বিশেষ অর্থনৈতিক জোনে বিনিয়োগের জন্য কানাডার বিনিয়োগকারীদের প্রতি স্পিকারের আহ্বান

205

ঢাকা, ৮ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করার জন্য কানাডার বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানিয়েছেন।
কানাডার সিনেটর মেরিলোউ ম্যাকফেডরান আজ রোববার জাতীয় সংসদ ভবনে তাঁর (স্পিকারের) কার্যালয়ে সাক্ষাত করতে গেলে তিনি এ আহবান জানান।
সাক্ষাতকালে তাঁরা সংসদীয় কার্যক্রম, বাংলাদেশে কানাডার বিনিয়োগ, ও রোহিঙ্গা সমস্যা নিয়ে বিস্তারিত আলোচনা করেন।
এ সময় স্পিকার বলেন, কানাডার সাথে বাংলাদেশের দীর্ঘদিনের গভীর সুসম্পর্ক রয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরে দু’দেশের মধ্যেকার পারস্পরিক সহযোগিতার সূত্রপাত হয়েছিল বলেও তিনি উল্লে¬খ করেন।
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বর্তমান সরকার সারা দেশে ১০০ টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলেছে। বাংলাদেশ সরকার এসব অঞ্চলে বিনিয়োগে সর্বাত্মক সহযোগিতা করবে।
ইতোমধ্যে বিশেষ অর্থনৈতিক অঞ্চলে অনেক দেশ বিনিয়োগ করেছে উল্লেখ করে তিনি কানাডা সরকারকে বাংলাদেশে পাটজাত দ্রব্য, ওষুধ, তৈরি পোশাক শিল্প, নবায়নযোগ্য জ্বালানী এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে বিনিয়োগের আহবান জানান।
স্পিকার বলেন, রোহিঙ্গা সমস্যা এখন শুধু বাংলাদেশের নয় সারা বিশ্বের জন্য মানবিক সমস্যা। আন্তর্জাতিক সম্প্রদায়কে এ সমস্যার সমাধানে কার্যকর পদক্ষেপ নেওয়ার আহবান জানিয়ে তিনি বলেন, রোহিঙ্গারা যাতে নির্ভয়ে নিজ দেশে শান্তিপূর্ণভাবে প্রত্যাবর্তন করতে পারে সেটা নিশ্চিত করা জরুরী।
কানাডার সিনেটর বলেন, কানাডা সরকার বাংলাদেশে বিনিয়োগের মাধ্যমে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্ক আরও দৃঢ় করতে চায়।
এসময় তিনি বাংলাদেশ থেকে ওষুধ ও পাটজাত পণ্য আমদানির আগ্রহ প্রকাশ করেন। রোহিঙ্গা সমস্যার শান্তিপূর্ণ প্রত্যাবর্তনে কানাডা সরকারের অবস্থানের কথা তুলে ধরেন এবং ভবিষ্যতেও সহযোগিতা অব্যাহত থাকবে বলে স্পিকারকে আশস্ত করেন।
বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার বনোইট প্রিফন্টাইন ও বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।