বাসস দেশ-৩২ : বিদ্যুৎ উৎপাদন ৬০ হাজার মেগাওয়াটে উন্নিত হবে ২০৪১ সালের মধ্যে

247

বাসস দেশ-৩২
উৎপাদন-সক্ষমতা-বিদ্যুৎ
বিদ্যুৎ উৎপাদন ৬০ হাজার মেগাওয়াটে উন্নিত হবে ২০৪১ সালের মধ্যে
ঢাকা, ১৪ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : সরকার আগামী ২০৪১ সালের মধ্যে বিদ্যুতের উৎপাদন সক্ষমতা ৬০ হাজার মেগাওয়াটে উন্নিত করার জন্য কাজ করে যাচ্ছে। বর্তমানে দেশে বিদ্যুতের উৎপাদন সক্ষমতা ২২ হাজার ৩ শ’ ২৯ মেগাওয়াট।
২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের জন্য ৪ হাজার কোটি মার্কিন ডলার বিনিয়োগের প্রয়োজন।
বিদ্যুৎ মন্ত্রণালয়ের কর্মকর্তা বাসসকে জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০২১ সালের মধ্যে বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা ২৪ হাজারে উন্নিত করার কাজ চলমান রয়েছে। তিনি বলেন, সরকার ১৪৮ টি পাওয়ার প্লানট সংস্কারের মাধ্যমে বিদ্যুতের উৎপাদন ২৯ হাজার ৬ শ’ ৪৮ মেগাওয়াটে উন্নিত করার লক্ষ্যে বেশ কিছু চুক্তি সম্পাদন করেছে। এর মধ্যে ১২১ টি পাওয়ার প্লান্ট থেকে জাতীয় গ্রিডে ১৫ হাজার ৫ শ’ ৭৩ মেগাওয়াট বিদ্যুৎ যুক্ত হচ্ছে, ২০০৯ সালে বিদ্যুতে উৎপাদন ছিল ৩২ শ’ মেগাওয়াট।
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বাসসকে বলেন, বর্তমানে দেশে বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা ২২ হাজার ৩ শ’ ২৯ মেগাওয়াট এবং ২০২১ সালের মধ্যে তা ২৪ হাজার মেগাওয়াটে উন্নিত করার জন্য সরকার কাজ করছে।
তিনি বলেন, ২০২১ সালের মধ্যে নাগরিকদের নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতে আমাদের লক্ষ্য রয়েছে। আগামী ২০৩০ সালের মধ্যে এর উৎপাদন ৪০ হাজারে এবং ২০৪১ সালের মধ্যে তা ৬০ হাজারে উন্নিত করা হবে।
বিদ্যুৎ বিভাগ সূত্র জানায়, আগামী ২০২৩ সালের মধ্যে সরকারের ২৮ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন এবং ২৩ হাজার সার্কিট কিলোমিটার বিতরণ লাইন নির্মাণের লক্ষ্য রয়েছে। বর্তমানে এই লাইন ১১ হাজার ৬শ’ ৫০ সার্কিট কিলোমিটার রয়েছে।
বাসস/এসএএস/এসই/২২২০/কেএমকে