বাসস ক্রীড়া-৮ : সার্বিয়াকে হারিয়ে ইউরো বছাইয়ে প্রথম জয় পর্তুগালের

120

বাসস ক্রীড়া-৮
ফুটবল-ইউরো-২০২০-পর্তুগাল-সার্বিয়া
সার্বিয়াকে হারিয়ে ইউরো বছাইয়ে প্রথম জয় পর্তুগালের
বেলগ্রেড, ৮ সেপ্টেম্বর ২০১৯ (বাসস/এএফপি): ইউরো বছাইপর্বের প্রথম জয়ের দেখা পেয়েছে বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগাল। শনিবার বেলগ্রেডে সার্বিয়াকে ৪-২ গোলে হারিয়ে বাছাইয় পর্বে প্রথম জয় তুলে নিয়েছে তারা। এর মাধ্যমে ফার্নান্দো সান্টোসের দলটি নতুন করে শুরু করেছে শিরোপা ধরে রাখার মিশন।
এর আগে গ্রুপ পর্বের দুটি ম্যাচেই ড্র করেছে তারা। ফলে ‘বি’ গ্রুপের তিন ম্যাচ থেকে পর্তুগালের সংগ্রহ ৫ পয়েন্ট। এই জয়ে তালিকার দ্বিতীয় অবস্থানে পৌঁছালেও শীর্ষে থাকা ইউক্রেনের চেয়ে তারা আট পয়েন্টে পিছিয়ে রয়েছে। কারণ গ্রুপ ভুক্ত লিথুয়ানিয়াকে ৩-০ গোলে হারিয়েছে তারা।
শনিবার স্তাদিওন রাজকো মিটিচে অনুষ্ঠিত ম্যাচের বিরিতির মাত্র তিন মিনিট আগে সফরকারী পর্তুগালের হয়ে গোলের খাতা খোলেন উইলিয়াম কারভালহো। ব্রানো ফার্নান্দেস ডি বক্সে ক্রস করলে এক ডিফেন্ডারের ধাক্কায় বলটি হাত থেকে ছুটে যায় সার্বিয় গোল রক্ষক মার্কো দিমিত্রভিচের। ফলে বল নিয়ন্ত্রনে নিয়ে অনায়াসের জালে জড়িয়ে দেন রিয়াল বেতিসের মিডফিল্ডার।
ম্যাচের ৫৮ মিনিটে ব্যবধান দ্বিগুন করেন সফরকারী দলের উইঙ্গার গুইডেস। ফার্নেন্দেসের পাস থেকে বল পেয়ে হাঁটুর খোচা দিয়ে নিকোলো মিলেনকোভিচকে কাটিয়ে জোড়ালো শটে গোল করেন তিনি।
তবে মাত্র ২২ মিনিট বাকী থাকতেই পর্তুগাল শিবিরে আতংক ছড়ান মিলেনকোভিচ। ৬৮ মিনিটে ডুসান টেডিকের কর্নারের বলে একটি গোল পরিশোধ করেন তিনি। যদিও আতঙ্ককে ডালপালা মেলতে দেননি পর্তুগাল সুপার স্টার ক্রিস্টিয়ানো রোনালদো। ৮০ মিনিটের সময় বার্নার্ডো সিলভার থ্রোয়ের বল নিয়ে দক্ষতার সঙ্গে স্বাগতিক পোস্টে চালান করে দেন এই জুভেন্টাস সুপার স্টার। ম্যাচের ৮৪ মিনিটে রুই প্যাট্রিসিও ডান পায়ে গোল করে ফের ব্যবধান কমিয়ে আনেন। কিন্তু কয়েক সেকেন্ডের ব্যবধানে সিলভা গোল করে ফের আগের ব্যবধানে (২-৪) পৌঁছে দেন সফরকারী দলকে।
আগামী মঙ্গলবার লিথুয়ানিয়া সফর করবে পর্তুগাল। সার্বিয়া সফর করবে লুক্সেমবার্গে। যারা গোল ব্যবধানে পয়েন্ট তালিকায় তাদের উপরে রয়েছে।
বাসস/এএফপি/এমএইচসি/১৮২৫/স্বব