বাসস দেশ-১৭ : এম আব্দুর রহিম দেশপ্রেমের মাধ্যমে মানুষের হৃদয়ে অধিষ্ঠিত হয়েছেন : স্পিকার

278

বাসস দেশ-১৭
স্পিকার-স্মরণ সভা-রহিম
এম আব্দুর রহিম দেশপ্রেমের মাধ্যমে মানুষের হৃদয়ে অধিষ্ঠিত হয়েছেন : স্পিকার
ঢাকা, ১৩ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী নতুন প্রজন্মকে এম আব্দুর রহিমের আদর্শ অনুসরণের আহবান জানিয়েছেন।
তিনি বলেন, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের উজ্জ্বল নক্ষত্র এম আব্দুর রহিম তাঁর আদর্শ, দেশপ্রেম ও সৎকর্মের মধ্যেদিয়ে গণমানুষের হৃদয়ে শ্রদ্ধা আর ভালোবাসায় অধিষ্ঠিত হয়েছেন। স্পিকার আজ শুক্রবার বিকেলে দিনাজপুরে ঐতিহাসিক গোর এ শহীদ ময়দানে এম আব্দুর রহিমের তৃতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক স্মরণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বরেন।
এম আব্দুর রহিম সমাজ কল্যাণ ও মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র এ সভার আয়োজন করে।
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, পৃথিবীতে, যুগে-যুগে এমন কিছু মানুষের আবির্ভাব ঘটে যাঁরা নিজের চেয়ে দেশ ও জাতির কল্যাণের কথা অধিক গুরুত্বের সাথে চিন্তা করেন। মরহুম এম আব্দুর রহিম ছিলেন তেমনই একজন। তিনি দেশের জন্য এবং উত্তরাঞ্চলের গণমানুষের অধিকার আদায়ে আজীবন সোচ্চার ছিলেন।
তিনি বলেন, এম আব্দুর রহিম ছিলেন শিক্ষানুরাগী আদর্শবান ব্যক্তিত্ব। সমাজ সেবায় তিনি রেখেছেন উজ্জ্বলতার স্বাক্ষর। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ রাজনৈতিক সহচর, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও সংবিধান প্রণেতা আব্দুর রহিমের আদর্শ নতুন প্রজন্মের জন্য অনুকরণীয়।
এম আব্দুর রহিম সমাজকল্যাণ ও মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রের সভাপতি এডভোকেট আজিজল ইসলাম জুগলুর সভাপতিত্বে মরহুম এম আব্দুর রহিমের জেষ্ঠ্য পুত্র বিচারপতি এনায়েতুর রহিম, বাংলাদেশ প্রতিদিন পত্রিকার সম্পাদক নঈম নিজাম, একাত্তর টিভি’র ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল হক বাবু অনুষ্ঠানে বক্তৃতা করেন।
এম আব্দুর রহিমের কনিষ্ঠ পুত্র বাংলাদেশ সংসদের হুইপ ইকবালুর রহিম, জেলা প্রশাসক মাহমুদুল আলম, পুলিশ সুপার সৈয়দ আবু সায়েম প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।
পরে স্পিকার এম আব্দুর রহিমের ৩য় মৃত্যুবার্ষিকী উপলক্ষে রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করেন।
বাসস/সবি/জেডআরএম/১৯১৫/-আসচৌ