যোগ্য ও বলিষ্ঠ নেতৃত্বের মাধ্যমেই সমবায়কে সুপ্রতিষ্ঠিত করা সম্ভব : স্বপন ভট্টাচার্য্য

165

ঢাকা, ১৩ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেছেন, যোগ্য ও বলিষ্ঠ নেতৃত্বের মাধ্যমে সমবায়কে সু-প্রতিষ্ঠিত করা সম্ভব।
তিনি বলেন,“ আমাদের যে কাজ-কর্ম তার স্বচ্ছতা, দক্ষতা, জবাবদিহিতা এবং সু-ব্যবস্থার মাধ্যমে এই সমবায়কে পরিচিত করতে হবে। আমি বিশ্বাস করি যোগ্য ও বলিষ্ঠ নেতৃত্বের মাধ্যমে সমবায়কে সু-প্রতিষ্ঠিত করা সম্ভব। ”
প্রতিমন্ত্রী আজ কক্সবাজারের একটি হোটেলে দি কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লীগ অব বাংলাদেশ লি. (কাল্ব) এর উদ্যোগে দু’দিনব্যাপী “বাংলাদেশ ক্রেডিট ইউনিয়ন ফোরাম-২০১৯ এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
এসময় তিনি আরো বলেন, প্রায় দুই লাখ নিবন্ধিত সমবায় সমিতির মধ্যে শ’খানেক সমিতির কিছু ত্রুটি-বিচ্যুতির কারণে সাধারণ মানুষের মধ্যে কিছুটা হলেও নেতিবাচক প্রভাব পড়েছে। আমাদের উচিত হবে শুধু আইনগত নয়, সর্বশক্তি দিয়ে সামাজিক আন্দোলনের মাধ্যমে প্রতিহত করা।
স্বপন ভট্টাচার্য্য বলেন, সমবায়ের নীতির বিরুদ্ধে একটি শক্তিশালী গ্রুপ বিদ্যমান। সেই পুজিবাদী গ্রুপ বঙ্গবন্ধুকে হত্যার পর মাইক্রো ক্রেডিট এর নামে সাধারণ মানুষকে অর্থনৈতিকভাবে বিপর্যস্ত করেছে। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বিকল্প হিসেবে সমবায়কে আবার জোরদার করেছে।
কাল্ব চেয়ারম্যান জোনাস ঢাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন কক্সবাজার-২ আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও মহাপরিচালক মো: আমিনুল ইসলাম, এসোসিয়েশন অব এশিয়ান কনফেডারেশন অব ক্রেডিট ইউনিয়ন (আকু) এর প্রধান নির্বাহী কর্মকর্তা এলিনেটা ভি সানরকে লেনী প্রমুখ।