স্পিন কিংবদন্তী আব্দুল কাদির মারা গেছেন

241

করাচি, ৭ সেপ্টেম্বর, ২০১৯(বাসস/এএফপি) : স্পিন কিংবদন্তী পাকিস্তানের আব্দুল কাদির মারা গেছেন। হৃদরোগে আক্রান্ত হয়ে লাহোরে নিজ বাড়িতে মারা যাওয়া কাদিরের বয়স হয়েছিল ৬৩ বছর।
আগামী ১৫ সেপ্টেম্বর ৬৪ বছরে পা রাখতে যাওয়া কাদির ছিলেন পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানের কাছের ব্যক্তি।
লাহোরে ১৯৭৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক হওয়ার পর ৬৭ টেস্টে ২৩৬ উইকেট শিকার করেন কাদির। টেস্ট ক্রিকেটে তার সেরা বোলিং ফিগার ছিল ৫৬ রানে ৯ উইকেট। ১৯৮৭ সালে তিনি যে রেকর্ড গড়েছিলেন ইংলিশদের বিপক্ষে। লংগার ভার্সনে পাকিস্তানী বোলারদের মধ্যে এখনো কাদিরের বোলিং ফিগারটিই সেরা।
এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে ১০৪ ম্যাচে ১৩২ উইকেট শিকার করা কাদিরকে ১৯৮৩ বিশ্বকাপে একজন আক্রমনকারী অস্ত্র হিসেবে ব্যবহার করেছিলেন অধিনায়ক ইমরান খান।
১৯৮৩ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন আধুনিক লেগ স্পিনের জন্ম দাতা কাদির।
কাদিরের মৃত্যুতে শোক প্রকাশ করে পাকিস্তান প্রধানমন্ত্রী ইমরান খান বরেন, ‘কাদিরের মৃত্যু সংবাদ শুনে আমি ব্যথিত। তার মৃত্যুতে আমি একজন ভাল বন্ধু ও সতীর্থকে হারালাম এবং যা অত্যন্ত কষ্টের। বিশ্ব ক্রিকেটে কাদির পাকিস্তান নামকে উজ্জ্বল করেছে এবং আমরা তাকে সব সময় একজন কিংবন্দী খেলোয়াড় হিসেবে স্মরণ করব।’
কাদিরের মৃত্যুতে দেশটির সাবেক অধিনায়ক ওয়াসিম আকরাম, মঈন খান, রশিদ লতিফ এবং ওয়াকার ইউনিস শোক প্রকাশ করে বলেন, ‘পাকিস্তান ক্রিকেটের জন্য একটা বড় ক্ষতি’।
১৯৮০ সালে কাদিরে সঙ্গে খেলা আকরাম বলেন, ‘আমরা একজন মহান ব্যক্তিকে হারালাম, যিনি নিজেই একটা প্রতিষ্ঠানে পরিণত হয়েছিলেন।’
পাকিস্তান ক্রিকেট দলের প্রধান নির্বাচকের দায়িত্বও পালন করেছিলেন কাদির। এছাড়া লাহোরে ব্যক্তিগতভাবে একটি একাডেমীও পরিচালনা করতেন তিনি।