বাসস দেশ-২৭ : গৃহহীনদের জন্য দুর্যোগ সহনীয় ঘর নির্মাণ করা হবে: ত্রাণ প্রতিমন্ত্রী

244

বাসস দেশ-২৭
এনামুর রহমান-সভা
গৃহহীনদের জন্য দুর্যোগ সহনীয় ঘর নির্মাণ করা হবে: ত্রাণ প্রতিমন্ত্রী
ঢাকা, ১১ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস): দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা: মো: এনামুর রহমান বলেছেন, গৃহহীনদের জন্য দুর্যোগ সহনীয় ঘর নির্মাণ করে দেয়া হবে।
তিনি বলেন, টিআর-কাবিখার বদলে তিন লাখ টাকা ব্যয়ে এ ঘর নির্মাণ করা হবে। বেদে ও হিজড়া সম্প্রদায়ের গৃহহীনদেরকেও ঘর তৈরি করে দেয়া হবে।
প্রতিমন্ত্রী আজ বুধবার ঢাকায় মন্ত্রণালয়ের সভাকক্ষে ডিজঅ্যাবিলিটি ইনক্লুসিভ ডিজাস্টার রিক্স ম্যানেজমেন্ট বিষয়ক জাতীয় টাস্কফোর্সের চতুর্থ সভা শেষে উপস্থিত সাংবাদিকদের এসব কথা বলেন।
সভায় এডভোকেসি গ্রুপ অন ডিজঅ্যাবিলিটি ইনক্লুসিভ ডিজাস্টার ম্যানেজমেন্টের প্রধান উপদেষ্টা সায়মা হোসেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো: শাহ কামাল, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো: আসাদুল ইসলাম, স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ এবং টাস্ক ফোর্সের অন্যান্য সদস্যগণ উপস্থিত ছিলেন।
প্রতিমন্ত্রী বলেন, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রস্তুতকৃত তালিকা অনুযায়ী দুর্যোগ সহনীয় ঘর নির্মাণ করে দেয়া হবে।
এছাড়াও বন্যার মত দুর্যোগ মোকাবেলায় মাল্টিপারপাস এক্সিসাবল রেস্কিউবোট নির্মাণ করা হবে, যাতে বন্যাকবলিত লোকজন ছাড়াও এ বোটে গৃহপালিত পশু-পাখি বহন করা যায়। ৪৫ লাখ টাকা ব্যয়ে বাংলাদেশ নৌ বাহিনীর সহযোগিতায় এ বোট নির্মাণ করা হবে। বছরে ২০টি হিসেবে তিন বছরে মোট ৬০টি বোট নির্মাণ করা হবে।
বাসস/সবি/এমএমবি/২২১৫/এবিএইচ