বাসস বিদেশ-৩ : যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষরের পর ভেনিজুয়েলা নিজেদের রক্ষায় প্রস্তুত

121

বাসস বিদেশ-৩
ভেনিজুয়েলা-যুক্তরাষ্ট্র-কূটনীতি
যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষরের পর ভেনিজুয়েলা নিজেদের রক্ষায় প্রস্তুত
জেনেভা, ১৪ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস ডেস্ক) : ভেনিজুয়েলার পররাষ্ট্রমন্ত্রী জর্জ আরিয়াজা শুক্রবার বলেছেন, তারা তাদের দেশ রক্ষায় প্রস্তুত। ওয়াশিংটন একটি আঞ্চলিক চুক্তি স্বাক্ষর করার পর তারা এমন মন্তব্য করলো। খবর এএফপি’র।
জাতিসংঘ মানবাধিকার বিষয়ক প্রধান মিশেল ব্যাচলেটের সঙ্গে জেনেভায় বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে আরিয়াজা বলেন, ‘আমাদেরকে রক্ষায় আমরা প্রস্তুত রয়েছি। আমরা জবাব দিতেও প্রস্তুত।’
মন্ত্রী বলেন, ‘আমরা কাউকে ভেনিজুয়েলার পবিত্র মাটিকে স্পর্শ করতে দেবো না। কেউ তা করতে আসলে আমরা বাধা দেবো। আমরা আশা করছি যে এমনটা কখনো ঘটবে না।’
বুধবার যুক্তরাষ্ট্র অন্য ১০টি দেশের সাথে একটি আঞ্চলিক প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর করে। ভেনিজুয়েলার বিরোধী দল প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর সরকারের ‘‘যুদ্ধবাজ’ পদক্ষেপের ব্যাপারে সমালোচনামূলক প্রতিক্রিয়া ব্যক্ত করে।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র দেয়া এক বিবৃতিতে বলা হয়, ভেনিজুয়েলার বিরোধী দলের পক্ষ থেকে ইন্টার-আমেরিকান ট্রিটি অব রিসিপ্রক্যাল অ্যাসিস্ট্যান্স স্বাক্ষরের অনুরোধ করা হয়। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এটি ফের টুইট করে।
পম্পেও বলেন, ‘কলম্বিয়া সীমান্ত বরাবর সামরিক বাহিনী মোতায়েনে ভেনিজুয়েলার সাম্প্রতিক যুদ্ধবাজ পদক্ষেপ গ্রহণ করে নিকোলাস মাদুরো কেবলমাত্র ভেনিজুয়েলার জনগণের প্রতি হুমকি সৃষ্টি করেননি, তার এ ধরনের পদক্ষেপ ভেনিজুয়েলার প্রতিবেশি দেশগুলোর শান্তি ও নিরাপত্তার ব্যাপারে একটি বড় হুমকি।’
রাজনৈতিক ও অর্থনৈতিক সংকটের মধ্যে থাকা ভেনিজুয়েলা কলম্বিয়ার সাথে তাদের সীমান্ত বরাবর দেড় লাখ সৈন্য মোতায়েন করা শুরু করেছে।
কলম্বিয়ার প্রেসিডেন্ট ইভান ডুক ভেনিজুয়েলার আগ্রাসনমূলক পদক্ষেপকে কোন পাত্তা দিচ্ছেন না। এদিকে তিনি ভেনিজুয়েলার অন্তবর্তী প্রেসিডেন্ট হিসেবে গুয়াইদোকে স্বীকৃতি দিয়েছেন।
আরিয়াজা বিরোধী দলের টিআইএআরে স্বাক্ষর করাকে ‘অবৈধ’ ও ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে উল্লেখ করে এটি তারা প্রত্যাখান করেছে।
বাসস/এমএজেড/১৩৫৫/জুনা