বাসস দেশ-২৮ : চট্টগ্রামে রোহিঙ্গাদের এনআইডি-পাসপোর্ট জালিয়াতি অনুসন্ধানে দুদক

243

বাসস দেশ-২৮
অনুসন্ধান-দুদক
চট্টগ্রামে রোহিঙ্গাদের এনআইডি-পাসপোর্ট জালিয়াতি অনুসন্ধানে দুদক
চট্টগ্রাম, ১৫ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : চট্টগ্রামে জালিয়াতির মাধ্যমে রোহিঙ্গাদের বাংলাদেশি জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ও পাসপোর্ট পাওয়ার বিষয় নিয়ে অনুসন্ধানে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
রোববার দুপুরে দুদকের চট্টগ্রাম জেলা সমন্বিত কার্যালয়-১ এর একটি এনফোর্সমেন্ট টিম নগরীর লাভ লেইনে আঞ্চলিক নির্বাচন কার্যালয়ে অনুসন্ধানে যায়। এরআগে গত ১২ সেপ্টেম্বর চট্টগ্রাম নগরীর মনসুরাবাদে পাসপোর্ট ও ভিসা অফিসে অভিযান চালায় দুদকের এনফোর্সমেন্ট টিম।
আঞ্চলিক নির্বাচন কার্যালয় এবং পাসপোর্ট ও ভিসা অফিসে গিয়ে রোহিঙ্গাদের বাংলাদেশি পরিচয়পত্র ও পাসপোর্ট করে দেওয়ার সঙ্গে জড়িত জালিয়াত চক্রের বিষয়ে দুদকের টিম তথ্য সংগ্রহ করছে বলে জানিয়েছেন জেলা নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খাঁন।
দুদক এনফোর্সমেন্ট টিমের সদস্য সহকারী পরিচালক রতন কুমার দাশ বলেন, ৪৬ জন রোহিঙ্গাকে শনাক্ত করা গেছে যারা তথ্য গোপন করে জালিয়াতির মাধ্যমে এনআইডি নিয়েছেন এবং কেন্দ্রীয় সার্ভারে তাদের তথ্য সংরক্ষিত আছে। এই ৪৬ জনের মধ্যে একজন রোহিঙ্গা ডাকাতও আছে, সে কয়েকদিন আগে বন্দুকযুদ্ধে মারা গেছে।
জেলা নির্বাচন কর্মকর্তা মুনীর হোসাইন খাঁন বলেন, ‘রোহিঙ্গাদের ভোটার হওয়ার বিষয়ে দুদক অনুসন্ধান করছে। সেজন্য তারা তথ্য নিতে এসেছিলেন। আমরা সব তথ্য দিয়েছি।’
বাসস/জিই/এসকেবি/এমএআর/২০৩৫/এএএ