নিজের ক্যারিয়ার নিয়ে সন্তুষ্ট : মাসাকাদজা

307

ঢাকা, ১২ সেপ্টেম্বর ২০১৯ (বাসস) : বাংলাদেশে আসন্ন ত্রিদেশীয় টি-২০ সিরিজ শেষেই ক্রিকেট থেকে অবসর গ্রহণের ঘোষণা দিয়েছেন জিম্বাবুয়ে অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা। তিনি বলেন, তার ক্যারিয়ারের প্রতিটি মুহুর্ত ছিল উপভোগ্য। সবদিক থেকেই নিজের ক্যারিয়ার ফলপ্রসূ ছিল বলেও মন্তব্য করেন এই জিম্বাবুইয়ান।
আজ ঢাকায় সাংবাদিকদের মুখোমুখি হয়ে সফরকারী দলের এই অধিনায়ক বলেন,‘ আমার ক্যারিয়ারটি অবশ্যই ফলপ্রসু হয়েছে। আমার মতে এটি ছিল একটি দীর্ঘ ও ফলপ্রসু ক্যারিয়ার। সেখানে অবশ্যই উত্থান পতন ছিল। তবে প্রতিটি মুহূর্তই আমি উপভোগ করেছি। নিজের ক্যারিয়ার নিয়ে আমি সন্তুষ্ট।’
মাসাকাদজা বলেন, ‘দেশের প্রতিনিধত্ব করা আমাদের ক্রিকেটারদের জন্য অবশ্যই আজীবন লালিত একটি স্বপ্ন। আমি নিজেও যদি পুনরায় শুরু করার সুযোগ পেতাম, তাহলে অবশ্যই আগ্রহভরে সেটি গ্রহণ করতাম। বাংলাদেশের ভেন্যু গুলোও নিজের কাছে ‘আনন্দময় শিকারের জায়গা’ বলে উল্লেখ করেন মাসাকাদজা।
এ সময় বাংলাদেশে নিজের প্রথম ম্যাচ খেলার স্মৃতি রোমন্থন করে জিম্বাবুয়ে দলের এই ক্রিকেট তারকা বলেন, ‘আমরা বঙ্গবন্ধু স্টেডিয়ামেও খেলেছি।’ বাংলাদেশের বিপক্ষে নিজের প্রথম ম্যাচের কথা মনে আছে কিনা জানতে চাইলে মাসাকাদজা বলেন, ‘আমার যেটি বেশি করে মনে পড়ে সেটি হচ্ছে এখানকার উইকেট ফ্ল্যাট ছিল। বিশ্বের যে কোন দেশের চেয়ে সেরা ব্যাটিং উইকেট।’
২০০১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষিক্ত মাসাকাদজা জিম্বাবুয়ের হয়ে এ পর্যন্ত ৩৮টি টেস্ট, ২০৯টি ওয়ানডে ও ৬২টি টি-২০ ম্যাচে অংশগ্রহন করেছেন। তিনি সর্বমোট ৯,৪১০ টি আন্তর্জাতিক রান সংগ্রহ করেছেন। ৪২টি হাফ সেঞ্চুরির পাশাপাশি আন্তর্জাতিক সেঞ্চুরি হাকিয়েছেন ১০টি। আন্তর্জাতিক ক্রিকেটে তার সর্বোচ্চ সংগ্রহ ১৭৮ রান। ২০০৯ সালে কেনিয়ার বিপক্ষে ওই সংগ্রহ দাঁড় করিয়েছিলেন তিনি। জিম্বাবুয়ের হয়ে টেস্ট ও ওয়ানডে রান সংগ্রহকারীদের তালিকার চতুর্থস্থানে রয়েছেন মাসাকাদজা।