বাসস দেশ-৩৭ : ঢাকা ও চট্টগ্রাম মহানগরীকে অপরাধমুক্ত করতে নিরাপদ শহর প্রকল্প গ্রহণ করা হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী

248

বাসস দেশ-৩৭
নিরাপদ শহর-কামাল
ঢাকা ও চট্টগ্রাম মহানগরীকে অপরাধমুক্ত করতে নিরাপদ শহর প্রকল্প গ্রহণ করা হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী
ঢাকা, ১২ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, সরকার ঢাকা ও চট্টগ্রাম নগরীকে অপরাধ মুক্ত নগরীতে পরিণত করবে।
তিনি আজ এক বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, সরকার ঢাকা ও চট্টগ্রাম নগরীকে পর্যায়ক্রমে নিরাপদ নগরীতে পরিণত করতে একটি প্রকল্প গ্রহণ করেছে। এই প্রকল্পের লক্ষ্য হলো অপরাধ মুক্ত নগরী গড়তে সব ধরনের অপরাধ সনাক্ত করা।
স্বরাষ্ট্র মন্ত্রণালয় জনগণের মাঝে ডিজিটাল সেবা পৌঁছে দেয়া সংক্রান্ত এ বৈঠকের আয়োজন করে। এতে আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, নিরাপত্তা বিভাগের সচিব মোস্তফা কামাল উদ্দিন এবং পুলিশ মহাপরিদর্শক ড. মো. জাবেদ পাটোয়ারী বক্তব্য রাখেন।
মন্ত্রী বলেন, নগরবাসীর সুবিধার্থে নির্বিঘেœ যান চলাচলের জন্য ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণেও সরকার ঢাকায় হাই রেজুলেসনের ১৪ হাজার থেকে ১৬ হাজার সিসি ক্যামেরা স্থাপন করবে।
তিনি বলেন, প্রাথমিকভাবে আমরা ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনে কাজ শুরু করবো। চট্টগ্রাম নগরীকে পরে এ প্রকল্পের আওতায় আনা হবে। প্রকল্পটি বাস্তবায়িত হলে মহানগরগুলোর অপরাধ অনেকটা হ্রাস পাবে।
কামাল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ সালে দেশকে ডিজিটাল বাংলাদেশে পরিণত করার অঙ্গীকার করেছিলেন। এ লক্ষ্যে প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজিব ওয়াজেদ জয়ের অভিজ্ঞতার আলোকে সরকার তা বাস্তবায়ন করছে।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সরকার ৯৯৯ সেবা আরো জনপ্রিয় করতে কাজ করছে। এই সেবা থেকে এ পর্যন্ত ১ কোটি ৪২ লাখ মানুষ সেবা পেতে ৯৯৯ ডায়াল করেছে। এই সেবা আরো কার্যকর করতে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নুরুল ইসলামকে প্রধান করে ছয় সদস্যের একটি কমিটি করা হয়েছে।
তিনি বলেন, ‘৯৯৯’ সেবা আরো কার্যকর ও জনপ্রিয় করতে এর জনবল ৫০০ তে উন্নিত করার পরিকল্পনা রয়েছে সরকারের।
শিগগিরই অনলাইনে জেনারেল ডায়েরি (জিডি) ব্যবস্থা চালু করবে পুলিশ। প্রাথমিক পর্যায়ে ঢাকা ও ময়মনসিংহ মেট্রোপলিটন এলাকায় চালু হবে। ফলে মানুষ ঘরে বসে মোবাইল বা কম্পিউটারের মাধ্যমে জিডি করতে পারবে। পুলিশ ভেরিফিকেশনের কাজও দ্রুত অনলাইনে আনা হবে। শুরুতে অনলাইনে ‘লস্ট অ্যান্ড ফাউন্ড’ জিডি করা যাবে এবং পর্যায়ক্রমে সব ধরণের জিডি অনলাইনে করার সুবিধা সারাদেশে চালু করা হবে।
মন্ত্রী বলেন, ২০২১ সাল মুজিব বর্ষের মধ্যেই স্বরাষ্ট্র মন্ত্রণালয় পূর্ণাঙ্গ ডিজিটাল মন্ত্রণালয়ে রূপান্তর করা হবে। বাংলাদেশ ২০২১ সালে বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উৎযাপন করবে।
সভায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়, আইসিটি বিভাগ, এ টু আই ও আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/এসএএস/এসই/২০৩৫/জেহক