বাসস দেশ-২১ : বাংলাদেশ সুইজারল্যান্ড অভিবাসন নিয়ে আলোচনা বুধবার

122

বাসস দেশ-২১
বাংলাদেশ-সুইজারল্যান্ড-মাইগ্রেশন
বাংলাদেশ সুইজারল্যান্ড অভিবাসন নিয়ে আলোচনা বুধবার
ঢাকা, ৯ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : প্রথম বারের মতো বাংলাদেশ ও সুইজারল্যান্ডের মধ্যে অভিবাসন ইস্যু নিয়ে দ্বিপাক্ষিক আলোচনা বুধবার অনুষ্ঠিত হতে যাচ্ছে।
আলোচনার মুখ্য উদ্দেশ্য হলো দু‘দেশের মধ্যে অভিবাসন সহযোগিতা এবং আঞ্চলিক ও বহুপক্ষীয় প্রক্রিয়ার মাধ্যমে শ্রমিক আন্দোলন নিয়ে মতবিনিময় করা।
সুইস দূতাবাসের আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশটির একটি প্রতিনিধিদল আগামী ১০-১২ সেপ্টেম্বর এসব বিষয়ে আলোচনার জন্য বাংলাদেশ সফর করবেন। যার নেতৃত্বে থাকবেন সুইস রাষ্ট্রদূত ভিনশিনজো মাসিয়োলি, সদস্য থাকবেন দেশটির পরিচালক আন্তর্জাতিক সহযোগিতা, স্টেট সেক্রেটারিয়েট ফর মাইগ্রেশন, ফেডারেল ডিপার্টমেন্ট অব জাস্টিস এন্ড পুলিশ অব সুইজারল্যান্ড।
এতে বলা হয়, সুইজারল্যান্ড বাংলাদেশের সাথে স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে নিরাপদ শ্রমিক অভিবাসন প্রক্রিয়া নিয়ে কাজ করছে। যাতে কর্মসংস্থান ও কর্মচাহিদা বিষয়টি অর্ন্তভুক্ত থাকবে।
সুইস প্রতিনিধিদলটি বাংলাদেশে ভ্রমনকালে সুশীল সমাজ, কূটনৈতিক সমাজ ও উন্নয়ণ সহযোগিদের সাথে মতবিনিময় করবেন।
তারা নরসিংদীতে সুইস ও ডেনর্মাক সরকারের সহযোগিতায় ব্র্যাকের ‘অভিবাসী শ্রমিকদের প্রর্ত্যাপন ও সামাজিক পুর্ণবাসন প্রকল্প‘ পরিদর্শন করবেন। প্রকল্পটির উদ্দেশ্য হলো, বিদেশ থেকে প্রত্যাবর্তনকারী শ্রমিকরা দেশে ফিরে সামাজিকভাবে পুর্ণবাসিত হবেন। যাতে করে শ্রমিকরা পুনরায় বিদেশে অভিবাসন হিসাবে যেতে আগ্রহ প্রকাশ না করেন।
বাসস/টিএ/অনু-কেকে/১৯০০/কেএমকে