বাসস দেশ-২৪ : শিল্প সংস্কৃতির মেলবন্ধনের মাধ্যমে দূর হবে অপসংস্কৃতির অন্ধকার : যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী

113

বাসস দেশ-২৪
নড়াইল-নৌকা বাইচ
শিল্প সংস্কৃতির মেলবন্ধনের মাধ্যমে দূর হবে অপসংস্কৃতির অন্ধকার : যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী
নড়াইল, ১৪ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল বলেছেন, শিল্প সংস্কৃতির মেলবন্ধনের মাধ্যমে দূর হবে অপসংস্কৃতির অন্ধকার। বর্তমান সরকারের সমৃদ্ধ অসাস্প্রদায়িক বাংলাদেশ গড়ার স্বপ্ন তখনই পূর্ণতা পাবে যখন শিল্পী সুলতানের এমন জীবন দর্শন সবার কাছে উন্মোচিত হবে।
আজ জেলা প্রশাসন ও এস এম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে শেখ রাসেল সেতুর নিচে এস এম সুলতানের ৯৫তম জন্ম জয়ন্তী উপলক্ষে অনুষ্ঠিত এক নৌকা বাইচ প্রতিযোগিতার উদ্বোধনী ও সমপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এ সব কথা বলেন।
জাহিদ আহসান রাসেল বলেন, এস. এম সুলতান দেশের একজন বরেণ্য ও কালজয়ী চিত্র শিল্পী। তার নিখুঁত তুলির আঁচরে তিনি এদেশের প্রকৃতি ও মেহনতী মানুষের জীবন চিত্র স্বার্থক ভাবে উপস্থাপন করছেন। তিনি তার সার্বজনীন বিশ্বনন্দিত চিত্র কর্মের দ্বারা বিশ্বের এবং এদেশের শিল্প পিপাসু মানুষের মাঝে অমরত্ব লাভ করেছেন। আবহমান বাংলার ঐতিহ্যবাহি ও জনপ্রিয় বিনোদনের মাধ্যম নৌকা বাইচ প্রতিযোগিতা। এটি আমাদের দেশীয় শিল্প সংস্কৃতির ধারক ও বাহক। গ্রাম বাংলার সাধারণ মানুষের জীবনে এর আবেদন চিরন্তন। এরপর মন্ত্রী বেলুন ও পায়রা উড়িয়ে প্রতিযোগিতার উদ্বোধন করেন।
দেশের বিভিন্ন জেলা থেকে ৮ টি পুরুষ এবং ৪ টি নারী দলের নৌকা এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। চিত্রা নদীর শেখ রাসেল সেতু থেকে এস এম সুলতান সেতু পর্যন্তু পুরুষদের এবং মহিলাদের জন্য বাধাঘাট পর্যন্তু এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
জেলা প্রশাসক আনজুমান আরার সভাপতিত্বে সম্মানিত অতিথির বক্তব্য রাখেন যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের সচিব ড. মো. জাফর উদ্দীন।
১৯২৪ সালের ১০ আগস্ট তৎকালীন মহকুমা শহর নড়াইলের চিত্রা নদীর পাশে মাছিমদিয়া গ্রামে জন্ম গ্রহণ করেন শিল্পী এস এম সুলতান। তার পিতা মো. মেছের আলি মাতা মোছা. মাজু বিবি। কালোত্তীর্ণ এই চিত্রশিল্পীকে ১৯৮২ সালে একুশে পদক, ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্স আর্টিস্ট হিসেবে স্বীকৃতি, ১৯৮৬ সালে চারুশিল্পী সংসদ সম্মাননা এবং ১৯৯৩ সালে রাষ্ট্রীয়ভাবে স্বাধীনতা পদক প্রদান করা হয়েছিল। ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোরের সম্মিলিত সামরিক হাসপাতালে শিল্পী সুলতান মৃত্যু বরণ করেন।
বাসস/সংবাদদাতা/এমএআর/১৯১০/-জেজেড