বাসস ক্রীড়া-১ : সন্ত্রাস-মাদক মুক্ত সমাজ ও সামাজিক অবক্ষয় থেকে রক্ষা করতে খেলাধুলার বিকল্প নেই : তথ্যমন্ত্রী

151

বাসস ক্রীড়া-১
ফুটবল-ডিআইরইউ-তথ্যমন্ত্রী
সন্ত্রাস-মাদক মুক্ত সমাজ ও সামাজিক অবক্ষয় থেকে রক্ষা করতে খেলাধুলার বিকল্প নেই : তথ্যমন্ত্রী
ঢাকা, ৮ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস): তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি বলেছেন, দেশকে মাদকমুক্ত ও সমাজকে অবক্ষয় থেকে রক্ষা করতে খেলাধুলার কোন বিকল্প নেই। তরুণ প্রজন্মকে মাদকাসক্ত, জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ ও সামাজিক যোগাযোগ মাধ্যমের আসক্তি থেকে দূরে রাখতে সকলকে খেলাধুলা এবং সাংস্কৃতিক কর্মকান্ডে আরো বেশি করে সম্পৃক্ত করার আহ্বান জানান তিনি।
আজ ঢাকা রিপোর্টার্স ইউনিটি আয়োজিত বার্ষিক ফুটবল টুর্নামেন্টের ফাইনালে প্রধান অতিথির বক্তৃতায় ড. হাছান বলেন, ‘থাইল্যান্ডকে হারিয়ে আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটের বাছাইপর্বে বাংলাদেশ নারী দল টানা দ্বিতীয় বার চ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি অস্ট্রেলিয়ায় আসন্ন নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে। ক্রীড়া ক্ষেত্রে বর্তমান প্রধানমন্ত্রীর আন্তরিকতার কারণেই এটি সম্ভব হয়েছে। শুধু তাই নয়, নারী ফুটবল দলও পাকিস্তান-ভারতের মতো দলকে বড় ব্যবধানে পরাজিত করার কৃতিত্ব দেখিয়েছে। আর সেটি সম্ভব হয়েছে বর্তমান প্রধানমন্ত্রীর ক্রীড়ামোদী মনোভাব এবং নারীর ক্ষমতায়নের কারণে।
খালেদা জিয়াকে জেল থেকে মুক্ত করতে বিএনপি’র মানববন্ধন কর্মসূচিকে সরকার কীভাবে দেখছে, সাংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, ‘বিএনপি মানববন্ধন করতেই পারে। তবে মানববন্ধন যেন অতীতের মতো জ্বালাও-পোড়াও ও ভাংচুরে রূপান্তরিত না হয় সেদিকে তাদের খেয়াল রাখতে হবে। যদি তারা সেটি করে তবে তবে জনগণই তা প্রতিহত করবে।’
জাতীয় পার্টিতে অস্থিরতা সম্পর্কে হাছান মাহমুদ বলেন, আওয়ামীলীগ চায় সব বিরোধী দল শক্তিশালী হউক। কারণ গণতন্ত্রকে শক্তিশালী করতে হলে শক্তিশালী বিরোধী দল প্রয়োজন। আর বিরোধী দল ক্ষয়প্রাপ্ত হলে গণতন্ত্র ক্ষতিগ্রস্ত হয়।
তিনি বলেন, “আমরা চাই জাতীয় পার্টি এবং বিএনপিসহ সকল বিরোধী দল সবাই শক্তিশালী থাকুক। গত কয়েকদিন ধরে জাতীয় পার্টিতে কিছুটা অস্থিরতা চলছিল। তবে সুখবর হচ্ছে, দলটি আজ একটি সমাধানে পৌঁছেছে। এটি গণতন্ত্রের জন্য শুভ সংবাদ।”
হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ১২৭তম জন্মবার্ষিকী উপলক্ষে মন্ত্রী বলেন, তিনি ছিলেন গণতন্ত্রের মানসপুত্র। অপসংস্কৃতি আর অপরাজনীতি প্রতিরোধে হোসেন শহীদ সোহরাওয়ার্দীর আদর্শ অনুকরণীয়।
তথ্যমন্ত্রী বলেন, “শহীদ সোহরাওয়ার্দীর এই জন্ম দিবসে আমার একটাই চাওয়া- রাজনীতির নামে যেন অপরাজনীতি বন্ধ হয়। রাজনীতিতে জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ এবং মিথ্যাচারের রাজনীতি চিরতরে বন্ধ হবে। যে সব রাজনীতিবিদ এসব করেন, তারা তা পরিহার করে সুস্থ ধারার রাজনীতি করবেন।”
এর আগে ঢাকা রিপোর্টার্স ইউনিটি আয়োজিত বার্ষিক ফুটবল টুর্নামেন্টের ফাইনাল উপভোগ করেন তথ্যমন্ত্রী। টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছে আরটিভি। রাজধানীর পল্টনস্থ এম মনসুর আলী জাতীয় হ্যান্ডবল স্টেডিয়ামে টুর্নামেন্টের ফাইনালে টাই-ব্রেকারে চ্যানেল টোয়েন্টিফোরকে ৩-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় আরটিভি।
নির্ধারিত সময়ের খেলা ২-২ গোলে সমতায় শেষ হয়। প্রতিযোগিতা শেষে চ্যাম্পিয়ন ও রানার আপ দলের মধ্যে পুরস্কার বিতরণ করেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওয়ালটনের কর্মকর্তা এফএম ইকবাল বিন আনোয়ার, ডিআরইউ‘র সভাপতি ইলিয়াস হোসাইন, সাধারণ সম্পাদক কবির আহমেদ খান, ক্রীড়া সম্পাদক শফিকুল ইসলাম শামীম এবং সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ শুকুর আলী শুভ। প্রতিযোগিতায় মোট ৪০টি গণমাধ্যম হাউস অংশগ্রহণ করে।
বাসস/এএসজি/এমএইচসি/পিএসবি/১৫১০/স্বব