছেন আর্সেনাল অধিনায়ক ক্রানিট জাকা।
টম ক্লেভারলি ও রবার্তো পেরেইরার পেনাল্টি গোলে পয়েন্ট ভাগাভাগি করতে পেরে স্বস্তি উপভোগ করছেন ওয়াটফোর্ডের কোচ কুইকি সানচেজ ফ্লোরেসও।
ম্যাচে বিরতির আগেই মাত্র ১১ মিনিটের ব্যবধানে দুই গোল করে পিয়েরে-এমেরিক আবামেয়াং মনে করেছিলেন গানারদের তিনি পূর্ণ তিন পয়েন্টই এনে দিতে যাচ্ছেন। কিন্তু গত সপ্তাহে হর্নেটসদের কোচ হিসেবে দ্বিতীয় দফায় নিয়োগ পাওয়া সানচেজ ফ্লোরেস দ্বিতীয়ার্ধে তার শিষ্যদের খেলা প্রাণভরে উপভোগ করেছেন। এর আগে বরখাস্ত হওয়া জাভি গার্সিয়ার অধীনে চারটি লীগ ম্যাচ থেকে একটি মাত্র পয়েন্ট সংগ্রহ করেছে ওয়াটফোর্ড। নবনিয়ুক্ত কোচের অধীনে এসে গতকাল দ্বিতীয়ার্ধে মনোমুগ্ধকর লড়াইয়ের মাধ্যমে আরো একটি পয়েন্ট আদায় করেছে তারা। ফলে ৫ ম্যাচ থেকে দুই পয়েন্ট সংগ্রহ করতে সক্ষম হয়েছে তালিকার একেবারেই তলানীতে থাকা ক্লাবটি।
জাকা বলেন, ‘বিরতি থেকে ফিরে এসে আমরা বাজে খেলা খেলেছি। এ কারণে একটি পয়েন্ট অর্জন করতে পেরেই আমরা খুশি হয়েছি। দ্বিতীয়ার্ধে আমরা ‘ভীত’ হয়ে পড়েছিলাম। জানতাম তারা আমাদের উপর ঝাপিয়ে পড়বে। তাই আমাদেরকে ভয় না পেয়ে মনোবল আরো শক্ত রাখা দরকার ছিল। এটি নিয়ে আমরা কথাও বলেছি। কিন্তু দ্বিতীয়ার্ধে আমরা সেই অনুযায়ী পারফর্মেন্স দেখাতে ব্যর্থ হয়েছি।’
নিজেদের ব্যর্থতা কাটিয়ে আর্সেনাল প্রাণপণ চেষ্টা করেছে প্রতিপক্ষের মাঠে বলকে নিয়ে যেতে। কিন্তু বারবারই তারা সেটি করতে ব্যর্থ হয়েছে এবং দ্বিতীয়ার্ধের প্রায় পুরোটা সময় নিজেদের বক্সের সামনেই লড়াই করতে হয়েছে গানারদের। কোচ উনাই এমেরি বলেন, ‘তারা আমাদের উপর চাপ প্রয়োগের মাধ্যমে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছিল। সেই সঙ্গে আমাদের বাধ্য করেছে ভুল করতে। এই ভাবে প্রথম গোলটি পরিশোধ করতে পেরে নিজেদের আত্মবিশ্বাস আরো বেড়ে যায় স্বাগতিকদের। অথচ ওই সময়টিতেই আমাদেরকে শান্ত ও সংযমী থাকা উচিত ছিল।’
অবশ্য দলটি ভয় পেয়েছিল বলে জাকা যে মন্তব্য করেছেন তা প্রত্যাখ্যান করেছেন এই স্প্যানিশ কোচ। তিনি বলেন, ‘হতে পারে এটি তার (জাকা) ব্যক্তিগত অনুভূতি। কিন্তু ফুটবলে আপনি কখনো ভয় পেতে পারেন না। বরং ওই মুহূর্তে আপনাকে আরো সাবলীল হতে হবে। আমাদের এখন শক্তিশালী মানসিকতার দরকার ।’
ম্যাচের ২১ মিনিটে আর্সেনালের হয়ে গোলের খাতা খুলেন আবামেয়াং। ৩২ মিনিটে ফের গোল করে তিনি সফরকারী গানারদের এগিয়ে দেন ২-০ ব্যবধানে। পিছিয়ে পড়ার পর একটু একটু করে বাড়তে থাকে স্বাগতিক দলের প্রতিক্রিয়া। যদিও ০-২ গোলে পিছিয়ে থেকেই বিরতিতে যায় ওয়াটফোর্ড।
বিরতির পর ৫৩ মিনিটে গোল করে ব্যবধান কমিয়ে আনেন টম ক্লেভারলি। ৮১ মিনিটে পেনাল্টি থেকে রবার্তো পেরেইরার গোলে সমতা ফিরে পায় স্বাগতিক দল।
এগিয়ে থাকার পরও জয় না পাওয়ায় পয়েন্ট তালিকার তৃতীয় অবস্থানে পৌঁছাতে ব্যর্থ হয়েছে আর্সেনাল। তবে এক পয়েন্ট লাভ করায় গানাররা এখন অবস্থান করছে ম্যানচেস্টার ইউনাইটেড, চেলসি ও লিস্টার সিটির সহাবস্থানে। সর্বাধিক পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে রয়েছে লিভারপুল। পরের অবস্থানে আছে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি।