বাসস ক্রীড়া-১২ : নবীর বিধ্বংসী ব্যাটিং-এ আফগানিস্তানের সংগ্রহ ১৬৪/৬

236

বাসস ক্রীড়া-১২
ক্রিকেট-ত্রিদেশীয় সিরিজ
নবীর বিধ্বংসী ব্যাটিং-এ আফগানিস্তানের সংগ্রহ ১৬৪/৬
ঢাকা, ১৫ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : অভিজ্ঞ অলরাউন্ডার মোহাম্মদ নবীর ৫৪ বলে অপরাজিত ৮৪ রানে ত্রিদেশীয় সিরিজের তৃতীয় ম্যাচে বাংলাদেশের বিপক্ষে প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৬ উইকেটে ১৬৪ রান করেছে আফগানিস্তান।
মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নেয় আফগানিস্তান। বল হাতে বাংলাদেশের হয়ে ইনিংস শুরু করেন পেসার মোহাম্মদ সাইফউদ্দিন। প্রথম ডেলিভারিতেই আফগানিস্তানের ওপেনার রহমনউল্লাহ গুরবাজকে দুর্দান্ত আউট সুইং-এ বোল্ড করেন সাইফউদ্দিন। শুন্য হাতে ফিরেন গুরবাজ।
আরেক ওপেনার হযরতউল্লাহ জাজাইকে বিদায় দেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। লিটন দাসকে ক্যাচ দিয়ে ব্যক্তিগত ১ রানে থামেন জাজাই।
১০ রানের মধ্যে দুই ওপেনারকে হারিয়ে চাপে পড়ে আফগানিস্তান। সেই চাপ দূর করার চেষ্টা করেছিলেন পরের দুই ব্যাটসম্যান নাজিব তারাকাই ও আসগর আফগান। কিন্তু তাদের উইকেটে থিতু ঘাটতে দেননি সাইফউদ্দিন। ১১ রান করা তারাকাইকে নিজের দ্বিতীয় শিকার বানান সাইফ। দলীয় ১৯ রানে আউট হন তারাকাই।
এরপর দলকে বড় জুটি এনে দেয়ার ইঙ্গিত দেন আসগর ও নাজিবুল্লাহ। চতুর্থ উইকেটে ২১ রানের জুটিও গড়েছিলেন তারা। তবে এই জুটিতে ভাঙ্গন ধরিয়ে আফগানদের চাপ আরও বাড়িয়ে দেন সাকিব। ৫ রান করা জাদরানকে তুলে নেন টাইগার নেতা। ফলে ৪০ রানেই ৪ উইকেট হারিয়ে বড় ধরনের চাপে পড়ে আফগানিস্তান।
ষষ্ঠ ওভারে চার ব্যাটসম্যানের বিদায়ের পর দলকে খেলায় ফেরানোর দায়িত্ব নেন দুই অভিজ্ঞ ব্যাটসম্যান আসগর ও নবী। দ্রুতই উইকেটের সাথে মানিয়ে নিয়ে বলের সাথে পাল্লা দিয়ে রান তুলতে থাকেন তারা। এতে আসগর-নবীর ওপর ভর শতরানের পৌঁছায় আফগানিস্তানের সংগ্রহ।
দলকে ১১৯ রানে থামেন আসগর। নো-বলে একবার জীবন পেয়ে দায়িত্বপূর্ণ ৪০ রান করেন তিনি। তার ৩৭ বলের ইনিংসে ৩টি চার ও ২টি ছক্কা ছিলো। সাইফউদ্দিনের তৃতীয় শিকার হবার আগে নবীর সাথে ৬৩ বলে ৭৯ রান যোগ করেন আসগর।
আসগরের বিদায়ের পর ব্যাট হাতে বিধ্বংসী রূপ নেন নবী। ৪১তম বলে টি-২০ ক্যারিয়ারে পঞ্চম হাফ-সেঞ্চুরি তুলে নেন তিনি। সৌম্য সরকারের করা ১৮তম ওভারে শেষ পাঁচ বল থেকে ২২ রান নেন নবী। সাইফউদ্দিনের পরের ওভারে ৫ বল মোকাবেলা করে ১৬ রান তুলে সেঞ্চুরির সম্ভাবনা তৈরি করেন নবী। আফগানিস্তানের শেষ ওভার শুরুর আগে নবীর রান ছিলো ৫১ বলে ৮৪। কিন্তু ইনিংসের শেষ ওভারে দুর্দান্ত বোলিং করেন মুস্তাফিজুর রহমান । মাত্র ৩ রান দেন তিনি। ফলে সেঞ্চুরির স্বাদ নিতে পারেননি নবী। ৩টি চার ও ৭টি ছক্কায় ৫৪ বলে ৮৪ রানে অপরাজিত থাকেন নবী। ৬ উইকেটে ১৬৪ রানের সংগ্রহ পায় আফগানরা। বাংলাদেশের সাইফউদ্দিন ৩৩ রানে ৪ উইকেট নেন। সাকিব নেন ২ উইকেট।
বাসস/এএমটি/এএসজি/২০২৫/স্বব