যুব সমাজকে মাদকের অপব্যবহার থেকে দূরে রাখতে হবে : শেখ হাসিনা

291

ঢাকা, ২৫ জুন, ২০১৮ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিশ্ব-দরবারে বাংলাদেশকে মাথা উঁচু করে দাঁড়াতে হলে যুব সমাজকে মাদকের অপব্যবহার থেকে দূরে রাখতে হবে।
মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষে আজ এক বাণীতে তিনি এ কথা বলেন।
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উদ্যোগে প্রতিবছরের মতো এবারও বাংলাদেশে আগামীকাল (২৬ জুন) মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস পালন করা হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করে প্রধানমন্ত্রী এ উপলক্ষে সংশ্লিষ্ট সকলকে আন্তরিক শুভেচ্ছা জানান।
তিনি বলেন,বিশ্বকে মাদকমুক্ত করার অঙ্গীকার নিয়ে ১৯৮৭ সালের ৭ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে ২৬ জুনকে ‘মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস’ হিসেবে ঘোষণা করা হয়। সেই থেকে এ দিবসটি প্রতিবছর পালিত হয়ে আসছে।
শেখ হাসিনা বলেন,বাংলাদেশ কোন মাদক উৎপাদন ও রপ্তানি করে না। গোল্ডেন ক্রিসেন্ট ও গোল্ডেন ট্রায়াঙ্গলের মধ্যে থাকায় মাদকের অপব্যবহার ও পাচারের জন্য বাংলাদেশ খুবই ঝুঁকিপূর্ণ। আওয়ামী লীগ সরকার দেশকে মাদকমুক্ত করতে বদ্ধপরিকর এ কথা উল্লেখ করে তিনি বলেন, তাঁর সরকার মাদক পাচারকারীদের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করেছে।
তিনি বলেন,‘আমরা সামাজিক দায়বদ্ধতা, পারিবারিক ও ধর্মীয় মূল্যবোধ সৃষ্টির মাধ্যমে মাদকের বিরুদ্ধে আমাদের দৃঢ় অবস্থান নিশ্চিত করেছি। দেশের শিক্ষা কারিকুলামে মাদকসংক্রান্ত বিজ্ঞানভিত্তিক বিষয়াবলী অন্তর্ভুক্ত করে শিক্ষার্থীদের মাদকের অপব্যবহার ও ক্ষতিকর প্রভাব সম্পর্কে সচেতন করে তুলতে হবে। আমি অভিভাবক, শিক্ষক, ইমাম ও অন্যান্য ধর্মগুরুসহ নেতৃস্থানীয় ব্যক্তিদের মাদক ব্যবহার নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানাচ্ছি।’
প্রধানমন্ত্রী বলেন, যারা ইতিমধ্যে মাদকাসক্ত, তাদের সরকারি ও বেসরকারি নিরাময় কেন্দ্রের মাধ্যমে চিকিৎসার ব্যবস্থা করতে হবে। মাদকাসক্তদের চিকিৎসা ও পুনর্বাসনের জন্য সরকারের পাশাপাশি সমাজের বিত্তবানদের এগিয়ে আসতে হবে।
তিনি উল্লেখ করেন,সম্প্রতি বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে। এ অর্জনে দেশের যুবসমাজই মূল ভূমিকা পালন করেছে।
শেখ হাসিনা বলেন, আমি আশা করি, সকলের সম্মিলিত প্রচেষ্টায় আমরা দেশকে মাদকমুক্ত করে ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে সক্ষম হব।
তিনি এ দিবস উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।