বাসস দেশ-২৮ : দশ বছরে দেশে সাক্ষরতা ২১ শতাংশ বেড়েছে : প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী

241

বাসস দেশ-২৮
সাক্ষরতা-বৃদ্ধি
দশ বছরে দেশে সাক্ষরতা ২১ শতাংশ বেড়েছে : প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী
ঢাকা, ৮ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো: জাকির হোসেন বলেছেন, বর্তমান সরকারের নিরলস প্রচেষ্টায় গত দশ বছরে দেশে সাক্ষরতার হার ২১ শতাংশ বেড়েছে।
আজ রাজধানীর সেগুনবাগিচায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি মিলনায়তনে আন্তর্জাতিক সাক্ষরতা দিবসের উদ্বোধন উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী এ কথা বলেন।
তিনি বলেন,দেশে প্রাথমিকভাবে ৫০০টি আইসিটি বেইজড স্থায়ী কমিউনিটি লার্নিং সেন্টার স্থাপন করা হবে।এরই ধারাবাহিকতায় ১৫ বছরের উর্ধ্বে ৫০ লাখ নিরক্ষরকে মৌলিক সাক্ষরতা প্রদানের পাশাপাশি নতুন সাক্ষরতা অর্জনকারী ১৫-৪৫ বছর বয়সী ৫ লাখ যুবক ও বয়স্ক ব্যক্তিকে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান করা হয়েছে বলেও উল্লেখ করেন।
প্রতিমন্ত্রী বলেন,অন্যদিকে দেশের ৬৪ জেলায় ৬৪ টি জীবিকায়ন দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা সহ উপানুষ্ঠানিক শিক্ষা বোর্ডের মাধ্যমে উপানুষ্ঠানিক শিক্ষার সাথে জড়িত সকল সরকারি বেসরকারি প্রতিষ্ঠান ও শিক্ষার্থীদের উন্নয়নে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হবে।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো: আকরাম-আল-হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান, উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর মহাপরিচালক তপন কুমার ঘোষ বক্তব্য রাখেন।
এর আগে প্রতিমন্ত্রী জাতীয় প্রেসক্লাব থেকে শিল্পকলা একাডেমি পর্যন্ত আন্তর্জাতিক সাক্ষরতা দিবসের র‌্যালীতে নেত্বত্ব দেন।
বাসস/তবি/এসএস/২১০১/জেহক