বাসস ক্রীড়া-১১ : সন্ত্রাসী হমালার হুমকির পর পাকিস্তানে নিরাপত্তা পুন:যাচাই করবে শ্রীলংকা

114

বাসস ক্রীড়া-১১
ক্রিকেট-শ্রীলংকা
সন্ত্রাসী হামলার হুমকির পর পাকিস্তানে নিরাপত্তা পুনঃযাচাই করবে শ্রীলংকা
কলম্বো, ১২ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : অনেক অনুরোধের পর সীমিত ওভারের সিরিজ খেলতে শ্রীলংকা ক্রিকেট দলের সফর নিশ্চিত করেছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড(পিসিবি)। কিন্তু শেষ পর্যন্ত এ সফর নিয়ে সৃষ্টি হয়েছে সন্দেহের।
আসন্ন পাকিস্তান সফরে ‘শ্রীলংকা দলের ওপর সম্ভাব্য সন্ত্রাসী হামলা হতে পারে’ বলে একটি খবর পেয়েছে শ্রীলংকা সরকার। এমন খবরের পরই শ্রীলংকা দলের আসন্ন সফর নিয়ে সন্দেহ সৃষ্টি হয়েছে। যার প্রেক্ষিতে তারা আবারো পাকিস্তানের নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা করতে চায়।
আগামী দুই সপ্তাহ পর পাকিস্তানের উদ্দেশ্যে দেশ ছাড়ার কথা ছিল শ্রীলংকা দলের। তবে পাকিস্তানের নিরাপত্তা এখন নতুন করে পর্যালোচনা করবে শ্রীলংকা ক্রিকেট। এর আগেও লংকান একটি নিরাপত্তা দল পাকিস্তান সফরে সব কিছু পর্যালোচনা করেই সবুজ সংকেত দিয়েছিল। তবে এখন নির্দিষ্ট হুমকির পর নতুন করে বিতর্ক শুরু হলো।
শ্রীলংকা ক্রিকেট বোর্ডের এক বিবৃতিতে আজ বলা হয়েছে, ‘জাতীয় দলের নির্ধারিত পাকিস্তান সফরের আগে সেখানকার নিরাপত্তা পরিস্থিতি পুন:পর্যালোচনা করতে শ্রীলংকা ক্রিকেট সরকারের সহযোগিতা চেয়েছে।’
‘টেলিকমিউনিকেশন,পররাস্ট্র ও ক্রীড়া মন্ত্রণালয়ের মাধ্যমে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে সতর্ক বার্তা পাওয়ার পর বোর্ড এ সিদ্ধান্ত নিয়েছে। পাকিস্তান সফরে শ্রীলংকান দলের ওপর সন্ত্রাসী হামলা হতে পারে বলে বিশ্বস্ত সূত্রে প্রধানমন্ত্রীর দপ্তর খবর পেয়েছে।’
নিরপত্তা শংকায় আগেই লংকান দলের শীর্ষ দশ খেলোয়াড় পাকিস্তান সফর থেকে নাম প্রত্যাহার করে নিয়েছিল। এরপরই পাকিস্তান সফরের জন্য গতকাল খর্ব শক্তির দল ঘোষণা করতে হয়েছে শ্রীলংকাকে। তবে নতুন করে এমন খবরে লংকান দলের পাকিস্তান সফরই ঝুলে গেল।
২০০৯ সালে লাহোরে শ্রীলংকা দল বহনকারী বাসে জঙ্গী হামলার পর থেকেই পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট নির্বাসিত অবস্থায় আছে। তবে সফরকারী লংকান দলকে সর্বোচ্চ নিরাপত্তা দেয়ার আশ্বাস দিয়েছে পিসিবি। এক বিবৃতিতে পিসিবি জানায়, ‘শ্রীলংকা ক্রিকেটের বিবৃতিটি আমাদের দৃষ্টিতে এসেছে। তবে শ্রীলংকা দলের নিরাপত্তা বিষয়ে কোন গোপন রিপোর্ট নিয়ে আমরা মাথা ঘামাচ্ছিনা। পিসিবি আবারো লংকান দলকে পূর্ণ নিরাপত্তা দেয়ার আশ্বাস দিচ্ছে এবং আমরা তাদের বোর্ডের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রেখেই কাজ করব।’
আগামী ২৭ সেপ্টেম্বর থেকে লংকান দলের পাকিস্তান সফর শুরু হবার কথা ছিল। তবে সন্ত্রাসী হামলার নতুন খবর সে সম্ভাবনাকে হুমকিতে ফেলে দিল।
বাসস/স্বব/১৮১০/মোজা/নীহা