বাসস ক্রীড়া-৬ : পিএসজির হয়ে মাঠে ফিরেই গোল করলেন নেইমার

122

বাসস ক্রীড়া-৬
ফুটবল-লীগ ওয়ান-পিএসজি-নেইমার
পিএসজির হয়ে মাঠে ফিরেই গোল করলেন নেইমার
প্যারিস, ১৫ সেপ্টেম্বর ২০১৯ (বাসস/এএফপি) : প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি) হয়ে মাঠে প্রত্যাবর্তন করেই দর্শকদের কাছ থেকে বিরূপ অভ্যর্থনা পেলেন ব্রাজিলীয় সুপার স্টার নেইমার। তবে শনিবার প্রাক দেস প্রিন্সেসে ইনজুরি টাইমে তার দেয়া গোলেই স্ট্রসব্রোর বিপক্ষে ১-০ গোলে জয়লাভ করেছে পিএসজি।
বার্সেলোনা প্রত্যাবর্তন নাটক ব্যর্থ হওয়ার পর এখন নিজের ফর্ম ফিরে পাবার দিকেই মনোযোগ দিয়েছেন নেইমার। তবে নিজ মাঠেই পিএসজি সমর্থকদের বিরূপ প্রতিক্রিয়ার মুখে পড়তে হয়েছে বিশ্বের সবচেয়ে দামী ফুটবলারকে।
গোল খরায় পড়া ম্যাচের ইনজুরি টাইমের দ্বিতীয় মিনিটে গোল করেন নেইমার। ব্রাজিলীয় সতীর্থ আবুদ দিয়ালোর ক্রসের বলকে এক্রোবেটিক শটে জালে পাঠিয়ে পিএসজিকে ১-০ গোলে জয় এনে দেন তিনি।
এটি ছিল অসাধারণ একটি গোল, যার মাধ্যমে তিনি স্মরণ করিয়ে দিলেন পিএসজি কেন বিশ্ব রেকর্ড গড়া ২২২ মিলিয়ন ইউরো ব্যয় করে তাকে ২০১৭ সালে দলে ভিড়িয়েছে। এই জয়ের ফলে রেনেকে ২ পয়েন্টে পিছিয়ে দিয়ে লীগ ওয়ানের পয়েন্ট তালিকার শীর্ষে উঠে গেছে প্যারিস জায়ান্টরা।
খেলা শেষে নেইমার বলেন,‘ এটি পরিস্কার করে বলতে চাই যে, ক্লাব হিসেবে পিএসজি বা এর সমর্থকদের বিপক্ষে নই আমি। সবাই জানে আমি ক্লাব ছাড়তে চেয়েছিলাম। তবে কি ঘটেছে সে বিষয়ে আমি বিস্তারিত কিছু বলতে চাইনা। এখন সময় এসেছে প্রেক্ষাপট বদলের। আজকে আমি পিএসজি’র খেলোয়াড়। মাঠে এই দলের জন্য আমি সবকিছুই উজাড় করে দিতে চাই।’
গত মে মাস থেকেই ক্লাবের হয়ে খেলছেন না নেইমার। আর অনিশ্চিত ভবিষ্যতের কারণে চলতি মৌসুমে লীগ ম্যাচের প্রথম চরটিতে তিনি ছিলেন সাইডলাইনে। ফ্রান্সে তৃতীয় মৌসুমে থমাস টাসেলের অধীনে অনুশীলন করছেন নেইমার। যার দারুণ প্রশংসা করেছেন কোচ। তবে মাঠে নেইমার যখন বল দখল করেছেন, তখনই শিষ বাজিয়ে উষ্মা প্রকাশ করেছে সমর্থকরা।
নেইমার বলেন, ‘আমি যে সবার কাছ থেকে দুয়োধ্বনি এই প্রথম পেয়েছি তা নয়। ব্রাজিলে আমি যখন হোমগ্রাউন্ড থেকে দূরে কোথাও গিয়ে খেলেছি, তখনো স্বাগতিক দর্শকরা এমনভাবে দুয়োধ্বনি করেছে। ফ্রান্সেও এ্যাওয়ে ম্যাচ খেলার সময় এমন ধ্বনি শুনতে পেয়েছি। ব্যাপারটা দু:খজনক। তবে আমি সেটি জানি, এখন থেকে আমি যতগুলো এ্যাওয়ে ম্যাচে খলব, এমনই হবে।’
গত জানুয়ারিতে এই স্ট্রসব্রোর বিপক্ষে খেলতে নেমেই পায়ে চোট পেয়েছিলেন নেইমার। গতকাল কর্নার থেকে শটে গোল করেই এর প্রতিশোধ নিতে চেয়েছিলেন নেইমার। তবে সেটি বারে লেগে ফিরে আসে।
টাসেল বলেন, ‘সে খুবই সংবেদনশীল। তাই তার জন্য গোল করা সহজ ছিলনা। আর দলবদলের সময় যা ঘটেছে তাতে দর্শকদেরও সামাল দেয়া সহজ ছিলনা। তাই তাদের প্রতিক্রিয়া আমাদের মেনে নিতে হয়েছে। সে আরো ভাল খেলতে পারতো। তবে ছন্দে ফিরতে তাকে আরো কয়েকটি ম্যাচ খেলতে হবে।’
ইনজুরির কারণে এখনো কিলিয়ান এমবাপ্পে ও এডিনসন কাভানিকে এ ম্যাচে পায়নি পিএসজি। তবে ইন্টার মিলান থেকে ধারে যোগ দেয়া মাউরো ইকার্ডি বদলী হিসেবে মাঠে নামেন গতকাল। রিয়াল থেকে আসা গোলরক্ষক কেইলর নাভাস এদিন প্রথম মাঠে নেমে দলকে দারুণ একটি গোল থেকে মুক্ত করেছেন। লুডোভিচ আইওরিকের বল ফিরিয়ে দেন তিনি।
ম্যাচের ৭৬ মিনিটে নেইমারের শটের বল প্রতিহত করেন স্ট্রসব্রোর গোলরক্ষক ম্যাত সেলস। এরপর আন্দের হেরিরার আরো একটি দারুণ প্রচেষ্টা রুখে দেন এই বেলজিয়ান গোল রক্ষক। কিন্তু ইনজুরি টাইমে নেইমার যে যাদুকরি গোলটি করেছেন সেটি রুখে দেয়ার মত ক্ষমতা ছিলনা তার।
বাসস/এএফপি/এমএইচসি/১৮১৫/মোজা/স্বব