মালিঙ্গার হ্যাট্ট্রিকে জয় দিয়ে সিরিজ শেষ করলো শ্রীলংকা

165

পাল্লেকেলে, ৭ সেপ্টেম্বর ২০১৯ (বাসস) : হ্যাট্ট্রিকসহ টানা চার বলে ৪ উইকেট নিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টি-২০তে শ্রীলংকাকে জয়ের স্বাদ দিলেন অধিনায়ক ও ডান-হাতি পেসার লাসিথ মালিঙ্গা। গতরাতে পাল্লেকেলেতে অনুষ্ঠিত সিরিজের তৃতীয় ও শেষ টি-২০ ম্যাচে মালিঙ্গার নৈপুন্যে ৩৭ রানে জয় পায় শ্রীলংকা। লংকানরা জয় দিয়ে সিরিজ শেষ করলেও, তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতেছে নিউজিল্যান্ডই। কারন প্রথম দুই ম্যাচ ৫ ও ৪ উইকেটে জিতেছিলো কিউইরা। এর আগে সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-১ সমতায় শেষ করে নিউজিল্যান্ড।
হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নেয় শ্রীলংকা। দানুস্কা গুনাতিলকার ব্যাটিং দৃঢ়তায় উদ্বোধনী জুটিতে ৪ ওভারেই ৩১ রান পায় শ্রীলংকা। এরমধ্যে ১৩ বলে ২৪ রান অবদান গুনাতিলকার। পঞ্চম ওভারের প্রথম বলে আউট হন আরেক ওপেনার কুসল পেরেরা। তিনি করেন ১১ বলে ৩ রান।
উদ্বোধনী জুটি ভাঙ্গার পর নিউজিল্যান্ড বোলারদের নৈপুন্যে নিয়মিত বিরতি দিয়ে উইকেট হারাতে থাকে শ্রীলংকা। ৯৮ রানেই পঞ্চম উইকেট হারিয়ে বসে তারা। ফলে বড় স্কোরের আশা শেষ হয়ে যায় লংকানদের। শেষ পর্যন্ত ২০ ওভারে ৮ উইকেটে ১২৫ রানের মামুলি সংগ্রহ পায় স্বাগতিকরা। দলের পক্ষে গুনাতিলকার সর্বোচ্চ রানের পর ছোট ছোট ইনিংস খেলেছেন মাত্র তিনজন ব্যাটসম্যান। নিরোশান ডিকবেলা ২৪, লাহিরু মাদুশাঙ্কা ২০ ও ওয়ানিন্দু হাসারাঙ্গা অপরাজিত ১৪ রান করেন। নিউজিল্যান্ডের মিচেল স্যান্টনার-টড অ্যাস্টল ৩টি করে উইকেট নেন।
জয়ের জন্য ১২৬ রানের টার্গেট নিউজিল্যান্ডের সামনে। এটি কোন বড় চ্যালেঞ্জও ছিলো না তাদের জন্য। কারন আগের দুই ম্যাচে ১৭৫ ও ১৬২ রানের টার্গেট দুর্দান্ত পারফরমেন্সে স্পর্শ করেছিলো নিউজিল্যান্ড। তাই এবারের ১২৬ রানের টার্গেট স্পর্শ করতে নিজেদের ইনিংস শুরু করে ২ ওভারেই ১৫ রান তুলে ফেলেন দুই ওপেনার কলিন মুনরো ও উইকেটরক্ষক টিম সেইফার্ট।
প্রথম ওভারে ২ রান দেয়া মালিঙ্গা, তৃতীয় ওভারে আক্রমনে এসে বড় ধরনের চমক দেখান। প্রথম দুই ডেলিভারি থেকে কোন রান দেননি তিনি। তবে বাকী চার ডেলিভারি থেকে মালিঙ্গা যা করেছেন, তা ছিলো অবিশ্বাস্য। টানা চার বলে চার উইকেট নিয়েছেন তিনি। যার মাধ্যমে টি-২০ ক্যারিয়ারে দ্বিতীয়বারের মত হ্যাট্টিকের স্বাদ নেন মালিঙ্গা। তবে এটি আন্তর্জাতিক ক্রিকেটের শততম হ্যাট্টিক। ৪৪টি টেস্টে, ৪৮টি ওয়ানডেতে ও ৮টি ও টি-২০তে হ্যাট্টিক হয়েছে।
মুনরোকে ১২ রানে বোল্ড, তিন নম্বরে নামা হামিশ রাদারফোর্ডকে শুন্য রানে এলবিডব্লু, চার নম্বরে নামা কলিন ডি গ্র্যান্ডহোমকে শুন্য রানে বোল্ড ও পাঁচ নম্বরে নামা রস টেইলরকে শুন্য এলবিডব্লু করেন মালিঙ্গা। এতে ৩ ওভারে ১৫ রানেই ৪ উইকেট হারিয়ে ফেলে নিউজিল্যান্ড।
শুরুতে মালিঙ্গার ধাক্কাতে লড়াই থেকে ছিটকে পড়ে নিউজিল্যান্ড। পরবর্তীতে আর লড়াইয়ে ফিরতে পারেনি তারা। ১৬ ওভারে ৮৮ রানেই অলআউট হয় কিউইরা। দলের পক্ষে শেষ দিকে অধিনায়ক টিম সাউদি সর্বোচ্চ অপরাজিত ২৮ ও স্যান্টনার ১৬ রান করেন। মালিঙ্গা ৪ ওভারে ৬ রানে ৫ উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন শ্রীলংকার অধিনায়ক মালিঙ্গা। আর সিরিজ সেরা হন নিউজিল্যান্ডের অধিনায়ক সাউদি।