পরমানু শক্তির বিকাশ ও উন্নয়নে দক্ষ নিউক্লিয়ার ইঞ্জিনিয়ার গড়ে তোলা প্রয়োজন : বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী

155

ঢাকা, ১২ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান পরমানু শক্তির বিকাশে দক্ষ নিউক্লিয়ার ইঞ্জিনিয়ার গড়ে তোলার ওপর গুরুত্ব আরোপ করেছেন।
দেশের পরমানু শক্তির বিকাশ ও উন্নয়নে বর্তমান সরকারের সুদূর প্রসারী ও সুষ্ঠু পরিকল্পনার কথা তুলে ধরে তিনি বলেন, সরকারের এই পরিকল্পনা বাস্তবায়নের জন্যে দক্ষ নিউক্লিয়ার ইঞ্জিনিয়ার গড়ে তোলা প্রয়োজন।
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী আজ বৃহস্পতিবার রাজধানীর মিরপুর সেনানিবাস্থ মিলিটারি ইনস্টিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজিতে (এমআইএসটি) ‘বাংলাদেশে পরমাণু শক্তির বর্তমান অবস্থা এবং উন্নয়ন’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
বাংলাদেশের পরমানু শক্তির বর্তমান প্রেক্ষাপটের উন্নয়ন এবং দক্ষ জনবল গড়ে তোলার লক্ষ্যে বিভিন্ন উদ্যোগের বিষয়ে আলোকপাত করতে এমআইএসটি’র নিউক্লিয়ার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ এ সেমিনারের আয়োজন করে।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মোঃ আবুল কালাম আজাদ সেমিনারে বিশেষ অতিথি ছিলেন।
স্থপতি ইয়াফেস ওসমান পরমানু সংক্রান্ত বিষয়ে নিয়মিত সেমিনার, কর্মশালা ও প্রশিক্ষণ আয়োজনের ওপর গুরুত্ব প্রদানের পাশাপাশি এই সেমিনার আয়োজনের জন্য নিউক্লিয়ার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ভূয়সী প্রশংসা করেন।
মোঃ আবুল কালাম আজাদ দেশের পারমাণবিক শক্তির বিকাশে বর্তমান প্রধানমন্ত্রীর সুষ্ঠু ও সঠিক নেতৃত্বের কথা তুলে ধরেন।
এমআইএসটি’র কমান্ড্যান্ট মেজর জেনারেল মোঃ ওয়াহিদ-উজ-জামান এ সেমিনারে সভাপতিত্ব করেন।
এই সেমিনারে বাংলাদেশের পরমানু শক্তি ও অবকাঠামোর বর্তমান অবস্থা ও অগ্রগতি সম্পর্কে মূল্যবান বক্তব্য উপস্থাপন করেন রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মোঃ শৌকত আকবর।
এমআইএসটি’র কমান্ড্যান্ট দেশের পরমাণু শক্তির উন্নয়ন ও সরকারের লক্ষ্য পূরণের জন্যে এমআইএসটি’র নিউক্লিয়ার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ কি ধরনের ভূমিকা পালন করতে পারে-সে বিষয়ে আলোকপাত করেন।
এছাড়াও এ সেমিনারে ব্রিগেডিয়ার জেনারেল আখতার শাহিদ ‘বাংলাদেশের পারমাণবিক নিরাপত্তা ও ভৌত সুরক্ষা ব্যবস্থা’ শীর্ষক বক্তব্য উপস্থাপন করেন।
অপরদিকে ‘বাংলাদেশের পরমানু বর্জ্য ব্যবস্থাপনা ও নিরাপত্তা’ বিষয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন কানাডার ন্যাশনাল রিসার্চ কাউন্সিলের বিশিষ্ট পরমাণু প্রকৌশলী শাহাদাত হোসাইন।
সেমিনারে উপস্থিত সকলের সাথে প্রশ্নোত্তর পর্বের সমন্বয় করেন বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সাবেক চেয়ারম্যান বিশিষ্ট প্রকৌশলী এম আলি জুলকারনাইন।
এ সময় বক্তারা পরমাণু গবেষণায় দক্ষ জনবল নিয়োগ এবং বাংলাদেশ পারমাণু শক্তি কমিশনে নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারদের নিয়োগের জন্য কি ধরনের পদক্ষেপ নেয়া হচ্ছে-সে বিষয়ে উপস্থিত ব্যক্তিবর্গের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।
নিউক্লিয়ার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান কর্নেল মোঃ রোশায়দুল মাওলা অনুষ্ঠানে সূচনা বক্তব্য প্রদান করেন।
এমআইএসটি’র সকল ডিন, বিভাগীয় প্রধানবৃন্দ, শিক্ষক-কর্মকর্তা ও শিক্ষার্থীসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থার উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তা এবং আমন্ত্রিত অন্যান্য অতিথিবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।