বাসস ক্রীড়া-৬ : ব্র্যাডম্যানের প্রতিমুর্তি স্মিথের প্রশংসায় অসি মিডিয়া

124

বাসস ক্রীড়া-৬
ক্রিকেট-অস্ট্রেলিয়া- স্মিথ
ব্র্যাডম্যানের প্রতিমুর্তি স্মিথের প্রশংসায় অসি মিডিয়া
মেলবোর্ন, ৬ সেপ্টেম্বর ২০১৯ (বাসস) : ওল্ড ট্রাফোর্ডে জোড়া সেঞ্চুরি হাকিয়ে অ্যাশেজ অভিযানে দুর্দান্ত পারফরমেন্স অব্যাহত রাখা ব্যাটসম্যান স্টিভ স্মিথকে শুক্রবার ‘আধুনিক যুগের ব্র্যাডম্যান’ খেতাবে ভূষিত করেছে অসি মিডিয়া।
ব্র্যাডম্যানের ব্যাটিং গড় ছিল ৯৯.৯৪, যার সঙ্গে তুলনা করা যায়না, কিন্তু ইংল্যান্ডের মাটিতে স্মিথের কীর্তি ইংল্যান্ড বোলারদের হতাশা আরো বাড়িয়ে দিচ্ছে। যা তাকে ঐ কিংবদন্তীর আধুনিক সংস্করণে পরিণত করেছে।
তৃতীয় টেস্টে বিরতি দিয়ে ফের ক্রিজে ফিরে ২১১ রান সংগ্রহের মাধ্যমে স্মিথ এই সিরিজে এ পর্যন্ত সর্বমোট ৫৮৯ রান করেছেন। যার গড় ১৪৭.২৫। তার পরের স্থানে রয়েছে ইংল্যান্ডকে হেডিংলি টেস্টে জয় এনে দেয়া বেন স্টোকস। যিনি ৮১.৭৫ ব্যাটিং গড়ে সংগ্রহ করেছেন ৩২৭ রান।
এই নিয়ে ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় বারের মত ডাবল সেঞ্চুরি করলেন স্মিথ। রেকর্ড সংখ্যক ৫বার ডাবল সেঞ্চুরি হাকিয়ে এই তালিকার শীর্ষে রয়েছে ব্র্যাডম্যান। এছাড়া অ্যাশেজে ১১টি সেঞ্চুরি হাকিয়ে তিনি টপকে গেছেন স্টিভ ওয়াহকে। যার সেঞ্চুরি সংখ্যা ছিল ১০টি। এই তালিকায় তাদের সামনে রয়েছেন শুধুমাত্র ব্র্যাডম্যান (১৯) ও ইংল্যান্ড তারকা জ্যাক হবস (১২)।
মেলবোর্নের হেরাল্ড সান পত্রিকায় রাসেল গুল্ড লিখেছেন, যে সব বইগুলোতে ব্র্যাডম্যানের মহত্বের বর্ণনা দেয়া হয়েছে এবং যে যাদুঘরে তার কীর্তি চিত্রিত হয়েছে সেখানে তার (স্মিথ) নামটিও রাখা যায়। তাকে নিয়ে রচনা করা যায় নতুন গান। আমাদের স্টিভ স্মিথ ট্রেন্ডিং হ্যাশট্যাগেরও বেশী পছন্দের’
এসব ঘটনা বর্তমান যুগকে দখল করে নিয়েছে। এই নিছক ক্রিকেট প্রদর্শনী বর্তমানে তো বটেই আগামী দিনেও জীবন্ত থাকবে।’
এই নিয়ে ইংল্যান্ডের বিপক্ষে সর্বশেষ ছয় টেস্টে ৫টি সেঞ্চুরি হাকালেন স্মিথ। আর অ্যাশেজে তার ব্যাটিং গড় ৬৫.৩৭। অসি ব্যাটসম্যানদের মধ্যে ব্র্যাডম্যানের পরেই এর স্থান।
বৃহস্পতিবার দ্বিতীয় দিনে অস্ট্রেলিয়া আট উইকেটে ৪৯৭ রান সংগ্রহ করেছেন। জবাবে এক উইকেটে ২৩ রান নিয়ে দিন শেষ করেছে স্বাগতিক ইংল্যান্ড।
অ্যাশেজে ব্র্যাডম্যানের সংগ্রহ করা ৫,০২৮ রান দীর্ঘ ৭০ বছর ধরেই মাইল ফলক হিসেবে অক্ষত রয়েছে। ২,৬১৫ রান সংগ্রহ করলেও ওই লক্ষ্যে পৌঁছানো সম্ভব হবে না ৩০ বছর বয়সি স্মিথের।
তবে সর্বকালের সেরা তারকাদের একজন হবার পথে সাবেক এই অসি অধিনায়ক বেশ ভালভাবেই এগিয়ে যাচ্ছে বলে মনে করেন অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটাররা। সাবেক টেস্ট ব্যাটসম্যান মাইক হাসি ইএসপিএন ক্রিকইনফোকে বলেন,‘ তিনি যেকোন কিছুই হতে পারেন। হয়তো এখানেই নতুন ইতিহাস রচনা করে ফেলবেন তিনি। আমরা জানি যে ব্র্যাডম্যানকে কেউ টপকে যেতে পারবে না। আমি বলছি না যে তিনি ব্র্যাডম্যানকে অতিক্রম করতে যাচ্ছেন। তবে তিনি নিজের অবস্থানটিকে উঁচু থেকে উঁচুতে নিয়ে যাচ্ছেন।’
অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং স্মিথকে ‘ জিনিয়াস’ খেতাব দিয়ে বলেন, তিনি যে কোন বোলারের পরিকল্পনাকে নি:সাড় করে দিতে পারেন। তিনি ক্রিকেট অস্ট্রেলিয়ার ওয়েবসাইটকে বলেন,‘ ব্র্যাডম্যান কতটা ভাল ছিল তা ভেবে দেখার জন্য স্টিভ স্মিথ এখন যা করছেন তা দেখতে হবে। একেবারেই অসম্ভব ব্যাপার। আরো চার পাঁচ বা ছয় বছর ক্রিকেট খেলার সুযোগ রয়েছে স্মিথের। এই গুলো যোগ করলে তিনি হযতো আরো ৮০/৯০টি টেস্ট খেলবেন। তাতে তার ম্যাচ সংখ্যা ১৫০ ছাড়িয়ে যেতে পারে। এর সঙ্গে পাল্লা দিয়ে ছাড়িয়ে যেতে পারে তার বর্তমান রেকর্ডগুলো। আশা করছি তিনি সেটি করতে সক্ষম হবেন। কারণ যে ধারায় তিনি বর্তমানে খেলে যাচ্ছে তাতে এর পুরস্কার পাবার দাবী তিনি রাখেন।’
বাসস/ওয়েবসাইট/এমএইচসি/১৭৪৮/স্বব