বাসস প্রধানমন্ত্রী-২ (দ্বিতীয় ও শেষ কিস্তি) : পুলিশকে জনগণ যেন বন্ধু ভাবতে পারে, এমনভাবে নিজেকে গড়তে হবে : প্রধানমন্ত্রী

134

বাসস প্রধানমন্ত্রী-২ (দ্বিতীয় ও শেষ কিস্তি)
শেখ হাসিনা-পুলিশ একাডেমি-ভাষণ
পুলিশকে জনগণ যেন বন্ধু ভাবতে পারে, এমনভাবে নিজেকে গড়তে হবে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী তাঁর ভাষণের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চারনেতা, মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদ এবং সম্ভ্রমহারা ২ লাখ মা-বোনকে শ্রদ্ধার সঙ্গে স্মরণের পাশাপাশি মুক্তিযুদ্ধের প্রথম প্রহরে ২৫ মার্চের কালরাতে ঢাকার রাজারবাগে বাংলাদেশ পুলিশের অকুতভয় সদস্যদের সশস্ত্র প্রতিরোধের কথা শ্রদ্ধাভরে স্মরণ করেন।
তিনি বলেন, মহান স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশ পুলিশের রয়েছে গৌরবময় ইতিহাস। স্বাধীনতা সংগ্রামে পুলিশের গৌরবোজ্জ্বল ভূমিকার স্বীকৃতি স্বরূপ আমরা বাংলাদেশ পুলিশকে ‘স্বাধীনতা পদক ২০১১’ এ ভূষিত করেছি।
প্রধানমন্ত্রী বলেন, ‘আমার দৃঢ় বিশ্বাস, পুলিশের নবীন কর্মকর্তারাও তাঁদের পূর্বসূরীদের মত দেশপ্রেম, পেশাদারিত্ব ও অসীম সাহসিকতার সাথে দেশের কল্যাণে কাজ করে যাবেন।’
চলমান উন্নয়নের ধারা অব্যাহত রেখে বাংলাদেশ অর্থনৈতিকভাবে আরো এগিয়ে যাবে মর্মে আশাবাদ ব্যক্ত করে শেখ হাসিনা বলেন, দেশের মানুষ যেন সেবা পায়, সে লক্ষ্যে প্রয়োজনীয় সংখ্যক পুুলিশ বাহিনীর সদস্য নিয়োগ দেয়া হচ্ছে।
তিনি বলেন, ইতোমধ্যে ৪৯ হাজার ২শ’ পদ ও সৃষ্টি করা হয়েছে। পুলিশের প্রশিক্ষণের জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছি। সেই সাথে বিভিন্ন অঞ্চল ভিত্তিক বিশেষায়িত পুলিশও তৈরী হচ্ছে। যেমন শিল্পাঞ্চল ভিত্তিক শিল্প পুলিশ, ট্যুরিষ্ট পুলিশ, পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই), নৌ পুলিশ, দ্ইুটি স্পেশাল সিকিউরিটি এন্ড প্রটেকশন ব্যাটালিয়ন এবং ‘গার্ড এন্ড প্রটেকশন পুলিশ’ গঠনেরও উদ্যোগ নেওয়া হয়েছে।
পুলিশের পদায়নের ক্ষেত্রে তাঁদের উচ্চমান প্রদানে বর্তমান সরকারের পদক্ষেপ তুলে ধরেন প্রধানমন্ত্রী। তাঁদের বেতন-ভাতা বৃদ্ধি, রেশন প্রদান, আবাসনের সুযোগ বৃদ্ধি, ঝুঁকি ভাতা প্রবর্তণ এবং জনগণের জন্য পুলিশ সেবাকে তাঁদের দোর গোড়ায় পৌঁছে দিতে ‘৯৯৯’ এ কল সার্ভিস চালুর প্রসঙ্গও তুলে ধরেন তিনি।
তিনি পুলিশের এসব সেবামূলক কার্যক্রম অব্যাহত রাখার বিষয়েও তাঁর সরকারের আগ্রহের কথা ব্যক্ত করেন।
আজকের বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের পর্যায়ে উন্নীত হয়েছে উল্লেখ করে সরকার প্রধান বলেন, ‘আমাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে। জাতির পিতার স্বপ্নের ক্ষুধা ও দারিদ্র মুক্ত উন্নত-সমৃদ্ধ সোনার বাংলাদেশ আমরা গড়ে তুলবো, ইনশাল্লাহ। তার জন্য দেশে শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করা একান্তভাবে অপরিহার্য্য।’
পুলিশ বাহিনীর নবীন কর্মকর্তা সবার জন্য দোয়া ও আর্শীবাদ করে তাঁরা যেন দেশ ও জাতির কল্যাণে কাজ করে যেতে পারেন এবং জাতির পিতার কাঙ্খিত সোনার বাংলাদেশ গঠনে অবদান রাখতে পারেন সেই আশাবাদও ব্যক্ত করেন প্রধানমন্ত্রী।
বাসস/এএসজি-এফএন/১৫৩৫/আরজি