বাসস ক্রীড়া-৮ : জয় দিয়ে ইউরো ২০২০ বাছাইয়ে আরো একধাপ এগিয়ে গেল স্পেন ইতালী

128

বাসস ক্রীড়া-৮
ফুটবল-ইউরো বাছাই-স্পেন-ইতালী
জয় দিয়ে ইউরো ২০২০ বাছাইয়ে আরো একধাপ এগিয়ে গেল স্পেন ইতালী
প্যারিস, ৬ সেপ্টেম্বর ২০১৯ (বাসস/এএফপি) : ইউরো ২০২০ বাছাইয়ের পথে আরো একধাপ এগিয়ে গেল স্পেন। বৃহস্পতিবার বাছাইপর্বে তারা রোমানিয়াকে ২-১ গোলে পরাজিত করেছে। ফলে বছাইপর্বে এখনো পর্যন্ত শতভাগ সফলতা ধরে রেখেছে সাবেক ইউরো চ্যাম্পিয়নরা। এদিন আরমেনিয়াকে ৩-১ গোলে হারিয়ে ইতালীও শতভাগ সফলতা অক্ষুন্ন রেখেছে।
‘এফ’ গ্রুপের ম্যাচে স্পেনের হয়ে পেনাল্টি থেকে প্রথমার্ধে গোল করেন সার্জিও রামোস। বুখারেস্টে অনুষ্ঠিত ম্যাচে দ্বিতীয়ার্ধে দলগত একটি আক্রমন থেকে গোল করেন প্যাকো আলকাসের। ফলে বাছাইপর্বের ৫ ম্যাচের সবকটিতেই জয় নিশ্চিত হয় স্প্যানিশদের। এই জয়ে ৫ পয়েন্টে এগিয়ে থেকে তালিকার শীর্ষস্থানে রয়েছে স্পেন।
এটি ছিল জুনে কোচ লুইস এনরিখের পদত্যাগের পর স্পেনের প্রথম ম্যাচ। ৯ বছর বয়সি কন্যা ঝাকার দেহে বোন ক্যান্সর ধরা পড়ায় মেয়ের চিকিৎসার জন্য স্পেন জাতীয় দলের প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছিলেন আর্জেন্টিনার ওই কোচ। যদিও গত মাসে মারা গেছেন তার প্রিয় কন্যাটি।
গ্রুপে স্পেনের পরের অবস্থানে রয়েছে সুইডেন। ফারো আইল্যান্ডকে ৪-০ গোলে হারিয়ে ১০ পয়েন্ট সংগ্রহ করেছে তারা। মাল্টাকে ২-০ গোলে হারিয়ে ২ পয়েন্টে পিছিয়ে থাকা নরওয়ে রয়েছে পরের অবস্থানে।
ম্যাচ জয়ের পর স্প্যানিশ তারকা রামোস বলেন,‘ প্রথমার্ধে আমরা অসাধারণ খেলেছি। গোলের প্রচুর সুযোগ সৃস্টি করেছি। যদি গোল গুলো আদায় করতে পারতাম তাহলে প্রথমার্ধেই বড় ব্যবধানে এগিয়ে যেতে পারতাম।’
বৃহস্পতিবার অনুষ্ঠিত অন্য ম্যাচে ‘ডি’ গ্রুপে ডেনমার্ক ৬-০ গোলে হারিয়েছে জিব্রাল্টারকে। ‘জে’ গ্রুপের ম্যাচে ফিনল্যান্ড ১-০ গোলে হারিয়েছে গ্রিসকে। ওই গ্রুপের আরেক ম্যাচে বসনিয়া ও হার্জেগোবিনা ৫-০ গোলে হারিয়েছে লিচেনস্টেনকে। এছাড়া ‘জি’ গ্রুপের ম্যাচে ইসরাইল ১-১ গোলে উত্তর মেসিডোনিয়ার সঙ্গে এবং ‘ডি’ গ্রুপের ম্যাচে উত্তর আয়ারল্যান্ড ১-১ গোলে সুইজারল্যান্ডের সঙ্গে ড্র করেছে।
বাসস/এএফপি/এমএইচসি/১৭৫৬/স্বব