বাসস বিদেশ-২ : হারিকেনের আঘাতে ক্ষতিগ্রস্ত বাহামাসের জন্য গ্রীষ্মমন্ডলীয় ঝড়ের সতর্কতা জারি

304

বাসস বিদেশ-২
বাহামাস-আবহাওয়া
হারিকেনের আঘাতে ক্ষতিগ্রস্ত বাহামাসের জন্য গ্রীষ্মমন্ডলীয় ঝড়ের সতর্কতা জারি
মিয়ামি, ১৪ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস ডেস্ক): বাহামাসের উত্তরাঞ্চলের জন্য শুক্রবার গ্রীষ্মমন্ডলীয় ঝড়ের সতর্কতা জারি করা হয়েছে। এদিকে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস হারিকেনে লন্ডভন্ড হয়ে যাওয়া এ অঞ্চল সফরকালে জলবায়ু পরিবর্তনের ঝুঁকির ব্যাপারে সতর্ক করে দেন। খবর এএফপি’র।
মিয়ামি ভিত্তিক ন্যাশনাল হারিকেন সেন্টার জানায়, বাহামাসের কাছে নি¤œচাপ সৃষ্টি হয়েছে। শনিবার এটি একটি গ্রীষ্মমন্ডলীয় ঝড়ে রূপ নিতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়।
বাহামাসের আবহাওয়াবিদরা জানান, ঝড়টি গ্রান্ড বাহামা ও আবাকো দ্বীপের দিকে ধেয়ে আসছে। হারিকেন ডরিয়ানের আঘাতে এ অঞ্চল সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়।
আবহাওয়া বিভাগের পরিচালক ট্রেভর বসডেন জানান, ঘণ্টায় সর্বোচ্চ ১শ’ কিলোমিটার বেগে ঝড়টি আঘাত হানতে পারে এবং এর প্রভাবে প্রচন্ড বৃষ্টিপাত হতে পারে।
বাহামাসের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র কার্ল স্মীথ জানান, এ ঝড়ের কারণে গ্রান্ড বাহামা ও আবাকোতে ত্রাণ ও উদ্ধার প্রচেষ্টা ব্যাহত হতে পারে।
এদিকে জাতিসংঘ মহাসচিব গুতেরেস টুইটারে দেয়া এক বার্তায় বলেন, ‘বাহামাসের জনগণের প্রতি সংহতি প্রকাশ করতে তিনি সেখানে এসেছেন। আমরা তাদেরকে সহায়তা অব্যাহত রাখতে পারি।’
লিখিত বক্তব্যে গুতেরেস বলেন, ৫ মাত্রার হারিকেন ডরিয়ানের আঘাতে বাহামাসের কিছু এলাকার ৭৫ ভাগ ভবন বিধ্বস্ত হয়েছে।
বাসস/এমএজেড/১২২০/জুনা