বাসস দেশ-৯ : নৌপথ খনন কাজে তদারকি জোরদার করতে হবে : নৌপরিবহন প্রতিমন্ত্রী

122

বাসস দেশ-৯
খালিদ-খনন-তদারকি
নৌপথ খনন কাজে তদারকি জোরদার করতে হবে : নৌপরিবহন প্রতিমন্ত্রী
ঢাকা, ১১ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বলেছেন, নৌপথ খনন কাজে প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুবই আন্তরিক। খনন কাজে তদারকি জোরদার করতে হবে। দাপ্তরিক কাজে আরও গতিশীলতা আনতে হবে।
আজ মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) উন্নয়ন, আর্থিক ও প্রশাসনিক বৈঠকে বক্তৃতায় প্রতিমন্ত্রী এসব কথা বলেন।
এসময় অন্যান্যের মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ভোলা নাথ দে এবং বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর এম মাহবুব-উল-ইসলাম উপস্থিত ছিলেন।
বৈঠকে ঢাকার চারপাশে নদীর সীমানা পিলার স্থাপন, ওয়াকওয়ে নির্মাণ কাজ তরান্বিত করার ওপর গুরুত্বারোপ করা হয়। এতে জানানো হয় যে, ঢাকার কামরাঙ্গিরচর ও রামচন্দ্রপুরে সীমানা পিলার স্থাপনের কাজ শুরু হয়েছে।
বৈঠকে জানানো হয় যে, নদী তীরে অবৈধ স্থাপনা উচ্ছেদ ও বর্জ্য উত্তোলনের জন্য ছয়টি নতুন এক্সাভেটর সংগ্রহ করা হয়েছে। নদীকে দূষণমুক্ত করতে ‘রিভার ক্লিনার ভেসেল’ সংগ্রহ করা হবে। নৌপথ খননে আরো ড্রেজিং সংগ্রহের কাজ চলমান রয়েছে।
জামালপুরের বাহাদুরাবাদঘাট ও গাইবান্ধার বালাশীঘাটের মধ্যে দ্রুত ফেরি সার্ভিস চালু করা, শুন্যপদে জনবল নিয়োগ, চিলমারী নদী বন্দরসহ অন্যান্য নদীবন্দর ও ঘাটগুলোর উন্নয়ন কাজ দ্রুত শেষ করার বিষয়ে বৈঠকে আলোচনা হয়।
বৈঠকে জানানো হয় যে, বিআইডব্লিউটিএ ২০১৮-১৯ অর্থবছরে প্রায় ২৪৪ কোটি টাকা আয় করেছে।
বাসস/সবি/এমএন/১৬৫৭/-আসচৌ