বাসস দেশ-২৭ : চীনের সঙ্গে চা বিষয়ক জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের ওপর গুরুত্ব আরোপ খসরুর

239

বাসস দেশ-২৭
চীন-আ.লীগ-চা
চীনের সঙ্গে চা বিষয়ক জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের ওপর গুরুত্ব আরোপ খসরুর
মেইতান (গুইঝু, চীন), ৮ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আবদুল মতিন খসরু বাংলাদেশ ও চীনের চা খাতের আরো উন্নয়নে দুদেশের মধ্যে চা বিষয়ক জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের ওপর গুরুত্ব আরোপ করেছেন।
খসরু বর্তমানে বাংলাদেশ আওযামী লীগের ২০ সদস্যের একটি প্রতিনিধি দলের নেতা হিসেবে চীন সফর করছেন।
আইন, বিচার ও সংসদ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি খসরু আজ বিকেলে বাংলাদেশ আওযামী লীগ প্রতিনিধি দল নিয়ে গুইঝু প্রদেশের মেইতান কাউন্টির জিনহুয়া গ্রামে গুইঝু মেই তান শেনজিং চা কোম্পানি লিমিটেডের কার্যালয় পরিদর্শনকালে এ গুরুত্ব আরোপ করেন।
কোম্পানির চা বাগান পরিদর্শন শেষে প্রতিনিধি দল কোম্পানির উর্ধ্বতন কর্মকর্তাগণ এবং কমিউনিস্ট পার্টি অব চায়নার মেইতান কাউন্টি শাখার সাধারণ সম্পাদক ফেং ইয়ানকিংয়ের সঙ্গে মত বিনিময় করেন।
খসরু বলেন, ‘দু’দেশের চা-বিশেষজ্ঞরা এক সঙ্গে বসে দুদেশের চা খাতের পারস্পরিক কল্যাণে চায়ের মান, উৎপাদন পদ্ধতি ও চা প্রক্রিয়াকরণ কিভাবে আরো উন্নত করা যায় সে বিষয়ে তাদের জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময় করতে পারেন।’
বাংলাদেশ ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন ধরনের চা রপ্তানি করে থাকে উল্লেখ করে
সাবেক আইনমন্ত্রী খসরু বলেন, এ ধরনের চা বিষয়ক জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময় উভয় দেশের চায়ের মান উন্নয়নে সহায়ক হতে পারে।
এ সময় সিনিয়র আওয়ামী লীগ নেতারা উল্লেখ করেন যেন, চীনের বিশেষায়িত জ্ঞান শ্রীমঙ্গলে অবস্থিত বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটকে শক্তিশালী করতে প্রভূত সহায়তা করবে। জবাবে ফেং ইয়ানকিং বলেন, তারা বন্ধুত্বের নিদর্শন হিসেবে বাংলাদেশের সঙ্গে চা বিষয়ক জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময় করতে চান।
তিনি জানান, এই কোম্পানির চা সেরা গুণমানের জন্য খুবই জনপ্রিয় এবং জিনহুয়া গ্রামের মানুষ চা রোপণ, উত্তোলন ও প্রক্রিয়াকরণের মাধ্যমে তাদের জীবিকা নির্বাহ করে থাকে।
তিনি জানান, গুইঝু মেই তান শেনজিং চা কোম্পানি লিমিটেড গত বছর ৪০ হাজার মেট্রিক টন চা রপ্তানি করেছে। আর এই গ্রামের সম্পূর্ণ চা চাষের ওপর নির্ভরশীল জনগোষ্ঠীর মাথা পিছু আয় ৪০ হাজার আরএমবি ইউয়ান।
তিনি বলেন, ‘চা রোপন ও প্রক্রিয়াকরণ এসব লোককে দারিদ্র থেকে বের হয়ে আসতে সহায়তা করেছে।’
এর আগে প্রতিনিধি দল চায়না টি সী ও জিংলং টাউনশিপের আওতাধীন লানক্সিন টি কোম্পানি পরিদর্শন করে এবং তিয়াংজিয়াগু গ্রাম ও জিনহুয়া গ্রামের মনোরম প্রাকৃতিক দৃশ্য উপভোগ করে।
পরে বিকেলে মেইতান কাউন্টির সিপিসির ইউনাইটেড ফ্রন্ট ওয়ার্ক ডিপার্টমেন্টের প্রধান লি ওয়েই প্রতিনিধি দলের সম্মানে এক হোটেলে ভোজের আয়োজন করে।
আওয়ামী লীগ প্রতিনিধি দল চীনা কমিউনিস্ট পার্টির আমন্ত্রণে গত ৪ সেপ্টেম্বর থেকে চীন সফর করছেন।
আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও সাবেক আইনমন্ত্রী অ্যাডভোকেট আবদুল মতিন খসরুর নেতৃত্বে প্রতিনিধি দলে রয়েছেন তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক আফজাল হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুর, যুব ও ক্রীড়া সম্পাদক হারুনুর রশীদ, উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম, কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য দীপংকর তালুকদার, আমিরুল ইসলাম মিলন, মো. আজমত উল্লাহ খান, অ্যাডভোকেট এ বি এম রিয়াজুল কবীর কাওছার, রফিকুর রহমান, অপরাজিতা হক এমপি, বাসন্তি চাকমা এমপি, আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপ-কমিটির সদস্য তরুণ কান্তি দাস উপস্থিত ছিলেন।
বাসস/জিএম/অনুবাদ-এইচএন/২০৫৮/কেএমকে