বেনজেমার জোড়া গোলে রিয়ালের জয়, ভ্যালেন্সিয়াকে উড়িয়ে দিল বার্সেলোনা

216

মাদ্রিদ, ১৫ সেপ্টেম্বর ২০১৯ (বাসস) : করিম বেনজেমার দুই গোলে লেভান্তেকে শনিবার লা লিগায় ৩-২ গোলে পরাজিত করেছে রিয়াল মাদ্রিদ। এই ম্যাচে রিয়ালের হয়ে লা লিগায় অভিষেক হয়েছে বেলজিয়ান তারকা এডেন হ্যাজার্ডের। দিনের আরেক ম্যাচে ভ্যালেন্সিয়াকে ৫-২ গোলে উড়িয়ে দিয়েছে বার্সেলোনা। ম্যাচের মূল আকর্ষণ ছিলেন বার্সেলোনার ১৬ বছর বয়সী গিনির ফরোয়ার্ড আনসু ফাতি। ক্যাম্প ন্যু’তে ম্যাচ শুরুর দুই মিনিটের মধ্যে এই ফাতির গোলেই এগিয়ে গিয়েছিল স্বাগতিকরা।
সান্তিয়াগো বার্নাব্যুতে ২৫ ও ৩১ মিনিটে বেনজেমা পরপর দুই গোল করেন। ৪০ মিনিটে তৃতীয় গোলটি করেন ক্যাসেমিরো। লেভান্তের গোলরক্ষক এইটর ফার্নান্দেজের দক্ষতায় ব্যবধান বেশী হয়নি। এর আগের দুই ম্যাচে জয় পাওয়া লেভান্তে কালও মাদ্রিদকে ছেড়ে কথা বলেনি। দ্বিতীয়ার্ধে বোরা মায়োরাল ও গঞ্জালো মেলেরোর দুই গোলে দারুণভাবে লড়াইয়ে ফিরেছিল সফরকারীরা।
লা লিগায় আগের দুই ম্যাচে ড্র করা রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান বলেছেন, ‘দ্বিতীয়ার্ধটা আমাদের জন্য আরো বেশি কঠিন ছিল। তবে সব মিলিয়ে অনুভূতিটা ইতিবাচক। প্রথমার্ধে দুর্দান্ত খেলে আমরা তিন পয়েন্ট অর্জন করেছি। তবে পুরো ৯০ মিনিটই গুরুত্ব দেবার ওপর কাজ করতে হবে।’
চেলসি থেকে ১০০ মিলিয়ন ইউরোতে মাদ্রিদে আসার পর থাইয়ের ইনজুরির কারণে লা লিগায় হ্যাজার্ডের অভিষেক কিছুটা বিলম্বিত হয়েছে। ৬০ মিনিটে ক্যাসেমিরোর স্থানে হ্যাজার্ডের অভিষেক হয়। বুধবার পিএসজির বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের প্রথম ম্যাচে মূল একাদশে এই বেলজিয়ানের অন্তর্ভূক্তির ইঙ্গিত পাওয়া গেছে।
জিদান বলেন, ‘আমি তার জন্য সত্যিই আনন্দিত। সে এখনো পুরোপুরি প্রস্তুত নয়, মাত্র চারবার সে দলের সাথে অনুশীলনের সুযোগ পেয়েছে। তবে সবকিছু একবার ছন্দে ফিরে আসলে আমরাও পুরো দলকে গুছিয়ে নিতে পারবো।’
নিষেধাজ্ঞা কাটিয়ে পিএসজির বিপক্ষে গ্যারেথ বেলকেও দলে পাচ্ছেন জিদান। তবে ইউরোপীয়ান নিষেধাজ্ঞার কারনে সার্জিও রামোস বুধবারের ম্যাচে খেলতে পারছেন না। এছাড়াও ইনজুরিতে রয়েছেন লুকা মড্রিচ। হ্যাজার্ডের সাথে গ্রীষ্মে দলে আসা এডার মিলিটাও কাল দ্বিতীয়ার্ধে বদলী হিসেবে মাঠে নেমেছিলেন। সাবেক এই পোর্তো ডিফেন্ডারকেও প্যারিসে মূল একাদশে দেখা যেতে পারে।
রিয়াল সোসিয়েদাদের কাছে ২-০ গোলে পরাজিত হয়েও মাদ্রিদের থেকে এক পয়েন্ট এগিয়ে লা লিগার পয়েন্ট টেবিলের শীর্ষস্থানটি ধরে রেখেছে এ্যাথলেটিকো মাদ্রিদ। মৌসুমে এটি এ্যাথলেটিকোর চার ম্যাচে প্রথম পরাজয়।
এদিকে সফল কোচ মার্সেলিনো গার্সিয়াকে বরখাস্তের পর নতুন কোচ এ্যালবার্ট সেলাডেসের অধীনে কাল প্রথম মাঠে নেমেছিল ভ্যালেন্সিয়া। কিন্তু বার্সেলোনার কাছে ৫-২ গোলে পরাজিত হয়ে সেলাডেসের অভিষেকটা সুখকর হয়নি। ইনজুরির কারণে কালও স্ট্যান্ডে বসে দর্শক হিসেবেই ম্যাচটি উপভোগ করেছেন লিওনেল মেসি। আক্রমনভাগে মূল দায়িত্বটা ছিল তাই ফাতির ওপর। চলসি মাসে ওসাসুনার বিপক্ষে ২-২ গোলের ড্র হওয়া ম্যাচটিতে ফাতি লা লিগা ইতিহাসে তৃতীয় সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে গোল করার রেকর্ড গড়েছেন। কালকের ম্যাচেও তিনি গোল পেয়েছেন। মাত্র দুই মিনিইে তার গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। ৭ মিনিটে ফাতির সহযোগিতায় ফ্রেংকি ডি জং ব্যবধান দ্বিগুন করেন। ঘন্টাখানেক পর ফাতি যখন মাঠ থেকে বেরিয়ে আসছিলেন তখন ক্যাম্প ন্যু’র সমর্থকরা দাঁড়িয়ে তাকে অভিবাদন জানিয়েছে।
বার্সা কোচ আর্নেস্টো ভালভার্দে বলেছেন, ‘সে যেভাবে প্রথম সুযোগেই গোল করেছে এটা সাধারণত হয় না। আবার একটি গোলে সহযোগিতাও করেছে। এত অল্প বয়সে বার্সেলোনার প্রথম দলের সাথে নিজেকে মানিয়ে নেয়াটাও কঠিন। অথচ নিজের যোগ্যতা দিয়েই সে কাজটাকে সহজ করে নিয়েছে।’
২৭ মিনিটে কেভিন গ্যামেরিও ভ্যালেন্সিয়ার হয়ে এক গোল শোধ করেন। কিন্তু ৫১ মিনিটে জেরার্ড পিকে ও ৬১ ও ৮২ মিনিটে লুইস সুয়ারেজের দুই গোলে বড় জয় নিয়েই মাঠ ছাড়ে স্বাগতিকরা। ইনজুরি টাইমে অবশ্য ম্যাক গোমেজ ভ্যালেন্সিয়ার হয়ে আরেকটি গোল উপহার দিয়েছেন।