নরউইচ সিটির কাছে হার মানলো ম্যানচেস্টার সিটি

175

লন্ডন, ১৫ সেপ্টেম্বর ২০১৯ (বাসস) : শেষ পর্যন্ত প্রিমিয়ার লিগের নবাগত দল নরউইচ সিটির কাছে মুখ থুবড়ে পড়লো বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। শনিবার দুরন্ত নরউইচের কাছে ৩-২ গোলে পরাজিত হয়েছে সফরকারী ম্যানচেস্টার সিটি। জানুয়ারির পর প্রিমিয়ার লিগে এটাই প্রথম পরাজয় সিটিজেনদের। এদিকে নিউক্যাসেলকে ৩-১ গোলে পরাজিত করে পাঁচ পয়েন্ট এগিয়ে গেছে শীর্ষে থাকা লিভারপুল।
ক্রিস্টাল প্যালেস ও উল্ফসকে বড় ব্যবধানে পরাজিত করে টটেনহ্যাম ও চেলসি জয়ের ধারায় ফিরেছে। লিস্টার সিটিকে ১-০ গোলে হারিয়ে প্রয়োজনীয় তিন পয়েন্ট অর্জন করেছে ম্যানচেস্টার ইউনাইটেড।
ম্যাচ শেষে নরউইচ বস ড্যানিয়েল ফারকে বলেছেন, ‘অবশ্যই এটা আমার ও ক্লাবের জন্য একটি বিশেষ দিন। সিটির বিপক্ষে আমাদের অবশ্যই বিশেষ পরিকল্পনা নিয়ে মাঠে নামতে হয়েছিল। কারণ তারা বিশ্বের সেরা দল। আমাদের দলে বেশ কিছু ইনজুরি থাকা সত্তেও আজকের জয়টা প্রাপ্য ছিল। আমরা সত্যিই আজ ব্যতিক্রম ছিলাম।’
কেনি ম্যাকলিন ১৮ মিনিটে সেট পিস থেকে হেডের সাহায্যে নরউইচকে এগিয়ে দেন। টিমু পুক্কির সহায়তায় ২৮ মিনিটে ব্যবধান দ্বিগুন করেন টড কান্টওয়েল। বার্নান্ডো সিলভার ক্রস থেকে সার্জিও এগুয়েরো বিরতির ঠিক আগে হেড করে সিটিজেনদের কিছুটা স্বস্তি ফিরিয়ে দেন। গুরুতর হাঁটুর ইনজুরির কারনে অন্তত জানুয়ারি পর্যন্ত অমারিক লাপোর্তের সার্ভিস পাচ্ছেনা সিটি। পেপ গার্দিওলাকে সে কারনেই রক্ষণভাগের উপর বাড়তি দৃষ্টি রাখতে হচ্ছে। দ্বিতীয়ার্ধের শুরুতে দুই ডিফেন্ডার জন স্টোনস ও নিকোলাস ওটামেন্ডি নরউইচকে তৃতীয় গোল উপহার দেন। এমিলিয়ানো বুয়েনডিয়া ওটামেন্ডির কাছ থেকে বল ছিনিয়ে নিয়ে পুক্কিকে গোল করার পথ সহজ করে দেন। ম্যাচ শেষের দুই মিনিট আগে রোড্রি ফার্নান্দেজের গোলে ব্যবধানই শুধু কমিয়েছেন সিটিজেনরা।
ম্যাচ শেষে পেপ গার্দিওলা বলেছেন, ‘আমি জানি দল হিসেবে আমরা কেমন, আমরা কি করতে পারি, কিভাবে এই পরাজয়ের পথ থেকে নিজেদের ফিরিয়ে আনতে পারি। আমি খেলোয়াড়দের দারুন ভালবাসি। তাদের সাথে কাজ করতে পারাটা সত্যিই সৌভাগ্যের। সর্বোচ্চ পর্যায়ের ফুটবল খেলার চ্যালেঞ্জ এমনই। প্রতি ম্যাচে জয়ের আশা করাটা বোকামি।’
নিউক্যাসেলের বিপক্ষে লিভারপুলও পিছিয়ে পড়ে শেষ পর্যন্ত জয় নিয়ে মাঠ ছেড়েছে। মার্চের পর থেকে এই প্রথম কোন ম্যাচে এ্যানফিল্ডে রেডসরা পিছিয়ে পড়ে ম্যাচ শুরু করেছিল। ৭ মিনিটে জেট্রো উইলিয়ামসের গোলে এগিয়ে যায় সফরকারী নিউক্যাসেল। ২৮ মিনিটে সাদিও মানে ম্যাচে সমতা ফেরান। কিন্তু ৩৭ মিনিটে ইনজুরি আক্রান্ত ডিভোক ওরিগির স্থানে রবার্তো ফিরমিনো মাঠে নেমেই ম্যাচের চেহারা পাল্টে দেন। বিরতির ঠিক আগে ব্রাজিলিয়ান ফিরমিনোর বাড়ানো পাসেই মানে নিজের দ্বিতীয় গোলের সাহায্যে দলকে এগিয়ে দেন। ম্যাচ শেষের ১৮ মিনিট আগে আবারো ফিরমিনোর সহায়তায় মোহাম্মদ সালাহ দলের হয়ে তৃতীয় গোলটি করেন।
লিভারপুল ম্যানেজার জার্গেন ক্লপ বলেছেন, ‘২৫ মিনিট পর আমি ম্যাচটি উপভোগ করতে শুরু করেছি। দ্বিতীয়ার্ধে আমরা মাত্র একটি গোল পেলেও সত্যিকার অর্থেই ছেলেরা ভাল ফুটবল খেলেছে।’
স্ট্যামফোর্ড ব্রীজে ম্যানেজার হিসেবে ফেরাটা সুখকর হয়নি ফ্র্যাংক ল্যাম্পার্ডের। তবে চেলসির হয়ে তিনি গতকাল ক্যারিয়ারের সেরা দিনটি কাটিয়েছেন। অপেক্ষাকৃত তরুণ দলের ওপর আস্থা রাখা ল্যাম্পার্ডকে ৫-২ গোলের জয় উপহার দিয়েছে শিষ্যরা। ২১ বছর বয়সী ইংলিশ ফরোয়ার্ড টামি আব্রাহাম হ্যাটট্রিক করেছেন। ক্লাবের হয়ে ক্যারিয়ারের প্রথম গোল করেছেন ফিকাইয়ো টোমোরি। চেলসি একাডেমী থেকে আসা তৃতীয় খেলোয়াড় হিসেবে ইনজুরি টাইমে কাল শেষ গোলটি করেছেন মেসন মাউন্ট।
আব্রাহাম প্রসঙ্গে ল্যাম্পার্ড বলেছেন, তার দেয়া তিনটি গোলই ছিল ভিন্ন। এর মাধ্যমে প্রমাণ হয় সে কি করতে পারে। আমি তার জন্য দারুণ খুশী। আমি জানি একাডেমীতে সবাই কি পরিমান পরিশ্রম করে।’
দিনের অপর ম্যাচগুলোতে টটেনহ্যাম হটস্পার ৪-০ গোলে ক্রিস্টাল প্যালেসকে, ম্যানচেস্টার ইউনাইটেড ১-০ গোলে লিস্টার সিটিকে, সাউদাম্পটন ১-০ গোলে শেফিল্ড ইউনাইটেডকে পরাজিত করেছে।