বাসস দেশ-১২ : ৪৮ বছর পর সীমান্ত পিলারে পাকিস্তান মুছে বাংলাদেশ করা হয়েছে

137

বাসস দেশ-১২
বিজিবি-সীমান্ত পিলার
৪৮ বছর পর সীমান্ত পিলারে পাকিস্তান মুছে বাংলাদেশ করা হয়েছে
ঢাকা, ১২ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : স্বাধীনতার ৪৮ বছর পর বাংলাদেশ-ভারত সীমান্তে ‘সীমান্ত পিলার’ থেকে পাকিস্তান/পাক লেখা অপসারণ করে বাংলাদেশ/বিডি লেখার কাজ শেষ করছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।
বিজিবি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।
এতে বলা হয়, বাংলাদেশ-ভারত সীমান্তের কোনো পিলারে এখন থেকে পাকিস্তান/পাক লেখা থাকবে না, স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের নাম থাকবে ।
১৯৪৭ সালে ভারত-পাকিস্তান বিভক্তির পর ৮ হাজারের অধিক পিলারে ইংরেজিতে খোদাই করে ইন্ডিয়া/পাক এবং ইন্ডিয়া/পাকিস্তান লেখা ছিলো। মূলতঃ বাংলাদেশের সাতক্ষীরা, যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, পঞ্চগড়, কুড়িগ্রাম, নেত্রকোনা, ময়মনসিংহ, জামালপুর, সুনামগঞ্জ, সিলেট, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা ও চট্টগ্রাম সীমান্তের অনেক পিলারে পাকিস্তান/পাক লেখা ছিল।
একাত্তরের ১৬ ডিসেম্বর মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে লক্ষ প্রাণের বিনিময়ে পাকিস্তান হতে বাংলাদেশ স্বাধীনতা লাভের এতো বছর পরও সীমান্ত পিলারগুলি হতে পাকিস্তান/পাক শব্দটি মুছে দিয়ে এরস্থলে স্বাধীন বাংলাদেশের নাম না লেখার বিষয়টি সীমান্তের মানুষের কাছে সত্যিই বিড়ম্বনার। বিষয়টি নজরে আসার সাথে সাথে প্রধানমন্ত্রীর নির্দেশে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম অধীনস্থ রিজিয়নসমূহকে প্রয়োজনীয় দিক নিদের্শনা প্রদান করেন এবং বিজিবি’র নিজস্ব তহবিল দিয়ে এসব সীমান্ত পিলারের পাকিস্তান/পাক লেখা পরিবর্তন করে বাংলাদেশ/বিডি লেখার কাজ শুরু করেন।
বিজিবি’র সদস্যরা নিষ্ঠা ও আন্তরিকতার সাথে কাজ করে ইতোমধ্যেই সীমান্ত পিলারসমূহে পাকিস্তান/পাক লেখা মুছে বাংলাদেশ/বিডি লেখার কাজটি সম্পন্ন করেছে। পাকিস্তান/পাক এর স্থলে বাংলাদেশ/বিডি লেখা প্রতিস্থাপনের ফলে বিজিবিসহ সীমান্তবর্তী মানুষের মনোবল আরও অনেকগুন বেড়ে গেছে। এছাড়া বিজিবিকে দ্রুত ও নিখুঁতভাবে কাজটি করতে দেখে সীমান্তবর্তী এলাকার বাসিন্দাসহ দেশের সাধারণ জনগণ বিজিবিকে সাধুবাদ জানিয়েছে এবং প্রধানমন্ত্রী ও বিজিবি’র প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে।
বাসস/সবি/এফএইচ/১৭০০/-এএএ