বাজিস-১০ : লক্ষ্মীপুরে নারীদের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ ও ক্ষুদ্রঋণ বিতরণ

122

বাজিস-১০
লক্ষ্মীপুর- প্রশিক্ষন
লক্ষ্মীপুরে নারীদের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ ও ক্ষুদ্রঋণ বিতরণ
লক্ষ্মীপুর, ৯ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : জেলার সদর উপজেলায় মাতৃকেন্দ্রের উপকারভোগী ৪৫জন সদস্যকে প্রশিক্ষন এবং তাদের মাঝে নগদ ২০ হাজার করে মোট নয়লাখ টাকা ক্ষুদ্র ঋণ বিতরণ করা হয়েছে।
আজ সোমবার দুপুরে মাতৃকেন্দ্রের সংশ্লিষ্ট সম্পাদিকা ও সদস্যাদের জন্য এ প্রশিক্ষণের অয়োজন করে সদর উপজেলা সমাজসেবা কার্যালয়।পরে মাতৃকেন্দ্রের উপকারভোগী ৪৫জন সদস্যর মাঝে নগদ ২০ হাজার করে মোট ৯ লাখ টাকা ক্ষুদ্র ঋণ বিতরণ করা হয়।
সদর উপজেলা সমাজসেবা কর্মকর্তা মুহাম্মদ মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলায় সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক মো. নুরুল ইসলাম পাটওয়ারী। এছাড়াও প্রশিক্ষক ছিলেন উপজেলা জনস্বাস্থ্য বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মো. নাসির উদ্দীন।
সদর উপজেলা সমাজ সেবা কার্যালয় সূত্রে জানা যায়, উপজেলা পর্যায়ে পল্লী মাতৃকেন্দ্রের ক্ষুদ্র ঋণ কর্মসুচির বাস্তবায়নের লক্ষ্যে ১৫ থেকে ৪৯ বছরের নারীদেরকে নিয়ে ৫টি মাতৃত্বকালীন কেন্দ্র গঠন করা হয়। প্রত্যেক কেন্দ্রে একজন সম্পাদিকা ও ৮ জন সদস্য রয়েছেন। প্রশিক্ষণের মাধ্যমে তাদেরকে আয়বর্ধকমূলক কাজের জন্য বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করা হয়েছে।
এছাড়াও সামাজিক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মা ও শিশুস্বাস্থ্য পরিচর্যা, প্রজনন স্বাস্থ্য শিক্ষা, নারী ও শিশুদের টিকাদান, বিশুদ্ধ পানি ও স্যানিটেশন, পরিবেশ, বাল্য বিবাহ, যৌতুক ও নারী নির্যাতন প্রতিরোধ, জঙ্গীবাদ এবং মাদকমুক্ত সহ মোট ২৬ টি বিষয়ে অবহিত করা হয়।
বাসস/সংবাদদাতা/১৮৩৫/এমকে