বাসস দেশ-২৭ : দেশপ্রেম দিয়ে উন্নত জাতি গড়ার আহ্বান তথ্যমন্ত্রীর

423

বাসস দেশ-২৭
হাছান-মানবতা
দেশপ্রেম দিয়ে উন্নত জাতি গড়ার আহ্বান তথ্যমন্ত্রীর
ঢাকা, ৭ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ আত্মকেন্দ্রিক না হয়ে নিজেদের সুপ্ত প্রতিভা বিকাশের পাশাপাশি মানুষের মধ্যে দেশপ্রেম ও মূল্যবোধ বিকাশের মাধ্যমে একটি উন্নত জাতি গড়ার জন্য সকলের প্রতিআহ্বান জানিয়েছেন।
তথ্যমন্ত্রী আজ নগরীর একটি হোটেলে সংবর্ধনা অনুষ্ঠানে বলেন, ‘বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে রয়েছে। এ জন্য আমরা সারাদেশে অবকাঠামো উন্নয়ন করছি। কিন্তু আমরা এমন একটি উন্নত দেশও চাই, যেখানে দেশপ্রেম ও মূল্যবোধ থাকবে।’
তথ্যমন্ত্রী বলেন, বিজ্ঞান ও প্রযুক্তির প্রভূত অগ্রগতির কারণে বিশ্ব দিন দিন আরও উন্নত হওয়া সত্ত্বেও সারা বিশ্ব জুড়ে প্রায় ৮০ কোটি লোক ক্ষুধায় ভুগছে।
তিনি বলেন, ‘বর্তমানে মানুষ কেবল নিজেদের নিয়ে চিন্তায় ব্যস্ত। এজন্য দিন দিন সামাজিক সমস্যা বাড়ছে। আমরা এ রকম সমাজ চাই না।’
ড. হাছান শনিবার সন্ধ্যায় নগরীর প্যানপ্যাসিফিক সোনারগাঁও হোটেলে ইনার হুইল ক্লাব অব দিলকুশার রজতজয়ন্তী ও ক্লাবের নতুন কমিটির সদস্যদের সংবর্ধনা অনুষ্ঠানে বক্তৃতা করছিলেন।
ক্লাবের সভাপতি তাহমিনা হকের সভাপতিত্বে অনুষ্ঠানে তথ্যমন্ত্রী বলেন, দেশ স্বাধীনের পর দারিদ্র্যের হার ছিল ৮০ শতাংশ। ১০ বছর আগেও এটি ছিল ৪০ শতাংশ। এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে দারিদ্র্যের হার ২০ শতাংশে নেমে এসেছে।
তিনি বলেন, কৃষি জমি এক ইঞ্চিও না বাড়লেও খাদ্যে উদ্বৃত্তের দেশে পরিণত হওয়ায় বাংলাদেশ এখন বিশ্ব খাদ্য সংস্থার গবেষণার বিষয়। সামাজিক, অর্থনৈতিক ও মানবিকসহ সকল সূচকে পাকিস্তানকে পেছনে ফেলে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে।
ক্লাবের সদস্যদের মানবতার জন্য কাজ করার আহ্বান জানিয়ে ড. হাছান মাহমুদ বলেন, সন্তানকে সুযোগ্য নাগরিক ও ভালো মানুষ হিসেবে গড়ে তোলা ছাড়া একজন মায়ের ভূমিকার আর কোন বিকল্প নেই।
রোটারী গভর্ণর খায়রুল আলম ও ইনার হুইল ইন্টারন্যাশনালের প্রতিনিধি ফরিদা হাশেম অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন।
বাসস/পিএসবি/অনু-এইচএন/২২০০/বেউ/-এবিএইচ